default-image

তারকাদের সত‍্যিকারের ভেজা চোখ তো দুর্লভ ব্যাপার। তবে নাটক-সিনেমায় হরহামেশাই কাঁদতে হয় তাঁদের। কান্নার অভিনয় করার আগে কেউ কেউ গ্লিসারিন মেখে নেন চোখে। কিন্তু মেরিল-প্রথম আলো পুরস্কারের মঞ্চে যে তারকারা কাঁদতে কাঁদতে ওঠেন, সেই কান্না মিছে নয়। গ্লিসারিনের বদলে সত‍্যিকারের অশ্রুই থাকে তাঁদের চোখে।

আজ শুক্রবার বসেছিল ২১তম মেরিল প্রথম আলো পুরস্কারের আসর। আর এ বছর একঝাঁক তারকা পুরস্কার নিয়ে গেছেন মঞ্চ থেকে। কেউ নিয়েছেন রুদ্ধশ্বাসে, কেউ উচ্ছ্বসিত হয়ে, কেউবা কান্নাভেজা চোখে। পুরস্কারের মঞ্চে কী বললেন তাঁরা।

পাঠক জরিপে সেরা নবীন অভিনয়শিল্পী হিসেবে পুরস্কার পেয়েছেন ‘দেবী’ ছবির অন্যতম অভিনেত্রী শবনম ফারিয়া। নিজের নাম ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে আবেগে কেঁদে ফেলেন এই অভিনেত্রী। এ সময় তাঁকে আলিঙ্গন করে অভিবাদন জানান তাঁর স্বামী ও অন্য সহশিল্পীরা। পুরস্কার নিতে এসে তিনি বলেন, ‘মধ‍্যবিত্ত পরিবারের একটি মেয়ে অভিনয় করতে এলে নানা বাধার সম্মুখীন হতে হয়। পারিবারিক ও সামাজিক বাধা পার হয়ে আমাকে অভিনয় করতে হয়েছে। আমার এসব বাধা মোকাবিলা করেছেন আমার মা। এ কারণেই আজ আমি এতদূর আসতে পেরেছি। তাই এ পুরস্কার মায়ের জন্য। এই পুরস্কার আমাকে আরও বেশি কষ্ট করার অনুপ্রেরণা দেবে।’

default-image

পাঠক জরিপে সেরা গায়িকার পুরস্কার পাওয়া শিল্পী কনা ধন‍্যবাদ দেন ‘পোড়ামন টু’ ছবির পুরো দল, গানটির গীতিকার, সুরকার, সংগীত পরিচালক ও তাঁকে ভোট দেওয়া শ্রোতাদের। এর আগে ২০১৭ সালে মেরিল প্রথম আলো পুরস্কার পেয়েছিলেন এই শিল্পী। একই ছবির জন‍্য সেরা গায়কের পুরস্কার পান ইমরান। যথারীতি তিনিও ধন্যবাদ দেন ছবির নির্মাতা দল ও গানটির সঙ্গে সংশ্লিষ্টদের।

তারকা জরিপে সেরা অভিনেত্রীর পুরস্কার পাওয়া মেহ্‌জাবীন চৌধুরী ধন্যবাদ দেন ‘বুকের বাঁ পাশে’ নাটকের টিম, নিজের মা, বন্ধু ও মেন্টরকে। তিনি বলেন, ‘যাঁরা আমাকে আগলে রেখেছেন, তাঁদের অনেক ধন‍্যবাদ।’

তারকা জরিপে সেরা টিভি অভিনেতার পুরস্কার নিতে এলে অভিনেতা আফরান নিশোকে উপস্থাপক চঞ্চল চৌধুরী বলেন, এখন পর্যন্ত কোনো অভিনেতা পুরস্কার নিতে এসে কাঁদেননি। আপনি চাইলে কেঁদে ফেলতে পারেন। নিশো বলেন, ‘কেঁদেই (নাটকের চরিত্রে) তো পুরস্কারটি নিলাম। এ কারণে দায়িত্ব বাড়ছে প্রতিনিয়ত।’ এই বিভাগের নির্মাতাদের পুরস্কারের প্রস্তাব করেন এই অভিনেতা।

নাম ঘোষণার পর মঞ্চে আসেন সেরা চলচ্চিত্র অভিনেত্রী পূজা চেরী রায়। রোমাঞ্চিত এই নবীন অভিনয় শিল্পী বলেন, অভিষেকের পর তিনটি মনোনয়ন পাই, তার মধ‍্যে একটা পুরস্কার পেলাম। এ জন্য জাজ মাল্টিমিডিয়াকে ধন্যবাদ। সব সময় পাশে থাকার জন্য মাকে ধন্যবাদ। পুরো পরিবারের সমর্থন পেয়েছিলাম বলেই আজ পুরস্কার পেলাম।

default-image

প্রথম আলোর পাঠক জরিপে ‘পোড়ামন টু’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার পাওয়া নায়ক সিয়াম বগলদাবা করে মঞ্চে নিয়ে আসেন তাঁর পরিচালককে। তিনি বলেন, ‘এত দূর এসেছি, এর পেছনে পরিচালক রায়হান রাফির অবদান অনেক। আমার মা-বাবা কখনোই একত্রে কোথাও যান না। আজ এখানে এসেছেন।’ ছবির সঙ্গে জড়িয়ে থাকা সবাইকে ধন্যবাদ জানান সিয়াম। আর বিশেষ ধন্যবাদ জানান দুই প্রোডাকশন বয় রাসেল ও আসিফকে, যাঁরা সব সময় তাঁকে সহযোগিতা করেছেন।

