ছবিটি আহত পাখিদের নিয়ে

প্রবাসী বাঙালি পরিচালক শৌনক তাঁর ছবিটি তৈরি করেছেন আহত পাখিদের নিয়ে

কান চলচ্চিত্র উৎসবে ৭৫তম আসরে সেরা তথ্যচিত্র বিভাগে পুরস্কৃত হলেন বাঙালি পরিচালক শৌনক সেন। তাঁর ৯০ মিনিটের তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’ ২০২২ সালের সেরা তথ্যচিত্রের সম্মান জিতে নিয়েছে। ‘গোল্ডেন আই’ (ল’অয়েল ডি’অর) পুরস্কার পাওয়া তথ্যচিত্রটি ভারতের একমাত্র ছবি, যেটি এবার কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে স্থান পেয়েছে। কানের বিভাগে দেখানো হয় এই ছবি। উৎসবের সমাপনী দিন শনিবার এই পুরস্কারের কথা ঘোষণা করা হয়।
প্রবাসী বাঙালি পরিচালক শৌনক তাঁর ছবিটি তৈরি করেছেন আহত পাখিদের নিয়ে। এই ছবির কেন্দ্রে মোহাম্মদ সাউদ আর নাদিম শেহজাদ দুই ভাই। দিল্লির ওয়াজিরাবাদে তাঁদের বাড়ি। বাড়ির পরিত্যক্ত বেজমেন্ট তাঁরা গড়ে তুলেছেন আহত পাখিদের জন্য একটি হাসপাতাল। বিশেষ করে কালো চিলদের উদ্ধার ও চিকিৎসা করেন তাঁরা। সেই সূত্রে নতুন মোড় নেয় গল্পে।

কান চলচ্চিত্র উৎসবের সহযোগিতায় ২০১৫ সালে ফরাসি লেখকদের একটি সংগঠনের ল’ওয়েল ডি’অর নামক একটি পুরস্কার দেওয়ার রীতি চালু করেছিল। যার অপর এক নাম, গোল্ডেন আই অ্যাওয়ার্ড। যে সিনেমা আমাদের মনে করিয়ে দেয় ধ্বংসের পৃথিবীতে প্রতিটি জীবন গুরুত্বপূর্ণ, প্রতিটি ছোট ছোট কাজও গুরুত্বপূর্ণ। সেই সিনেমাকে এই পুরস্কার দেওয়া হয়। পাঁচ হাজার ইউরো পুরস্কার হিসেবে দেওয়া হয় এই বিভাগে বিজয়ীকে।

কান চলচ্চিত্র উৎসবের আগে অল দ্যাট ব্রিদস প্রদর্শিত হয়েছিল সানডান্স ফিল্ম ফেস্টিভ্যালেও। সেখানেই সেরার তকমা পেয়েছিলেন শৌনক সেন। এবার কানের মঞ্চ থেকে এল সম্মান। শৌনকের বানানো ছবিটি দেখে মুগ্ধ হয়েছেন কানের বিচারকমণ্ডলী।
চলতি মাসের ১৭ তারিখ থেকে শুরু হওয়া কান চলচ্চিত্র উৎসবের ১২ দিনের আয়োজন শেষ হলো ২৮ মে শনিবার। এবারের উৎসবে ভারতকে কান্ট্রি অব অনার সম্মান দেওয়া হয়েছে।