তাঁরা এখন অস্কারে ভোট দিতে পারবেন

সৌমিত্র চট্টোপাধ্যায়, মাধুরী দীক্ষিত, শাহরুখ খান, এমিলিয়া ক্লার্ক
সৌমিত্র চট্টোপাধ্যায়, মাধুরী দীক্ষিত, শাহরুখ খান, এমিলিয়া ক্লার্ক

বাংলাদেশের কোনো শিল্পী-কুশলীর নাম নেই। তবে পাশের দেশ ভারতের বেশ কয়েকজন তারকা এবার জায়গা করে নিয়েছেন একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের সদস্য তালিকায়। এই তালিকায় আছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, নাসিরুদ্দিন শাহ, শাহরুখ খান, মাধুরী দীক্ষিত, অনিল কাপুর, আদিত্য চোপড়াসহ আরও অনেকে। একাডেমি কর্তৃপক্ষের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের সদস্য হওয়ার মধ্য দিয়ে চলচ্চিত্রের শিল্পী ও কুশলীরা অস্কার আসরে ভোট দেওয়ার অধিকার অর্জন করেন। পাশাপাশি একাডেমির বিভিন্ন আয়োজনে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেন। গত বছর এই তালিকায় যোগ হয় অমিতাভ বচ্চন, আমির খান, সালমান খান, ঐশ্বরিয়া রাই বচ্চন, প্রিয়াঙ্কা চোপড়া, দীপিকা পাড়ুকোন, গৌতম ঘোষ ও বুদ্ধদেব দাশগুপ্তর নাম।

এ বছর একাডেমি ৫৯টি দেশের ৯২৮ জন নতুন সদস্য যোগ করেছে। চলচ্চিত্রসংশ্লিষ্ট ৯টি শাখার শিল্পী ও কলাকুশলীদের নিয়ে সাজানো হয়েছে নতুন সদস্যদের এই তালিকা। ভারসাম্য বজায় রাখতে অন্য বছরের তুলনায় বেড়েছে নারী সদস্যদের অন্তর্ভুক্তি। ২০১৮ সালে নতুনদের মধ্যে ৪৯ শতাংশই নারী। গত বছরের চেয়ে এবার নারীদের অংশগ্রহণ বেড়েছে ৩ শতাংশ। ধারণা করা হচ্ছে, গত বছর থেকে শুরু হওয়া ‘#মিটু’ ও টাইমস আপ কার্যক্রমের প্রভাব এটা।

অভিনয়শিল্পী বিভাগে সৌমিত্র, মাধুরী, শাহরুখ, অনিল ছাড়াও এই তালিকায় আরও আছেন বাঙালি অভিনেত্রী মাধবী মুখার্জি, বলিউডের অভিনেত্রী টাবু ও অভিনেতা আলী ফজল। প্রযোজক শাখায় স্থান পেয়েছেন আদিত্য চোপড়া। আর পোশাক নকশাকার হিসেবে একাডেমির সদস্য হলেন বলিউডের নামজাদা ডিজাইনার মনিশ মালহোত্রা।

২০১৮ সালের নতুন সদস্য হিসেবে বেশ কিছু চেনা মুখ এ বছর যুক্ত হয়েছেন। এর মধ্যে আছেন গেম অব থ্রোনস-এর অভিনেত্রী এমিলিয়া ক্লার্ক, অভিনেতা টিমোথি চ্যালামেট, লেখিকা জেকে রাওলিং, অভিনেত্রী লিয়া সেদু, মিন্ডি কালিং, লিলি কলিনস, ইজলা ফিশার, কমেডিয়ান টিফিনি হ্যাডিশ, ব্লেক লিভলি, র‍্যাপার কেনড্রিক ল্যামার।