‘স্বপ্নজাল’ ছবির জন্য বিশেষ সমালোচক পুরস্কার পেয়েছেন নায়িকা পরীমণি। নাম ঘোষণার পর মঞ্চে আসতে আসতে শিশুর মতো কেঁদে ফেলেন এই অভিনেত্রী। পুরস্কার দিতে আসা নায়িকা কবরীকে জড়িয়ে ধরে কাঁদতে কাঁদতে আবারও সবার ভালোবাসা কেড়ে নেন এই অভিনেত্রী। উপস্থাপক নায়ক ফেরদৌস সান্ত্বনা দিয়ে বলেন, পরিরা কাঁদে না। প্রত্যুত্তরে পরীমণি বলেন, ‘আমি তো ডানাকাটা পরি।’

মেরিল প্রথম আলো পুরস্কার পেয়ে আনন্দিত পরীমণি। ‘স্বপ্নজাল’ ছবিতে শুভ্রা চরিত্রে অভিনয় করে প্রশংসিত হন এই অভিনেত্রী। তাঁকে প্রথম শুভ্রা বলে ডাকার জন‍্য মেকআপ আর্টিস্ট রবিনকে ধন‍্যবাদ জানান তিনি। পরীমণি বলেন, ‘চার দিনের দিন আমি বলেই দিয়েছিলাম যে ছবিটা করতে পারছি না। সেলিম ভাইয়ের অনুরোধে তবু একদিন শুটিং সেটে গেলাম। আমাকে দেখেই রবিন ভাই বললেন, গুডমর্নিং শুভ্রা। আমি তো বুঝতেই পারিনি যে শুভ্রা আবার কে! প্রোডাকশনের একজন বলল, বুবু কী খাবেন? মোটকথা সেটে যাওয়া মাত্র সবাই আমাকে বিশ্বাস করিয়ে ফেললেন যে আমিই শুভ্রা। সে জন‍্যই ছবিটা করা সম্ভব হয়েছিল।’

সমালোচক পুরস্কারে দেবী ছবির জন‍্য সেরা অভিনেতার পুরস্কার পাওয়ার জন‍্য হুমায়ূন আহমেদের পরিবারকে ধন‍্যবাদ জানান অভিনেতা চঞ্চল চৌধুরী। আর দেবীর টিমকে উৎসর্গ করেন তাঁর পুরস্কার।

একই বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পান দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তিনি বলেন, এই পুরস্কারটি নিয়ে আমি আবেগাপ্লুত। কারণ, এটা আমার প্রযোজনায় প্রথম ছবি। এ জন‍্য ছবিটির প্রতি আমার ভালোবাসা একটু বেশি।’ তিনি হুমায়ূন আহমেদের পরিবার ও ‘দেবী’কে ২০১৮ সালের সেরা ছবির খেতাব দেওয়ার জন‍্য দর্শকদের ধন‍্যবাদ জানান।

default-image

একই বিভাগে ‘স্বপ্নজাল’ ছবির জন‍্য সেরা পরিচালকের পুরস্কার পান গিয়াসউদ্দিন সেলিম। তিনি ধন‍্যবাদ জানান, জুরিবোর্ড ও চলচ্চিত্র–সংশ্লিষ্ট সবাইকে।

ওই বিভাগে ‘কমলা রকেট’ ছবির জন‍্য সেরা চলচ্চিত্রের পুরস্কার নিতে আসেন ইমপ্রেস টেলিফিল্মের ব‍্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। ছবির জন‍্য পুরো কৃতিত্ব তিনি দেন ছবির টিম ও পরিচালক মিঠুকে।

সমালোচক পুরস্কারের (টেলিভিশন) জন‍্য সেরা চিত্রনাট্যকারের পুরস্কার নেওয়া নির্দেশক ও চিত্রনাট‍্যকার রেদওয়ান রনি বলেন, সত‍্য ঘটনা অবলম্বনে ‘পাতা ঝরার দিন’ নাটকটি করেছি। নির্মাণের সঙ্গে জড়িত সবাইকে কৃতজ্ঞতা। একই নাটকের জন‍্য সেরা অভিনেত্রীর পুরস্কার পাওয়া রুমানা রশিদ ঈশিতা বলেন, ‘আমার শত প্রশ্নের উত্তর সুন্দর করে দেওয়ার জন‍্য পরিচালক রেদওয়ান রনিকে ধন‍্যবাদ।’

একই বিভাগে একই নাটকের জন‍্য সেরা অভিনেতার পুরস্কার পাওয়া সৈয়দ হাসান ইমাম বলেন, এই বয়সে মূল চরিত্র পাওয়াই যায় না। মূল চরিত্রগুলো করে আমার নাতি-নাতনির বয়সীরা। এই বয়সে আমাকে এমন চরিত্র দেওয়ার জন‍্য পরিচালকের কাছে কৃতজ্ঞতা। আমি কেবল চরিত্রটিকে বিশ্বাসযোগ্য করে তোলার চেষ্টা করেছি।

একই বিভাগে যৌথভাবে সেরা নির্দেশকের পুরস্কার পেয়েছেন ‘মর্ডার্ন টাইমস’ নাটকের জন‍্য মাহমুদুল হাসান আদনান ও নাজমূল নবীন।

মেরিল-প্রথম আলোর উদ্যোগে আগামীর নির্মাতা হিসেবে পুরস্কৃত হয়েছেন তাসমিয়াহ আফরিন, লস্কর নিয়াজ মাহমুদ ও তানভীর আহম্মদ চৌধুরী। এঁদের মধ‍্যে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে যাবেন তাসমিয়া। এ বছর মেরিল–প্রথম আলো আজীবন সম্মাননা জানানো হয় নাট‍্যজন আলী যাকেরকে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0