২০৪০ সালে ৬০ শতাংশ জনসংখ্যাকে কারিগরি দক্ষতা সম্পন্ন করা হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী

মো. জাকির হোসেন
ফাইল ছবি

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সরকার আগামী ২০২১ সালে ২০ শতাংশ জনসংখ্যাকে কারিগরি দক্ষতা সম্পন্ন এবং ২০৪০ সালে ৬০ ভাগে তা উন্নীত করতে বদ্ধপরিকর। আজ বৃহস্পতিবার কক্সবাজারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) ফেইজ-২ প্রকল্পের প্রো ভোকেশনাল ট্রেনিং কার্যক্রমের সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, বর্তমানে বাংলাদেশের জনসংখ্যার ১৭ ভাগ কারিগরি দক্ষতা সম্পন্ন। সরকারের এ লক্ষ্য পূরণে সহায়ক ভূমিকা পালন করছে রস্ক প্রকল্প। যুব জনগোষ্ঠিকে দক্ষতা প্রদান, চাকুরির সুযোগ তৈরি এবং উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করছে এ প্রকল্প।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের লক্ষ্য হচ্ছে প্রাথমিক থেকে শুরু করে কারিগরি শিক্ষার সুযোগ সম্প্রসারণ ও গুণগত মান উন্নয়ন নিশ্চিত করা এবং এর মাধ্যমে সবার জন্য যথাযথ চাকরি ও উপযুক্ত কর্মসংস্থানের সুযোগ তৈরি করা।

কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সোহেল আহমেদ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) রতন চন্দ্র পন্ডিত, রস্ক ফেইজ-২ প্রকল্পের পরিচালক মো. মাহবুব হাসান শাহীন এবং সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর (প্রোগ্রাম অপারেশন্স) বন্দনা রিসাল।