'বাকের ভাই' ও 'ভাইজান'-এর হঠাৎ দেখা

কলকাতার গ্র্যান্ড ওবেরয় হোটেলে আসাদুজ্জামান নূর ও শাকিব খান
কলকাতার গ্র্যান্ড ওবেরয় হোটেলে আসাদুজ্জামান নূর ও শাকিব খান

এবারের ঈদে ভারতের কলকাতায় মুক্তি পাচ্ছে শাকিব খানের নতুন ছবি ‘ভাইজান এলো রে’। ছবিটি মুক্তির আগে আরেকটি নতুন ছবির শুটিং নিয়ে কলকাতায় আছেন তিনি। শুটিং অবসরে থাকছেন কলকাতার পাঁচতারা হোটেলে। বৃহস্পতিবার ঢাকা থেকে গিয়ে একই হোটেলে উঠেছেন একসময়ের ‘বাকের ভাই’খ্যাত অভিনেতা ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সেখানে হঠাৎ ‘বাকের ভাই’য়ের সঙ্গে দেখা হলো ‘ভাইজান’খ্যাত শাকিব খানের সঙ্গে। দুজনের এই হঠাৎ দেখায় মিনিট দশেকের আড্ডা দেন তাঁরা।

এই মুহূর্তে কলকাতায় শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের ব্যানারে নির্মিত ‘মাস্ক’ ছবির শুটিং নিয়ে ব্যস্ত শাকিব খান। ঈদের আগের দিন রাত অথবা ঈদের সকালে এ নায়কের ঢাকায় ফেরার কথা। ঢাকায় ফেরার আগে ঢাকার বাইরে বাকের ভাইয়ের সঙ্গে হঠাৎ দেখায় চলচ্চিত্র নিয়ে অনেক কথা হয়েছে বলে জানালেন শাকিব খান। বললেন, ‘হোটেলে হঠাৎ করে তাঁকে দেখে চমকে যাই। এরপর নূর ভাই জানতে চাইলেন, কী করছি এখানে? বললাম, ছবির শুটিং চলছে। এও বললাম, ঈদ উপলক্ষে এখানে আমার ছবি মুক্তির খবরটিও। শুনে ভীষণ খুশি হলেন। বললেন, মন দিয়ে যেন কাজ করি। কথা শেষ হওয়ার আগে বললেন, কলকাতায় সময় করে ছবিটি তিনি প্রেক্ষাগৃহে দেখবেন। এরপর আমি বললাম, “ভাইজান এলো রে” ছবিটি কিন্তু ঢাকায়ও মুক্তি পাওয়ার কথা ছিল, কিন্তু শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি। তখন বললেন, ‘যৌথ প্রযোজনার নিয়মটা তাহলে আরেকটু শিথিল করা উচিত।’

কথায় কথায় শাকিব জানালেন, রিয়ালিটি শো ‘কে হতে চায় কোটিপতি’ অনুষ্ঠানের সময় সংস্কৃতিমন্ত্রী অসাদুজ্জামান নূরের সঙ্গে তাঁর সর্বশেষ দেখা হয়েছিল। বললেন, ‘এরপর তো তিনি তাঁর মতো করে ব্যস্ত, আর আমিও ছবির কাজ নিয়ে ব্যস্ত। দেখা-সাক্ষাৎ হয়নি। এত দিন পর দেশের বাইরে হঠাৎ দেখা হওয়ায় অনেক কথা হলো। চলচ্চিত্র নিয়ে তাঁর ভাবনা-চিন্তাও জানলাম। তাঁর সঙ্গে কথা বলার পর কাজের প্রতি উৎসাহ আর অনুপ্রেরণা আরও বেশি পেলাম।’

ইদানীং ঢাকার চেয়ে কলকাতাতেই শাকিব খানকে বেশি থাকতে হচ্ছে। কারণ, কলকাতায়ও পাল্লা দিয়ে বাড়ছে বাংলাদেশের এই নায়কের জনপ্রিয়তা। কিছুদিন আগে তো কলকাতার টেলিভিশনের প্রতিবেদনে শাকিব খানকে বলা হয়েছে, তিনিই এখন সেখানকার সুপারস্টার। আর কলকাতার নায়ক-নায়িকা, জ্যেষ্ঠ অভিনয়শিল্পী আর প্রযোজক-পরিচালকের মুখে বাংলাদেশের শাকিবকে নিয়ে প্রশংসা শোনা যায়। কলকাতার বিভিন্ন গণমাধ্যম আর সামাজিক যোগাযোগমাধ্যমেও সবাই শাকিবের অকপট প্রশংসা করে যাচ্ছেন।

কলকাতার পরিচালক রাজীব বিশ্বাসের ‘মাস্ক’ ছবির প্রথম লটের শুটিং শুরু হয় এ বছরের শুরুর দিকে। এতে শাকিব খানের বিপরীত অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ও সায়ন্তিকা। ত্রিভুজ প্রেমের কাহিনি নিয়ে নির্মিত এই ছবিটি যেমন বিরহ-যন্ত্রণায় ভরা, তেমনি রোমান্সেও ভরপুর, আছে অ্যাকশনও।