ছোটবেলার শাকিব খানকে নিয়ে 'বীর'র যাত্রা শুরু

পরিচালক কাজী হায়াৎ দুই শিশুশিল্পীকে দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন। ছবি: প্রথম আলো
পরিচালক কাজী হায়াৎ দুই শিশুশিল্পীকে দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন। ছবি: প্রথম আলো

শুরু হলো শাকিব খানের ‘বীর’ ছবির চিত্র ধারণের কাজ। এটি পরিচালনা করছেন কাজী হায়াৎ। গতকাল সোমবার সকাল থেকে বিএফডিসিতে এর শুটিং শুরু হয়েছে। ছবিটির প্রযোজনা করছে শাকিব খানের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মস। ‘বীর’ কাজী হায়াতের পরিচালনায় ৫০তম বিশেষ ছবি। ছবির গল্প ও চিত্রনাট্যও তাঁর। 

প্রথম ধাপে শাকিব খান ও তাঁর বন্ধুর ছোটবেলার অংশ শুটিং হচ্ছে। শাকিব খানের চরিত্রের নাম অন্তু ও বন্ধুর চরিত্রের নাম মিরান। পরিচালক জানান, ছোটবেলার শাকিব খান, তাঁর বন্ধু ও বাবার চরিত্রের দৃশ্যগুলো করা হচ্ছে। ছবির টাইটেলের আগের অংশটুকু হবে দৃশ্যগুলো। টানা তিন দিন শুটিং হবে।

দেশের কথা, সমাজের কথা নিয়ে ‘বীর’ ছবির গল্প। বাস্তব জীবনে দেশের মধ্যে যা যা ঘটছে, এমন সব ঘটনা নিয়ে ছবির গল্প। মোট কথা, আমাদের খবরের কাগজে প্রতিদিন যা দেখছি, যা পড়ছি, তা-ই ‘বীর’-এ উঠে আসবে।

গত বছরের শেষের দিকে শুটিং শুরুর কথা ছিল ছবিটির। কিন্তু সেই সময় হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন কাজী হায়াৎ। চিকিৎসা নিতে যুক্তরাষ্ট্রে অবস্থান করছিলেন তিনি। ছবিটি নিয়ে পরিচারক কাজী হায়াৎ বলেন, ‘এটি আমার স্বপ্নের প্রজেক্ট। দীর্ঘদিন সময় নিয়েই ছবিটির গল্প বুনেছি, সংলাপ লিখেছি। গবেষণা করে কাজটি শুরু করেছি। আমার কাছে যেমন বিশেষ, তেমনি ঢাকার দর্শকের কাছেও ছবিটি বিশেষ হয়ে থাকবে, সেভাবেই কাজটি করছি।’

শাকিব খান
শাকিব খান

কাজী হায়াৎ বলেন, ‘শাকিব খান অভিনীত ছবি ছাড়া এখন সিনেমায় বিনিয়োগ ফিরছে না। অনেক বড় বড় প্রযোজনা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। যেগুলো আছে, তা-ও বন্ধের পথে। এই দুঃসময়ে শাকিব খানের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মস কাজ শুরু করেছে। আমার এই স্বপ্নের সিনেমাটি প্রযোজনা করতে শাকিব খান এগিয়ে এসেছেন। এ জন্য বিশেষ ধন্যবাদ তাঁকে।’
ছবির প্রযোজক ও নায়ক শাকিব খান বলেন, ‘কাজী হায়াৎ বাংলাদেশের একজন সফল পরিচালক। ব্যবসাসফল একাধিক ছবি পরিচালনা করেছেন তিনি। এই গুণী নির্মাতার ৫০তম বিশেষ ছবিটি প্রযোজনা করতে আমি আগ্রহী হয়েছে। তাঁর প্রতি সম্মান জানাতেই কাজটি করছি।’

তিনি আরও বলেন, ‘ছবির গল্প আমি শুনেছি। দেশ, সমাজ নিয়ে ছবির গল্প। দারুণ একটি গল্পের ছবি হবে এটি।’ পরিচারক জানান, দ্বিতীয় ধাপের কাজ শুরু হবে ঈদের পরের সপ্তাহে।
শাকিব খান ও তাঁর বন্ধুর ছেলেবেলার চরিত্রে অভিনয় করছে শুনান ও শুভ। শাকিব খান ছাড়াও বীর ছবিতে আরও অভিনয় করবেন সাদেক বাচ্চু, মিশা সওদাগর, শিবা সান, খালেদ প্রমুখ। এবং ছবির বিশেষ একটি চরিত্রে অভিনয় করবেন কাজী হায়াৎ।