বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মুখ্যমন্ত্রী মমতা প্রদীপ জ্বালিয়ে এই ২৭তম কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন। এ সময় তাঁর পাশে ছিলেন বলিউড তারকা ও আজকের উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি বলিউড তারকা শত্রুঘ্ন সিনহা। ছিলেন পরিচালক গৌতম ঘোষ, পরিচালক সন্দীপ রায়, রাজ চক্রবর্তী, চলচ্চিত্র তারকা প্রসেনজিৎ, রঞ্জিত মল্লিকসহ টালিউডের তারকারা।

default-image

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দিয়ে বলিউড তারকা শত্রুঘ্ন সিনহা বলেন, ‘আমার সঙ্গে বাংলার সম্পর্ক সুদূর অতীত থেকে। আমি সত্যজিৎ রায় ও মৃণাল সেনের ভক্ত।’ এই তারকা বলেন, ‘বাংলা চলচ্চিত্র আমাকে অনুপ্রাণিত করেছে। বাংলা চলচ্চিত্রের সেরা পরিচালক গৌতম ঘোষ আমার বন্ধু ও গাইড। আমার অভিনীত ২৫০টি ছবির মধ্যে আজও আমাকে আলোড়িত করে এই বাংলার ছবি “অন্তর্জলী যাত্রা”। ওই ছবির অভিনয় আজও আমাকে বিমোহিত করে রাখে। আমি আজও বাংলা ছবির একজন অনুরাগী। আমি এই বাংলা চলচ্চিত্র থেকে অনেক কিছু শিখেছি। আরও শিখব।’

default-image

এবার এই উৎসব ২৭ বছরে পা দিয়েছে। এবার উৎসবের থিম কান্ট্রি ফিনল্যান্ড। এসেছে ফিনল্যান্ডের সাতটি ছবি। উৎসবের উদ্বোধনী ছবি প্রখ্যাত পরিচালক সত্যজিৎ রায়ের ১৯৭০ সালে নির্মিত ‘অরণ্যের দিনরাত্রি’। এ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও শর্মিলা ঠাকুর।
আর এবারের উৎসবে বাংলাদেশ থেকে যোগ দিয়েছে ‘আজব কারখানা’। ছবিটি পরিচালনা করেছেন শবনম ফেরদৌসী। কাল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় নন্দন-২–এ ছবিটি প্রদর্শিত হবে। ছবিটি দেখানো হবে উৎসবের নেটপ্যাক বিভাগে।

default-image

এবার এ উৎসবে ৪০টি দেশের ১৬৩টি ছবি অংশ নিয়েছে। ছবির মধ্যে রয়েছে ১০৩টি ফিচার ফিল্ম এবং ৫৮টি স্বল্পদৈর্ঘ্যের ছবি। ৭১টি দেশের ১ হাজার ৬৯৮টি ছবি থেকে ১৬১টি ছবি বাছাই করা হয়েছে। এবারও উৎসবে দেওয়া হবে সেরা ছবি, সেরা পরিচালক, সেরা স্বল্পদৈর্ঘ্যের ছবি এবং সেরা ডকুমেন্টারি ছবির পুরস্কার। সপ্তাহব্যাপী আয়োজিত এ চলচ্চিত্র উৎসব শেষ হবে ১ মে।

বিনোদন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন