ক্যামেরার সামনে ফিরলেন ফেরদৌস

ফেরদৌস আহমেদ
ছবি: প্রথম আলো

ফেরদৌসআবার ক্যামেরার সামনে দাঁড়ালেন অভিনেতা ফেরদৌস আহমেদ। প্রায় ৭০ দিন বিরতির পর আবারও শুটিংয়ে ফিরলেন তিনি। পুরান ঢাকায় ‘১৯৭১: সেই সব দিন’ ছবির শুটিংয়ে অংশ নেন তিনি। ফেরদৌস জানালেন, একেবারে অন্য ধরনের একটি গল্প।
‘১৯৭১: সেই সব দিন’ ছবিটি সরকারি অনুদানে তৈরি হচ্ছে। এর পরিচালক হৃদি হক।

লম্বা সময় টেলিভিশন নাটকে হাত পাকিয়ে চলচ্চিত্র নির্মাণ শুরু করলেন তিনি। ফেরদৌস জানান, ‘প্রথম সিনেমা হলেও হৃদির কাজের ধরন তাঁকে মুগ্ধ করেছে। প্রতিটি দৃশ্যের কাজ খুবই সূক্ষ্মভাবে করছে। কোনো ধরনের আপস সেই। এমন যত্ন ও আন্তরিকতা নিয়ে ছবির কাজ হলে, সেটা একটা সুন্দর পর্যায়ে যাবে বলে আমি নিশ্চিত। আমারও কাজ করে বেশ ভালো লাগছে।’

ফেরদৌস
ছবি : সংগৃহীত

সিনেমার শুটিংয়ে অংশ না নিলেও ঈদের বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান আনন্দমেলা উপস্থাপনা করেছেন ফেরদৌস। বাংলাদেশ টেলিভিশনের অনুরোধে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে এই অনুষ্ঠানের দৃশ্যধারণে অংশ নেন তিনি। তাঁর সঙ্গে উপস্থাপনায় আরও ছিলেন অভিনেত্রী পূর্ণিমা।

হৃদি হকের এই সিনেমার শুরুতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন হালের আলোচিত নায়িকা পরীমনি। পরিচালক এই নায়িকাকে নিয়ে কয়েক দিন শুটিংও করেছিলেন। কিন্তু অপেশাদার আচরণের কারণে শেষ পর্যন্ত তাঁকে ছবিটি থেকে বাদ দেওয়া হয়।

এবারের ঈদ আনন্দ মেলা অনুষ্ঠানের উপস্থাপনা করেন পূর্ণিমা ও ফেরদৌস
ছবি : সংগৃহীত

প্রেক্ষাগৃহে সর্বশেষ মুক্তি পাওয়া ফেরদৌস অভিনীত ছবি অরণ্য পলাশ পরিচালিত ‘গন্তব্য’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ থেকে অনুপ্রাণিত হয়ে ছবিটি নির্মাণ করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীচিত্র ‘বঙ্গবন্ধু’তেও অভিনয় করার কথা ছিল ফেরদৌসের। শেষ পর্যন্ত ভিসা–জটিলতার কারণে তিনি আর ভারতে যেতে পারেননি, শুটিংয়েও অংশ নিতে পারেননি।

ফেরদৌস
ছবি: ফেসবুক থেকে

ফেরদৌস বলেন, ‘ভারতে প্রবেশসংক্রান্ত আমার একটা জটিলতা ছিল। সেটার সমাধান হয়নি। তাই ভিসা হয়নি, শুটিংয়েও যাওয়া সম্ভব হয়নি।’

ফেরদৌস সর্বশেষ অভিনয় করেছিলেন ‘মানিকের লাল কাঁকড়া’ সিনেমায়। নন্দিত অভিনয়শিল্পী ও পরিচালক আফজাল হোসেনের এই ছবির শুটিংয়ের পর আর ক্যামেরার সামনে দাঁড়াননি তিনি। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় নিতান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকেও বের হননি।