default-image

‘“মাসুদ রানা” ছবিটা কি হচ্ছে? আগে হোক, তারপর দেখা যাবে ওই ছবিতে “মাসুদ রানা” চরিত্রে কে অভিনয় করবেন।’ বললেন ‘মাসুদ রানা’ চরিত্র নিয়ে চলচ্চিত্র প্রযোজনার সঙ্গে যুক্ত একজন ব্যক্তি। নাম প্রকাশে অনিচ্ছুক এই ব্যক্তি জানান, এরই মধ্যে মাসুদ রানাকে নিয়ে চলচ্চিত্র তৈরির ব্যাপারটি অনিশ্চিত হয়ে পড়েছে। ছবিটি নিয়ে তৈরি হচ্ছে নানা জটিলতা। সংশ্লিষ্ট কারও সঙ্গে কোনো আলোচনা না করে কিংবা তথ্য নিশ্চিত না হয়ে ছবিটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া থেকে একের পর এক ঘোষণা দেওয়া হচ্ছে। পরে দেখা গেছে, সেসব তথ্যের অনেকগুলো ভুল। এ কারণে ছবিটির কাজ কবে শুরু হবে কিংবা আদৌ হবে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

আজ রোববার দুপুরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে জাজ মাল্টিমিডিয়া থেকে একটি পোস্ট দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, ‘মাসুদ রানা কে হবে, সেই সিদ্ধান্ত নেবে মাসুদ রানা নিজেই।’

এদিকে সম্প্রতি জানা গেছে, চ্যানেল আইতে প্রচারিত ‘মেনস ফেয়ার অ্যান্ড লাভলি চ্যানেল আই হিরো-কে হবে মাসুদ রানা?’ প্রতিযোগিতায় ‘মাসুদ রানা’ হয়েছেন রাসেল রানা। এরপর প্রথম আলোকে দেওয়া সাক্ষাৎকারে রাসেল রানা বলেছেন, ‘মাসুদ রানা চরিত্রটি সবার কাছে স্বপ্নের হিরো। বড় একটা প্রতিযোগিতার মধ্য দিয়ে সেই হিরো হতে পেরেছি। এ জন্য আমার এলাকার মানুষ, পরিবার, বন্ধুবান্ধব—সবাই খুবই আনন্দিত।’

কিন্তু আজ জাজ মাল্টিমিডিয়া থেকে জানানো হয়েছে, ‘আমরা আসলেই এখনো জানি না কে হবে মাসুদ রানা। আমরা পাঁচজনের একটা শর্ট লিস্ট করেছি। সেখানে আছে তাঁদের ছবি আর ভিডিও ইন্টারভিউ। সেগুলো পাঠান হচ্ছে বাস্তবের মাসুদ রানা অর্থাৎ কাজী আনোয়ার হোসেনের কাছে। তিনি দেখে সিদ্ধান্ত নেবেন, চলচ্চিত্রে কে হবে মাসুদ রানা। আমরা বিশ্বাস করি, তিনিই সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।’

পাঁচজনের সেই শর্ট লিস্টে কে কে আছেন, সে ব্যাপারে জাজ মাল্টিমিডিয়া থেকে বলা হয়েছে, ‘সংগত কারণেই আমরা তাঁদের নাম বলব না।’ তবে প্রযোজনা প্রতিষ্ঠানটি থেকে আরও বলা হয়েছে, ‘আমরা খুব তাড়াতাড়ি আপনাদের জানাতে পারব, কে হবে মাসুদ রানা।’

এর আগে গত ২৯ আগস্ট সকালে ফেসবুকে জাজ মাল্টিমিডিয়ার ভেরিফায়েড পেজ থেকে জানানো হয়, মাসুদ রানাকে নিয়ে চলচ্চিত্রে অভিনয় করবেন বলিউড তারকা শ্রদ্ধা কাপুর। পরে সেদিন বিকেলে প্রথম আলোর মুম্বাই প্রতিনিধিকে শ্রদ্ধা কাপুর বলেন, ‘এই ছবির ব্যাপারে আমি কিছুই জানি না।’ আর শ্রদ্ধা কাপুরের নিজস্ব জনসংযোগ প্রতিষ্ঠান থেকে জানানো হয়, এটি পুরোপুরি ভুয়া খবর। এ ধরনের কোনো কাজের ব্যাপারে শ্রদ্ধা কাপুরের সঙ্গে কেউ কোনো কথা বলেননি। চুক্তি, শিডিউল কিংবা সাইনিং মানির প্রশ্নই আসে না।

শেষ পর্যন্ত গত ২৮ সেপ্টেম্বর জাজ মাল্টিমিডিয়া জানিয়েছে, শিডিউল জটিলতার জন্য নাকি শ্রদ্ধা কাপুর ‘মাসুদ রানা’ ছবিতে অভিনয় করতে পারছেন না।

অনেক দিন থেকেই শোনা যাচ্ছে, ‘মাসুদ রানা’ চরিত্রটি নিয়ে চলচ্চিত্র নির্মাণ হবে। ‘মাসুদ রানা’ সিরিজের ছবির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া থেকে আরও জানানো হয়েছে, এরই মধ্যে ছবির অনেক কিছুই চূড়ান্ত হয়েছে। যেমন ছবিটি পরিচালনা করবেন হলিউডের আসিফ আকবর। ছবির বাজেট ৮৩ কোটি টাকা। ছবিটি দুটি ভাষায় তৈরি হবে—বাংলা আর ইংরেজিতে। বাংলা ভাষায় মুক্তি পাবে বাংলাদেশ ও ভারতের কলকাতায়। সারা বিশ্বে একযোগে ইংরেজি ভাষায় ছবিটি মুক্তি পাবে। ‘মাসুদ রানা’ চরিত্রে যিনি অভিনয় করবেন, তাঁকেও চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই তাঁর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

‘মাসুদ রানা’ সিরিজের এই ছবির চিত্রনাট্য পরিমার্জন, পরিবর্তন ও পরিবর্ধন করেছেন আবদুল আজিজ, আসিফ আকবর ও নাজিম উদ দৌলা। এরপর হলিউডের পেশাদার স্ক্রিপ্ট রাইটার আর চলচ্চিত্র সমালোচকদের নিয়ে চূড়ান্ত চিত্রনাট্য তৈরি করা হয়েছে।

বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ছাড়া সহযোগী প্রযোজক হিসেবে থাকছে আরও তিনটি প্রতিষ্ঠান এবং যুক্তরাষ্ট্রের হলিউডের সিলভার লাইন। আর চলচ্চিত্রের জন্য সেবা প্রকাশনী ও কাজী আনোয়ার হোসেনের কাছ থেকে ‘ধ্বংস পাহাড়’সহ ‘মাসুদ রানা’ সিরিজের তিনটি উপন্যাসের কপিরাইট নিয়েছে জাজ মাল্টিমিডিয়া।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0