আমি একদম চুপ হয়ে গিয়েছিলাম: বাঁধন

রেহানার হাত ধরে এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে (অ্যাপসা) সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন আজমেরী হক বাঁধন। সিনেমাটি আজ বাংলাদেশে মুক্তি পাচ্ছে। সেসব নিয়েই কথা বললেন তিনি।

আজমেরী হক বাঁধনছবি: প্রথম আলো

প্রশ্ন :

অভিনন্দন?

ধন্যবাদ, ধন্যবাদ। রেহানা আমাকে নতুন জীবন দিয়েছে। আজকের এই পুরস্কার নিঃসন্দেহে আমার জন্য ভীষণ আনন্দের, আনন্দে চোখ ভিজে আসছে। আমি ইতিহাসের অংশ হতে পারলাম।

আজমেরী হক বাঁধন
ছবি : সংগৃহীত

প্রশ্ন :

এমন একটি সময়ে ঘোষণা এল, যখন আপনারা ডিরেক্টরসহ পুরো টিম সিনেমাটির মুক্তি নিয়ে সংবাদ সম্মেলনে ছিলেন।

আমাদের জন্য খুবই ভালো সময় ছিল। আমাদের এই অর্জন পুরোটাই ডিরেক্টর (আবদুল্লাহ মোহাম্মদ) সাদের। তিনি পুরো কাজটি করেছেন। আমি শুধু আমার কাজটা করে গেছি। পুরো টিম আমাকে সহায়তা করেছে। সবার কাছেই কৃতজ্ঞতা।

প্রশ্ন :

প্রথম আপনি সুখবরটি কখন, কার কাছ থেকে শুনেছেন?

আমি সাদের কাছ থেকে আরও কিছুদিন আগে সুখবর শুনেছিলাম। গোপনীয়তা বজায় রাখতে বলতে পারিনি। আমি খুশিতে সেদিন আত্মহারা ছিলাম। তখন আমি স্পিচলেস ছিলাম। আমি একদম চুপ হয়ে গিয়েছিলাম। বুঝতে পারছিলাম না কী করব।

৭৪ তম কান চলচ্চিত্র উৎসবে ‘রেহানা মরিয়ম নূর’ ছবির পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ ও অভিনয়শিল্পী আজমেরী হক বাঁধন
ছবি: ফেসবুক

প্রশ্ন :

এই অর্জনকে কীভাবে দেখছেন?

আমি অভিনয় জানি না। অভিনয়ের কোনো প্রশিক্ষণ নেই। এই জন্যই আমি বারবার নির্মাতা সাদকে কৃতিত্ব দিই। সেই আমার মধ্য থেকে অভিনয়টা বের করে এনেছেন। আমার এই অর্জনের পেছনে সবচেয়ে বেশি অবদান সাদের।

প্রশ্ন :

সিনেমার মুক্তির আগের দিন মানুষ জানল আপনার স্বীকৃতির কথা। কোনো চাপ বোধ করছেন?

কী বলব, ঘটনা ঘটে গেল। কিছুটা চাপ তো অনুভব করছিই। কারণ, জীবনে প্রথমবার আমার সঙ্গে এই রকম ঘটনা ঘটতে যাচ্ছে। তবে আমি খুবই আশাবাদী। দেশের মানুষ সিনেমাটি হলে এসে দেখলে রিলেট করতে পারবে।

‘রেহানা’ ছবিতে বাঁধন ও জায়মা
ছবি: সংগৃহীত

প্রশ্ন :

সিনেমাটি হলে গিয়ে দেখবেন?

আগামীকাল সকাল ও সন্ধ্যায় দুটি হলে যাব। দর্শক সারিতে বসে শুনতে চাই তাঁরা সিনেমা দেখে কী বলেন। দর্শকদের অনুরোধ করব, হলে গিয়ে সিনেমাটি দেখে প্রতিক্রিয়া জানাবেন।

আজমেরী হক বাঁধন
ছবি: প্রথম আলো