চরকিতে আজ ‘অতিথি’ আসছে

আজ বৃহস্পতিবার রাত ৯টায় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র `অতিথি' মুক্তি পাবে

এক নবজাতকের জন্মকে কেন্দ্র করে অনিচ্ছুক এক সম্পর্কে জড়িয়ে পড়ে দুটি পরিবার। এই দুই পরিবারের গল্প নিয়েই অতিথি। আজ বৃহস্পতিবার রাত ৯টায় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি মুক্তি পাবে। গল্পে অনিল চরিত্রে মনোজ প্রামাণিক ও লক্ষ্মীর ভূমিকায় সানজিদা প্রীতির সুখের সন্ধানে ছুটে চলা দর্শকমনে নাড়া দেবে, ভাবতে শেখাবে করোনার পরে মানুষের বেঁচে থাকা কতটা কঠিন হয়ে উঠেছে।

চলচ্চিত্রটির পরিচালক ইতালিপ্রবাসী ফরহাদ শাহী। দেশে ও ইতালিতে নিয়মিত কাজ করেন তিনি। শহরেই বেড়ে ওঠা মানুষটির গ্রামে খুব একটা থাকা হয়নি। তাই গ্রামীণ প্রেক্ষাপটের গল্পটি নির্মাণ তাঁর জন্য চ্যালেঞ্জিং ছিল।

ফরহাদ বলেন, ‘স্বল্পদৈর্ঘ্য হলেও যাত্রাটা ছিল পূর্ণদৈর্ঘ্য ফিল্মের মতো। চিত্রনাট্য লিখে দীর্ঘদিন ধরে অপেক্ষা করতে হয়েছে। কাস্টিং চূড়ান্ত করতেও সময় লেগেছে। সব মিলিয়ে সময় নিয়ে কাজটি করেছি। চরকির মতো বড় প্ল্যাটফর্মে ছবিটা যাচ্ছে, এটা আমার জন্য খুবই খুশির সংবাদ। আশা করছি দর্শকদের ভালো লাগবে।’

এখানে কিছু জীবনের স্ট্রাগল দেখানো হয়েছে

এই সময়ে গল্পটি কেন বলার প্রয়োজন মনে করলেন, এমন প্রশ্নে নির্মাতা বলেন, ‘গল্পটি সময়োপযোগী। এখানে কিছু জীবনের স্ট্রাগল দেখানো হয়েছে। সুখী হওয়ার জন্য বা কিছু পাওয়ার জন্য স্বপ্নে বিভোর হয়ে প্রায়ই মানুষ ভুল, অপরিকল্পিত সিদ্ধান্ত নিয়ে ফেলে। যা অনেক সময় জীবনকে আরও বেশি কঠিন পরিস্থিতির মুখোমুখি করে। জীবনের সম্পর্কগুলোই তখন হারিয়ে যায়।

চলচ্চিত্রটির পরিচালক ইতালিপ্রবাসী ফরহাদ শাহী

জীবন হয়ে পড়ে বিবর্ণ। সবাই কমবেশি এই ভুলগুলো করি। চরিত্রের মধ্যে দর্শক নিজেদের একটু হলেও খুঁজে পাবেন।’
কাজটা করে সানজিদা প্রীতির ভালো লেগেছে, ‘দুই শ্রেণির দুই যুগলের জীবনের টানাপেড়েন, জটিলতা, চাওয়া–পাওয়া, এসব নিয়েই গল্প। পরিচালক যত্ন নিয়ে বানিয়েছেন।’

অতিথির গল্প ও চিত্রনাট্য লিখেছেন কাঠবিড়ালি সিনেমার নায়ক আসাদুজ্জামান আবীর। আরও অভিনয় করছেন এ কে আজাদ সেতু, সুষমা সরকার, জায়নাল আবেদিন, আবদুল্লাহ রানা, জয়নাল আবেদিন খান, ফারজানা মুক্ত, নওশাদ আকরাম, কে এম কনক, মিরাজ বুলেট প্রমুখ।

স্বল্পদৈর্ঘ্য হলেও যাত্রাটা ছিল পূর্ণদৈর্ঘ্য ফিল্মের মতো