default-image

অনেক দিন নানা শারীরিক সমস্যায় ভুগেছেন বাংলার ‘গ্যালিলিও’ আলী যাকের। চিকিৎসকেরা তাঁকে সম্পূর্ণ বিশ্রামে থাকার পরামর্শ দেন। কিছুদিন হলো চিকিৎসকদের কাছ থেকে সবুজসংকেত পেয়েছেন বরেণ্য এই অভিনেতা। এবার তিনি অভিনয় করতে পারবেন। ইতিমধ্যে মঞ্চনাটকের মহড়া শুরু করেছেন আলী যাকের। নিয়মিত অংশ নিচ্ছেন মহড়ায়। আবারও মঞ্চে অভিনয় করতে দেখা যাবে এই বিদগ্ধ নাট্যজনকে।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এক অনুষ্ঠানে যোগ দিতে আসেন আলী যাকের। একা একা চলাফেরা করতে সামান্য বেগ পেতে দেখা যাচ্ছিল তাঁকে। লাঠিতে ভর করে আত্মবিশ্বাসের সঙ্গে চলাফেরা করছেন তিনি। বক্তৃতা শেষে মঞ্চ থেকে নেমে কুশল বিনিময় করেন পরিচিতজনদের সঙ্গে। শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চাইলে প্রথম আলোকে বললেন, ‘ডাক্তার ক্লিয়ারেন্স দিয়েছেন। ভালো হয়ে গেছি। তাঁরা বলে দিয়েছেন, এখন কাজ করতে পারব। কয়েকটি মহড়ায় অংশ নিয়েছি।’

default-image

ঢাকায় আবারও মঞ্চস্থ হতে যাচ্ছে নাগরিক নাট্য সম্প্রদায়ের জনপ্রিয় নাটক ‘গ্যালিলিও’। এতে বরাবরের মতো গ্যালিলিও চরিত্রে অভিনয় করবেন আলী যাকের। তবে নাটকের অন্যতম শিল্পী আসাদুজ্জামান নূর এ মঞ্চায়নে অভিনয় করবেন কি না, তা জানা যায়নি।

ব্রেটল ব্রেশটের ‘দ্য লাইফ অব গ্যালিলিও গ্যালিলি’ অবলম্বনে ‘গ্যালিলিও’ নাটকটির অনুবাদ করেছেন অধ্যাপক আবদুস সেলিম। জার্মান কালচারাল সেন্টারের তত্ত্বাবধানে ১৯৮৮ সালে নাটকটি ঢাকায় প্রথম মঞ্চস্থ হয়। শুরুতে এর নির্দেশক ছিলেন একজন বিদেশি। তিনি নিজ দেশে চলে যাওয়ার পর নাটকটির নির্দেশনা দেন আতাউর রহমান।

বিজ্ঞাপন
মন্তব্য করুন