যেসব অধ্যায়ের ওপর ভালো ধারণা আছে সে অধ্যায়গুলো আরেকবার চোখ বুলিয়ে যাবে। এতে করে খুঁটিনাটি অনেক কিছু তোমার আয়ত্তে চলে আসবে। বাকি যে কটা দিন আছে, প্রতিটি অধ্যায় ধারাবাহিকভাবে রিভিশন দেবে।

১ম পত্রে ব্যবসায়ের বিভিন্ন সামাজিক পরিবেশ, একমালিকানা ও অংশীদাির ব্যবসায়, কোম্পানি সংগঠন, প্রাইভেট ও পাবলিক লিমিটেড কোম্পানি, ব্যবসায় মূল্যবোধ সম্পকে ভালো ধারণা রাখবে।

২য় পত্রে আদর্শ ব্যবস্থাপকের গুণাবলি, কর্মী নির্বাচন, নেতৃত্ব, আদর্শ নেতার গুণাবলি ও কাজ, নিয়ন্ত্রণের ওপর মনোযোগ দিয়ে পড়বে। এ অংশ থেকেই বহুনির্বাচনি ও সৃজনশীল দুই ধরনের প্রশ্নই বেশি থাকে।

অধ্যায়ভিত্তিক গুরুত্বপূর্ণ বিষয়: সামাজিক ব্যবসায়, পর্যায়িতকরণ, প্রমিতকরণ, ব্যবসায় পরিবেশ, একমালিকানা ব্যবসায়, অংশীদারি ব্যবসায়, যৌথ মূলধনী ব্যবসায়, শেয়ারের প্রকারভেদ, ব্যবসায় নৈতিকতা ও সামাজিক দায়বদ্ধতা বিষয়ের ওপর জোর দেবে।

সৃজনশীল অংশে ভালো করতে করণীয়

  • সৃজনশীল অংশে ভালো করার জন্য অবশ্যই তিনটি প্রশ্নের উত্তর সঠিকভাবে শেষ করে আসতে হবে। এ ক্ষেত্রে সময় ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। একটি সৃজনশীল প্রশ্ন অবশ্যই ২২–২৩ মিনিট সময়ের মধ্যে শেষ করতে হবে। 

  • খ প্রশ্নের উত্তরের ক্ষেত্রে সর্বোচ্চ ছয়টি বাক্যের মধ্যে লিখতে পারলে ভালো।

  • গ ও ঘ অংশে যে প্রশ্ন চাওয়া হয়েছে, তা উদ্দীপক অনুযায়ী লিখতে হবে। এ ক্ষেত্রে গ অংশে প্রথম অনুচ্ছেদে প্রশ্নের জ্ঞান অংশ চিহ্নিতকরণ, তারপর দ্বিতীয় অনুচ্ছেদে এর ব্যাখ্যাকরণ এবং তৃতীয় অনুচ্ছেদে উদ্দীপককে হাইলাইট করে প্রয়োগমূলক অংশের কারণ উপস্থাপন করতে হবে।

  • ঘ প্রশ্নের উত্তরের ক্ষেত্রে একই উপায়ে জ্ঞানমূলক অংশ চিহ্নিতকরণ, তারপর এর ব্যাখ্যা, উদ্দীপক অনুযায়ী যুক্তি–তর্ক, বিচার–বিশ্লেষণ ও মতামত তুলে ধরতে হবে।

মো. মাজেদুল হক খান, সহকারী অধ্যাপক, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা