default-image

অবন্তী সিঁথি জানান, একটি গানের কথা ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতে তুমি, কারাগারের রোজনামচায় তুমি, তুমি আমাদের বঙ্গমাতা, বঙ্গবন্ধুর রেণু, তুমি আমাদের ইতিহাসে রাখাল রাজার বেণু’। এটি লিখেছেন সুজন হাজং। ‘আমাদের বঙ্গমাতা’ শিরোনামের এই গানের সুর ও সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ। গত শুক্রবার গানটিতে কণ্ঠ দিয়েছিলেন অবন্তী। অন্য গানটিতে আজ শনিবার কণ্ঠ দেবেন। গানটির শিরোনাম ‘বঙ্গমাতা’। গানটি লিখেছেন শেখ নজরুল। সুর ও কম্পোজিশন করেছেন শোয়েব শিবল ও ওয়াহেদ শাহীন।

default-image

অবন্তী বলেন, ‘ইতিহাসের মহানায়ক, রথী–মহারথীদের নিয়ে অনেক গান হয়। যেমন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে অনেক গান রয়েছে। কিন্তু বঙ্গমাতাকে নিয়ে সেই তুলনায় গান হয়নি। কিন্তু তাঁর অবদান অনেক। বঙ্গমাতা আমাদের বঙ্গবন্ধুর স্বাধীনতাসংগ্রামের মূল শক্তি। প্রথমবার এমন বিশেষ একজন মানুষকে নিয়ে গান করতে পেরে আমি খুবই আনন্দিত। ভালো লাগছে। গান দুটিই আমার জন্য বিশেষ।’

বঙ্গমাতাকে নিয়ে গান করার প্রস্তাব পাওয়ার পর থেকে গানগুলো নিয়ে ভাবতে হয়েছে বললেন অবন্তী। তিনি বলেন, ‘আমাদের বঙ্গমাতা’ শিরোনামের গানটি করতে গিয়ে অনেক সময় দিতে হয়েছে। শেষ পর্যন্ত গানগুলো নিয়ে খুশি অবন্তী। তিনি বলেন, ‘দুটি গানই আমার জন্য বিশেষ অভিজ্ঞতার। বঙ্গমাতাকে নিয়ে প্রথমবার দুটি অসাধারণ গানে কণ্ঠ দিতে পেরে আমার ভালো লাগছে। গানের কথা ও সুর খুবই ভালো। শ্রোতাদেরও ভালো লাগবে।’ তিনি আরও জানান, গান দুটি ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মদিনে ইউটিউবে প্রকাশিত হবে।

বিনোদন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন