সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান মেসবাহ উদ্দিন আহমেদ। এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, থাইল্যান্ড, ভারত ও বাংলাদেশ থেকে স্বনামধন্য অধ্যাপক, বিজ্ঞানী, গবেষক, নীতিনির্ধারক ও শিক্ষার্থীরা অনলাইনে ও সরাসরি অংশগ্রহণ করেন। সেমিনারে বিভিন্ন দেশের গবেষকদের ১৩টি গবেষণাপত্র উপস্থাপিত হয়।

ডিআইইউ উপাচার্য সাইফুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে ভার্চ্যুয়ালি অংশ নেন যুক্তরাষ্ট্রের ইলেকট্রিক পাওয়ার রিসার্চ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা আরশাদ মনসুর; যুক্তরাজ্যের বার্মিংহামের নিউম্যান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গৌতম রাজখোয়া; থাইল্যান্ডের অ্যাসাম্পশন বিশ্ববিদ্যালয়ের কুলদ্বীপ নাগী; ভারতের বেঙ্গালুরুর এমটিসি গ্লোবালের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ভোলানাথ দত্ত; প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য মুদ্দু বিনয়; দিল্লির সুশান্ত বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও সহযোগী ডিন কানু প্রিয়া প্রমুখ।

সেমিনারে সরাসরি উপস্থিত থেকে গবেষণাপত্র উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউটের অধ্যাপক জি এম তারিকুল ইসলাম; বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পরিচালক ফখরুল ইসলাম; স্ট্র্যাটেজিক প্লানিংয়ের ভারপ্রাপ্ত পরিচালক দুর্গা রানী সরকার; দিল্লির সুশান্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব হেলথ সায়েন্সের পরিচালক রাহুল শর্মা; দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালক বিকাশ চন্দ্র সাহা; রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নজরুল ইসলাম মণ্ডল; ভারতের তামিলনাড়ুর বিবেকানন্দ কলেজ অব আর্টস অ্যান্ড সায়েন্সেস ফর উইমেনের সহযোগী অধ্যাপক কে প্রিয়া; এম কুমারাস্বামী কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক আর কামালাকানন; বেঙ্গালুরু অমৃতা ডিগ্রি কলেজের অধ্যক্ষ এম দেবেন্দ্রা প্রমুখ।

এতে ডিআইইউর সঙ্গে ভারতের তামিলনাড়ুর ভিইএলএস ইনস্টিটিউট অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড অ্যাডভান্স স্টাডিজ ইউনিভার্সিটি এবং শঙ্কর কলেজ সায়েন্স অ্যান্ড কমার্সের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিআইইউর সহ–উপাচার্য গণেশ চন্দ্র সাহা, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও শিক্ষার্থীরা। সেমিনারের মূল সমন্বয়ক ছিলেন আইকিউএসির পরিচালক সিরাজুল ইসলাম প্রধান। সঞ্চালনা করেন আইন বিভাগের সহকারী অধ্যাপক মো. রাইসুল ইসলাম সৌরভ ও ব্যবসায় প্রশাসনের সহকারী অধ্যাপক সাদিয়া মেহ্জাবীন।

সেমিনার শেষে শিক্ষার্থীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।