উৎসবের উদ্বোধনীতে শিল্পকলা একাডেমির শিল্পীদের সমবেত নৃত্য পরিবেশনা
উৎসবের উদ্বোধনীতে শিল্পকলা একাডেমির শিল্পীদের সমবেত নৃত্য পরিবেশনাছবি: সংগৃহীত

করোনার কঠিন বাস্তবতাকে সাক্ষী করেই উনিশে পৌঁছে গেল ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গতকাল বিকেলে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে উদ্বোধন করা হয় এই উৎসবের। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে উৎসবটি চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত।
শনিবার উদ্বোধনী বক্তৃতায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, করোনার সংকটকালে সৃজনশীল মানুষদের এই উদ্যোগ প্রশংসনীয়।

default-image

ওটিটি প্ল্যাটফর্মগুলো নিজেদের চলচ্চিত্র আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিবেশনার সুযোগ করে দিয়েছে, তাই দেশের নির্মাতাদের ওটিটি প্ল্যাটফর্মে উপযুক্ত চলচ্চিত্র নির্মাণের আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ভেদাভেদ ভুলিয়ে সব সভ্যতার মানুষকে একত্র করতে পারে চলচ্চিত্র, তাই চলচ্চিত্র উৎসব সমাজে ইতিবাচক ভূমিকা তৈরির জন্য গুরত্বপূর্ণ।

বিজ্ঞাপন

বিশেষ অতিথি ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী ভারতের জাতীয় চলচ্চিত্র উৎসবে এবার বাংলাদেশকে ‘ফোকাস’ করার বিষয়টি তুলে ধরেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রাবন্ধিক ও গবেষক মফিদুল হক, নাট্যজন ম হামিদ, উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীরা।

default-image

ঊনবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বরাবরের মতো থাকছে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম মেকার বিভাগ। তবে উৎসবে এবারই প্রথম যুক্ত হচ্ছে ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ ও ‘ট্রিবিউট’ নামে আরও দুটি নতুন বিভাগ, যা এবারের উৎসবকে আরও উচ্চতর মাত্রা দেবে বলে আশা করেন উৎসব পরিচালক।
এবারের উৎসবে মোট ৭৩টি দেশের ২২৬টি চলচ্চিত্র অংশগ্রহণ করছে। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, শিল্পকলার নন্দন মঞ্চ (মুক্তমঞ্চ), স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা ও সীমান্ত স্কয়ার শাখায় সিনেমাগুলো দেখা যাবে। উৎসব চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত।

এ ছাড়া ১৭-১৮ জানুয়ারি উৎসবের অংশ হিসেবে চলচ্চিত্রে নারীর ভূমিকাবিষয়ক ‘সপ্তম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ১৭ জানুয়ারি সকাল সাড়ে নয়টায় কনফারেন্সের উদ্বোধন করবেন।

default-image

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী আলোচক হিসেবে থাকবেন। উৎসবের অংশ হিসেবে ১৯ জানুয়ারি তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্মাতাদের মিথস্ক্রিয়ামূলক দিনব্যাপী সেমিনার ‘ওয়েস্ট মিটস ইস্ট’। সকাল সাড়ে নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে সেমিনারটি চলবে।
সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে ২০ জানুয়ারি বিকেল চারটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে একটি বিশেষ সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রাবন্ধিক ও গবেষক মফিদুল হক। এই সেমিনারে সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংসদ আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করবেন আন্তর্জাতিক খ্যাতিমান অভিনেত্রী শর্মিলা ঠাকুর, ধৃতমান চ্যাটার্জী, বিচারপতি রিফাত আহমেদ ও চলচ্চিত্র সমালোচক মঈনুদ্দীন খালেদ। অনুষ্ঠানে অনেকেই অনলাইনে যুক্ত থেকে অংশগ্রহণ করবেন।
রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হচ্ছে। রেইনবো চলচ্চিত্র সংসদ ১৯৭৭ সাল থেকে বাংলাদেশে সুস্থ ধারার চলচ্চিত্র প্রদর্শন ও আন্তর্জাতিক পরিবেশনার কাজ করে আসছে।

বিজ্ঞাপন
বিনোদন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন