প্রাথমিক বিজ্ঞান | বর্ণনামূলক প্রশ্ন

অধ্যায় ৮

প্রশ্ন: ঋতু পরিবর্তনের কারণ ব্যাখ্যা করো।

উত্তর: ঋতু পরিবর্তনের কারণ নিচে বর্ণনা করা হলো—

# পৃথিবীর নিজস্ব কক্ষপথে ঘূর্ণন ও সূর্যের দিকে এর হেলে থাকা অক্ষের কারণে ঋতু পরিবর্তন হয়। সূর্যকে কেন্দ্র করে পৃথিবীর আবর্তনের জন্য বিভিন্ন সময় পৃথিবীর বিভিন্ন অংশ সূর্যের দিকে বা সূর্যের বিপরীত দিকে সরে পড়ে।

# যখন পৃথিবী উত্তর গোলার্ধে সূর্যের দিকে হেলে থাকে, সে অংশে তখন গ্রীষ্মকাল। গ্রীষ্মকালে সূর্য আকাশের অপেক্ষাকৃত উঁচুতে অবস্থা করে।

এ সময় উত্তর গোলার্ধে সূর্য খাড়াভাবে কিরণ দেয়। ফলে দিনের সময়কাল দীর্ঘ হয় এবং তাপমাত্রা বৃদ্ধি পায়।

আবার যখন পৃথিবী উত্তর গোলার্ধে সূর্যের বিপরীত দিকে হেলে থাকে, সে অংশে তখন শীতকাল। শীতকালে সূর্য আকাশের অপেক্ষাকৃত নিচে অবস্থা করে।

এ সময় উত্তর গোলার্ধে সূর্য তির্যকভাবে কিরণ দেয়। ফলে দিনের চেয়ে রাত বড় হয় ও তাপমাত্রা হ্রাস পায়।

প্রশ্ন: সূর্যকে পূর্ব থেকে পশ্চিম আকাশে চলমান মনে হয় কেন? ব্যাখ্যা করো।

উত্তর: পৃথিবী প্রতি ২৪ ঘণ্টায় নিজ অক্ষে একবার পাক খায়। আর এ কারণে প্রতিদিন সকালে সূর্য ওঠে ও সন্ধ্যায় অস্ত যায়। পৃথিবীর একদিক সূর্যের দিকে মুখ করে থাকে ও সেই দিকটায় দিন। আবার অপরদিক সূর্যের বিপরীতে থাকে এবং সেই দিকটায় রাত হয়। প্রতিদিনের সূর্যকে দেখে মনে হয় যে এটি সকালে পূর্ব দিকে ওঠে ও দিনের শেষে পশ্চিম দিকে অস্ত যায়। পশ্চিম থেকে পূর্ব দিকে নিজ অক্ষের ওপর পৃথিবীর ঘূর্ণনের কারণেই এমনটি হয়। পৃথিবীর এই ঘূর্ণনের কারণে সূর্যকে পূর্ব থেকে পশ্চিম আকাশে তার অবস্থান পরিবর্তন করছে বলে মনে হয়। অর্থাৎ সূর্যকে চলমান মনে হয়।

প্রশ্ন: পৃথিবীর অর্ধেক উত্তরাংশ সূর্যের দিকে হেলে পড়লে সূর্যের উচ্চতার কী ঘটে? তখন দিন ও রাতের দৈর্ঘ্যের কী পরিবর্তন ঘটে?

উত্তর: পৃথিবীর অর্ধেক উত্তরাংশ সূর্যের দিকে হেলে পড়লে তখন সে অংশে হয় গ্রীষ্মকাল হয়। গ্রীষ্মকালে সূর্য আকাশের অপেক্ষাকৃত উঁচুতে অবস্থান করে। এ সময় উত্তরাংশে সূর্য খাড়াভাবে কিরণ দেয়। গ্রীষ্মকালে দিনের সময়কাল দীর্ঘ হয় ও তাপমাত্রা বৃদ্ধি পায় ও রাতের দৈর্ঘ্য ছোট হয়।

বাকি অংশ ছাপা হবে আগামীকাল