বিজ্ঞাপন

অনলাইনে দুই দিনব্যাপী আন্তর্জাতিক নজরুল উৎসবে সন্ধ্যা সাড়ে সাতটায় প্রথম অধিবেশনে শত বছরে ‘বিদ্রোহী’ কবিতা নিয়ে আলোচনা করবেন ভারতের বিশিষ্ট লেখক ও নজরুল গবেষক মীরাতুন নাহার, বিশিষ্ট শিক্ষাবিদ মনতোষ কুমার দে ও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. রিজাউল ইসলাম।

default-image

দ্বিতীয় অধিবেশন রাত নয়টায় নজরুলের গান ও কবিতা পরিবেশন করবেন শিল্পী গুলজার হোসেন উজ্জ্বল, নজরুলসংগীতশিল্পী মিত্রা ঘোষ (ভারত), আবৃত্তিশিল্পী লায়লা আফরোজ, ড. পিনাকী চট্টোপাধ্যায় (ভারত) ও শায়লা রহমান। ২৫ মে দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশন সকাল ১০টায় নজরুলের সাহিত্যকর্ম ও অনুবাদ নিয়ে আলোচনা করবেন ভারতের নজরুল গবেষক ও অনুবাদক ড. শেখ মকবুল ইসলাম এবং মবিনুল হক, পর্তুগাল থেকে সংগীতশিল্পী ও বিজ্ঞানী মোস্তফা আনোয়ার স্বপন, নজরুল গবেষক পীযূষ কুমার ভট্টাচার্য ও সাদিয়া রশ্মি সূচনা। চতুর্থ অধিবেশন সন্ধ্যা সাড়ে সাতটায় নজরুলের সাম্যবাদ ও মুক্তিসংগ্রাম নিয়ে আলোচনা করবেন ভারতের নজরুল গবেষক মইনুল হাসান, ড. মোহাম্মদ সামসুল আলম ও আয়শা জাহান নূপুর।

আন্তর্জাতিক নজরুল উৎসব সম্পর্ক মুক্ত আসরের প্রতিষ্ঠাতা সভাপতি আবু সাঈদ বলেন, ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে মুক্ত আসর কয়েক বছর ধরে কাজ করে যাচ্ছে। “আমিই নজরুল” নামে মুক্ত আসরের নিয়মিত কার্যক্রম। এর ধারাবাহিকতা আমরা নজরুলজয়ন্তীতে আয়োজন করছি “আমিই নজরুল আন্তর্জাতিক নজরুল উৎসব”। এখানে ৫টি দেশ থেকে ৩২ জন নজরুল গবেষক, লেখক, অনুবাদক ও শিল্পী অংশগ্রহণ করবেন। এ সময়ে নজরুলের সাম্যবাদ ধারণাটি খুব বেশি প্রয়োজন। তাই এ উৎসবে প্রতিপাদ্য বিষয় “সাম্যবাদে নজরুল”। বিশ্বে নজরুলের সাম্যবাদের চেতনা ছড়িয়ে পড়ুক—এটা আমাদের অন্যতম লক্ষ্য।’
ভারতের উদার আকাশ প্রকাশনের সম্পাদক ও প্রকাশক ফারুক আহমেদ বলেন, ‘মহৎ উদ্যোগ। বিশ্বের মানুষের ভালোবাসা অর্জন করেছেন কাজী নজরুল ইসলাম। আন্তর্জাতিক নজরুল উৎসব মানুষের মনে দাগ কেটে যাক। আয়োজন সার্বিক সার্থকতা পাক।’

default-image

রাত নয়টায় অনুষ্ঠিত হবে সমাপনী অনুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ নাতনি অনিন্দিতা কাজী, কবি ও লেখক শামীম আজাদ, বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ড. এ কে এম শাহনাওয়াজ, ড. এমরান জাহান, ড. আবেদা সুলতানা, নুরুন আখতার, আহমেদ হেলাল, ডায়ালগ ইনের পরিচালক পিনাকী গাঙ্গুলী, মুক্ত আসরের সংস্কৃতিবিষয়ক সম্পাদক মনিরা পারভীন প্রমুখ।

‘আমিই নজরুল আন্তর্জাতিক নজরুল উৎসব’–এর সহযোগিতায় আছে বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটি, বইচারিতা, উদার আকাশ (ভারত), কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশন (নর্থ আমেরিকা) ও ডায়ালগ ইন (ভারত)।

বিনোদন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন