মংডুর পথে
১. মিয়ানমারে বৌদ্ধভিক্ষুদের কী বলা হয়?
ক. পুরোহিত খ. ফুঙ্গি
গ. ব্রাহ্মণ ঘ. মহাথেরো
২. ভিক্ষুদের পরিধেয় চীবর দেখতে কেমন?
ক. কাঁধ কাটা গেঞ্জির মতো
খ. সেলাইবিহীন লুঙ্গির মতো
গ. সেলাই করা লুঙ্গির মতো
ঘ. কোমরের বেল্টের মতো
৩. সব দেশের লোক বিদেশিদের চিনতে পারে—
i. পোশাকপরিচ্ছদ দেখে
ii. চালচলন দেখে
iii. খাবারদাবার দেখে
নিচের কোনটি সঠিক?
ক. i খ. i ও ii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
নিচের উদ্দীপকটি পড়ে ৪ নম্বর প্রশ্নের উত্তর দাও।
অন্নদাশঙ্কর রায় ফ্রান্সের প্যারিস নিয়ে লেখা ‘পারী’ প্রবন্ধে বলেছেন, ‘পারীর যারা আসল অধিবাসী, খুব খাটতে পারে বলে তাদের সুনাম আছে। মেয়েরা গল্প করার সময়ও জামা সেলাই করে। জামাকাপড়ের শখটা ফরাসিদের অসম্ভব রকম বেশি, বিশেষ করে ফরাসি মেয়েদের ও শিশুদের।’
৪. উদ্দীপকে ‘মংডুর পথে’ প্রবন্ধের মিয়ানমারবাসীর সংস্কৃতির যে দিকটি ফুটে উঠেছে, তা হলো—
i. ভোজন বিলাসিতা
ii. ভূষণ বিলাসিতা
iii. শ্রমনিষ্ঠা
নিচের কোনটি সঠিক?
ক. i খ. i ও ii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
৫. বিপ্রদাশ বড়ুয়া জন্মগ্রহণ করেন কত সালে?
ক. ১৯১০ খ. ১৯২০
গ. ১৯৪০ ঘ. ১৯৫০
৬. বিপ্রদাশ বড়ুয়া কোথায় জন্মগ্রহণ করেন?
ক. ঢাকার কল্যাণপুর গ্রামে
খ. নারায়ণগঞ্জের মিজমিজি গ্রামে
গ. কুমিল্লার চৌদ্দগ্রামে
ঘ. চট্টগ্রামের ইছামতী গ্রামে
৭. মংডুর মাঝখানে কোন নদী রয়েছে?
ক. যমুনা খ. নাফ
গ. সাঙ্গু ঘ. হাড়িয়াভাঙ্গা
৮. পর্তুগিজরা নিজেদের বসতির জায়গাকে কী বলত?
ক. ম্যান্ডেল খ. ব্যান্ডেল
গ. খলিতা ঘ. বিন্ডেল
৯. চট্টগ্রামে এখনো ব্যান্ডেল রোড কাদের স্মৃতি বহন করছে?
ক. পর্তুগিজদের খ. ওলন্দাজদের
গ. গারোদের ঘ. রাখাইনদের
১০. আরাকান রাজ্যের রাজসভায় কে সাহিত্যচর্চা করেছেন?
ক. মীর মশাররফ হোসেন
খ. বিহারীলাল চক্রবর্তী
গ. আলাওল
ঘ. বিদ্যাপতি
সঠিক উত্তর
মংডুর পথে: ১.খ ২.খ ৩.খ ৪.গ ৫.গ ৬.ঘ ৭.খ ৮.খ ৯.ক ১০.গ
মো. সুজাউদ দৌলা, সহকারী অধ্যাপক, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা