'শনিবার বিকেল' নিয়ে সিডনি আসছেন ফারুকী ও তিশা

তিশা ও মোস্তফা সরয়ার ফারুকী। ছবি: ফেসবুক থেকে নেওয়া
তিশা ও মোস্তফা সরয়ার ফারুকী। ছবি: ফেসবুক থেকে নেওয়া

অস্ট্রেলিয়ার সিডনিতে শুরু হয়েছে ‘সিডনি চলচ্চিত্র উৎসব ২০১৯’। প্রতিবছর জুন মাসে বিশ্বের সেরা ও নতুন চলচ্চিত্রের প্রদর্শনী হয় এই উৎসবে। ১২ দিনের এই উৎসবের পর্দা উঠেছে গত বুধবার। এই উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের পরিচালকদের নির্মিত ২৫০টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে সিডনি শহরের কয়েকটি সিনেমা হলে। এর মধ্যে আছে মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত এবং তিশা, জাহিদ, পরমব্রত অভিনীত বাংলাদেশের চলচ্চিত্র ‘শনিবার বিকেল’। ১০ ও ১৩ জুন সিডনির বিখ্যাত অপেরা হাউস–সংলগ্ন ডেন্ডি অপেরা সিনেমা ওয়ানে বেলা ২টা ও রাত ৮টায় প্রদর্শিত হবে চলচ্চিত্রটি। চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইটে সিনেমাটির টিকিট দ্রুত বিক্রি হয়ে যাচ্ছে বলে উল্লেখ রয়েছে। একই সঙ্গে সিনেমাটির বর্ণনায় আয়োজকেরা লিখেছেন, ‘বাংলাদেশে নিষিদ্ধ, এই দুঃসাহসী চলচ্চিত্রে সন্ত্রাসী হামলায় ভীষণভাবে ভয়ে থাকার মধ্যেও বীরত্ব খুঁজে পাওয়াকে তুলে ধরেছে।’

‘দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে’ এবং ‘ধর্মীয় অনুভূতিতে’ আঘাত হানতে পারে—এমন কারণ দেখিয়ে বাংলাদেশে ‘শনিবার বিকেল’ ছবিটির প্রদর্শন নিষিদ্ধ করা হয়। ২০১৬ সালের ঢাকার গুলশানের হোলি আর্টিজান হামলার ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশ-জার্মানির যৌথ প্রযোজনায় ছবিটি নির্মাণ করেন মোস্তফা সরয়ার ফারুকী। ছবিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, ইরেশ যাকের, মামুনুর রশীদ, পরমব্রত চ্যাটার্জি প্রমুখ। সিনেমাটি ইতিমধ্যে মস্কো চলচ্চিত্র উৎসবে দুটি ইনডিপেনডেন্ট জুরি পুরস্কার অর্জন করেছে। এবার ছবিটি প্রদর্শিত হবে সিডনিতে।

‘শনিবার বিকেল’ ছবির দৃশ্য
‘শনিবার বিকেল’ ছবির দৃশ্য

এদিকে আমন্ত্রিত হয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে সিডনি সফরে আসছেন তারকা দম্পতি ফারুকী ও তিশা। জনপ্রিয় এই তারকা জুটির সিডনি সফর নিয়ে ইতিমধ্যে সাড়া পড়েছে সিডনিতে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে। বাংলাদেশি ভক্তকুল অপেক্ষায় রয়েছেন প্রিয় এই দুই তারকার সঙ্গে সাক্ষাতের।

‘শনিবার বিকেল’ ছবির দৃশ্যে তিশা
‘শনিবার বিকেল’ ছবির দৃশ্যে তিশা

অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে আছেন সরয়ার ফারুকীর ছোট ভাই কাউসার ফারুকী। তিনি এই প্রতিবেদককে জানিয়েছেন, ৮ জুন অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা করবেন ফারুকী ও তিশা। এদিকে সিডনির কয়েকটি সংগঠন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে তাঁদের কেন্দ্র করে। ১৪ জুন বাংলাদেশি সংগঠন পথ প্রোডাকশন ও দেশি ইভেন্টের আয়োজনে ‘কানেকটিং দ্য ডট-ইন টক উইথ ফারুকী অ্যান্ড তিশা’ অনুষ্ঠিত হবে। ১৫ জুন মঞ্চনাটক ‘লিভ মি অ্যালোন’-এর বিশেষ মঞ্চায়ন হবে। মঞ্চনাটক শেষে এক গল্প-আড্ডা আয়োজনে অংশ নেবেন ফারুকী ও তিশা।

১৬ জুন বাংলাদেশে ফিরবেন এই তারকা দম্পতি।