পঞ্চম শ্রেণি – বাংলা | এই দেশ এই মানুষ : প্রশ্নোত্তর (১০ – ১৩)

পঞ্চম শ্রেণির পড়াশোনা

এই দেশ এই মানুষ

১১। প্রশ্ন: ‘ধর্ম যার যার উত্সব যেন সবার’—এ কথার দ্বারা কী বোঝানো হয়েছে?

উত্তর: অনেক বৈচিত্র্যময় বাংলাদেশের জনজীবন। এ দেশে আছে নানা ধরনের উত্সব। মুসলমানদের রয়েছে দুটো ঈদ। ঈদুল ফিতর ও ঈদুল আজহা, হিন্দুদের দুর্গাপূজাসহ আছে নানা উত্সব আর পার্বণ। বৌদ্ধদের আছে বুদ্ধপূর্ণিমা, খ্রিষ্টানদের আছে ইস্টার সানডে আর বড়দিন। এ ছাড়া রয়েছে নানা উত্সব। পয়লা বৈশাখ—নববর্ষের উত্সব। রাখাইনদের সাংরাই ও চাকমাদের বিজু উত্সব। প্রতিটি ধর্মের মানুষই স্বাধীনভাবে তাদের ধর্মীয় উত্সব পালন করে থাকে। যেকোনো ধর্মের আনন্দ–উৎসবই সব নাগরিকের কাছে উপভোগ্য হয়ে ওঠে। তাই বলা হয়েছে, ‘ধর্ম যার যার, উত্সব যেন সবার।’

১২। প্রশ্ন: দেশকে কেন ভালোবাসতে হবে?

উত্তর: দেশ মানে এর মানুষ, জনপদ, নদী, আকাশ, প্রান্তর, পাহাড়, সমুদ্র এসব। দেশ হলো জননীর মতো। মা যেমন স্নেহমমতা ও ভালোবাসা দিয়ে আমাদের আগলে রাখেন, দেশও তেমনই তার আলো, বাতাস আর সম্পদ দিয়ে আমাদের বাঁচিয়ে রেখেছে। তাই মাকে আমরা যেমন ভালোবাসি, দেশকেও তেমনই ভালোবাসতে হবে। দেশকে ভালোবাসার মধ্য দিয়েই সার্থক হয়ে উঠবে আমাদের জীবন।

১৩। প্রশ্ন: নিচের অনুচ্ছেদ অবলম্বনে ৩টি প্রশ্ন তৈরি করো।

দেশ মানে এর মানুষ, নদী, আকাশ, প্রান্তর, পাহাড়, সমুদ্র—এসব। দেশ হলো জননীর মতো। মা যেমন আমাদের স্নেহ-মমতা ভালোবাসা দিয়ে আগলে রাখেন, দেশও তেমনই আমাদের বাঁচিয়ে রেখেছে। এ দেশকে আমাদের ভালোবাসতে হবে। দেশকে ভালোবাসার মধ্য দিয়েই সার্থক হয়ে উঠবে আমাদের জীবন।

উত্তর: প্রদত্ত অনুচ্ছেদ অবলম্বনে তিনটি প্রশ্ন হলো:

১. ‘দেশ’ মানে কী?

২. দেশকে ভালোবাসতে হবে কেন?

৩. আমাদের জীবন কীভাবে সার্থক হয়ে উঠবে?

খন্দকার আতিক, শিক্ষক, উইল্​স লিট্​ল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

পূর্বের দিনের পড়া