পঞ্চম শ্রেণি - প্রাথমিক বিজ্ঞান | বর্ণনামূলক প্রশ্ন : প্রশ্নোত্তর

পঞ্চম শ্রেণির পড়াশোনা

বর্ণনামূলক প্রশ্ন

প্রশ্ন :

তোমার ঘরের ভেতরে রাখা গাছটি মারা যাচ্ছে। তোমার বন্ধুরা গাছটিকে জানালার পাশে নিয়ে রাখার পরামর্শ দিল। কেন?

উত্তর: আমার ঘরের ভেতরে রাখা গাছটি মারা যাচ্ছিল বলে বন্ধুরা গাছটিকে জানালার পাশে নিয়ে রাখার পরামর্শ দিল। বেঁচে থাকার জন্য উদ্ভিদের দরকার মাটি, পানি, বায়ু ও সূর্যের আলো। এর কারণ হলো ঘরের ভেতরে রাখায় গাছটি বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় সূর্যের আলো পাচ্ছিল না। ঘরের ভেতরে রাখা গাছটি পর্যাপ্ত বায়ুও পাচ্ছিল না।

তাই বন্ধুরা বলল, জানালার পাশে রাখলে গাছটি সূর্যের আলো পাবে, খাদ্যও তৈরি করতে পারবে।ফলে গাছটি বৃদ্ধি স্বাভাবিক হবে এবং সতেজ থাকবে।

প্রশ্ন :

উদ্ভিদ কীভাবে প্রাণীর ওপর নির্ভরশীল?

উত্তর: উদ্ভিদ তার খাদ্য তৈরি, বৃদ্ধি, পরাগায়ন ও বীজের বিস্তরণের জন্য প্রাণীর ওপর নির্ভরশীল। উদ্ভিদ খাদ্য তৈরির জন্য প্রাণীর ত্যাগ করা কার্বন ডাই-অক্সাইড ব্যবহার করে, পুষ্টি উপাদানের জন্যও উদ্ভিদ প্রাণীর ওপর নির্ভরশীল। অন্যদিকে উদ্ভিদের ত্যাগ করা অক্সিজেন প্রাণী শ্বাস গ্রহণের সময় ব্যবহার করে। উদ্ভিদের বিভিন্ন অংশ প্রাণীরা খাদ্য হিসেবে গ্রহণ করে। উদ্ভিদ অনেক প্রাণীর আবাসস্থল, মানুষও তার বাসস্থান ও আসবাব তৈরিতে উদ্ভিদ ব্যবহার করে। কাজেই বলা যায়, উদ্ভিদ ও প্রাণী একে অন্যের ওপর নির্ভরশীল।

প্রশ্ন :

প্রাণী কীভাবে শক্তির জন্য অন্য জীবের ওপর নির্ভরশীল?

উত্তর: সব প্রাণীই শক্তির জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে উদ্ভিদের ওপর নির্ভরশীল। উদ্ভিদ সূর্যের আলো ব্যবহার করে নিজের খাদ্য নিজেই তৈরি করে। পোকামাকড় উদ্ভিদ খেয়ে বেঁচে থাকে। আবার ব্যাঙ পোকামাকড়কে খাদ্য হিসেবে গ্রহণ করে। একইভাবে সাপ ব্যাঙ খায় এবং ইগল খায় সাপ। এভাবেই শক্তি উদ্ভিদ থেকে প্রাণীতে প্রবাহিত হয় এবং প্রাণী শক্তির জন্য অন্য জীবের ওপর নির্ভরশীল—এ কথা অনায়াসে বলা যায়।

প্রশ্ন :

খাদ্যশৃঙ্খল খাদ্যজালের অংশ—বিশ্লেষণ করো।

উত্তর: খাদ্যশৃঙ্খল ও খাদ্যজাল বিষয় দুটি ওতপ্রোতভাবে জড়িত। অনেকগুলো খাদ্যশৃঙ্খলের সমন্বয়ে গঠিত হয় একটি খাদ্যজাল। খাদ্যজালের খাদ্যশৃঙ্খলসমূহ এক রকম নয়। পৃথিবীর ভিন্ন ভিন্ন অঞ্চলে গড়ে ওঠে ভিন্ন ভিন্ন খাদ্যজাল। যেমন ঘাস, ঘাসফড়িং, ব্যাঙ, সাপ একটি খাদ্যশৃঙ্খল গড়ে উঠতে পারে। একই সময়ে ঘাস, ছাগল, গাছপালা মিলে আরেকটি খাদ্যশৃঙ্খল গড়ে উঠতে পারে। আর এ দুটি খাদ্যশৃঙ্খল মিলে তৈরি হয় খাদ্যজাল। তাই বলা যায়, খাদ্যশৃঙ্খল খাদ্যজালের একটি অংশ মাত্র।

পারভীন সুলতানা, সহকারী শিক্ষক, মিরপুর প্রাথমিক বিদ্যালয়, ঢাকা

পূর্বের দিনের পড়া