আমার মাথা সব সময়ই ঠান্ডা থাকে: মৌটুসি

>

নির্মাতা মাসুদ সেজানের ধারাবাহিক নাটক ‘ডুগডুগি’র আজ ৭৫ তম পর্ব দেখানো হবে। রাত ৮টা ১৫ মিনিটে এনটিভিতে প্রচারিত হবে এটি। এই নাটকে অভিনয় করেছেন মৌটুসি বিশ্বাস। অনেক অভিনয়শিল্পীই যখন একক নাটকের দিকে ঝুঁকছেন, তখন মৌটুসি ধারাবাহিক নাটক নিয়ে শোনালেন ভিন্ন কথা। সেসব কথা নিয়েই আজকের আলাপন।

‘ডুগডুগি’ নাটকের ৭৫ তম পর্ব হয়ে গেল। কাজ করতে গিয়ে এই ধারাবাহিকের গল্প কি গতানুগতিকের থেকে আলাদা মনে হয়েছে?
অবশ্যই। আমি একটি কাউন্সেলিং সেন্টারে কাজ করতাম। সেই কাউন্সেলিং সেন্টারে নানা ধরনের সামাজিক ব্যাধির নিরাময় করা হয়। আমরা আমাদের যে নেতিবাচক দিকগুলোকে ব্যাধি হিসেবে বিবেচনা করি না, সেগুলো নিয়ে এই নাটকে কথা বলা হয়েছে। যেমন ঘুষ খাওয়া একটি সামাজিক ব্যাধি-এমন ব্যতিক্রমী সব সমস্যা ঘিরে কাউন্সেলিং সেন্টারে নানা কিছু ঘটে। সেটাই দেখানো হয় ডুগডুগিতে।

মৌটুসি বিশ্বাস
মৌটুসি বিশ্বাস

কেমন সাড়া পাচ্ছেন এই নাটক থেকে?
মাসুদ সেজানের ধারাবাহিক নাটকে কাজ করার একটা অন্য রকম ব্যাপার আছে। তিনি ক্যামেরার সামনে ঘটে যাওয়া প্রতিটি সূক্ষ্ম ব্যাপারে প্রতি যত্নবান। বলতে গেলে প্রতিটি দৃশ্যের হিরো তিনি। এ কারণে কাজটা খুব ভালো হয়। আর ভালো কাজে ভালো সাড়া পাওয়াই যায়। ডুগডুগি সপ্তাহে দুই দিন প্রচারিত হয়। কিন্তু দর্শকসাড়ার কারণে এনটিভি ২৯ জুলাই থেকে নাটকটি সপ্তাহে তিন দিন করে প্রচার করতে যাচ্ছে। এই সময়ে শিল্পী হিসেবে আমাদের জন্য এটা খুব অনুপ্রেরণার। এনটিভি কিন্তু কোনো ধারাবাহিক সপ্তাহে দুই দিনের বেশি প্রচার করে না। ডুগডুগির বেলায় ব্যতিক্রম ঘটতে যাচ্ছে।

অনেকেই তো ইদানীং ধারাবাহিক নাটকের চেয়ে বেশি একক বা খণ্ডনাটকের দিকে ঝুঁকছেন। কিন্তু আপনি তো একাধারে দুটিই করে যাচ্ছেন। আপনি ব্যাপারটিকে কীভাবে দেখেন? 
আমার কাছে কিন্তু ধারাবাহিক নাটকে কাজ করা খুব চ্যালেঞ্জিং মনে হয়। একাধারে একটি চরিত্রকে এগিয়ে নিয়ে যাওয়া সহজ নয়। শিল্পী হিসেবে এই কাজটা ভালো লাগে। তাই ধারাবাহিক নাটকের চরিত্র পেলে আমি বারবার পরিচালককে প্রশ্ন করি, চরিত্রটাকে ভালো করে জানি, একে কীভাবে এগিয়ে নেওয়া যায়, সেটা ভাবি। মোটকথা চরিত্রটির প্রতি যত্নবান থাকি। এসব কাজই ধারাবাহিকের বেলায় করা যায়। একক বা খণ্ডনাটকে তো চরিত্রকে এগিয়ে নেওয়ার সুযোগ থাকে না।

চুল পড়ে যাওয়া আর মুটিয়ে যাওয়া-দুটি সংকট সামনে। কোনো একটিকে আপনি ঠেকাতে পারবেন। সেটা কোনটা? 
অবশ্যই চুল পড়ে যাওয়া থামাব। এরপর শরীর আস্তে আস্তে সময় নিয়ে ফিট করে ফেলতে পারব।

কারও মন জয়ের জন্য কোনো খাবার রাঁধতে বলা হলে কী রাঁধবেন? 
ছয় মাস হলো মাংস খাওয়া বাদ দিয়েছি। সারা দিন আমি সবজি রান্নার ভিডিও দেখি। সবজি রাঁধিও ভালো। আমার মনে হয়, সেই সবজি দিয়ে আমি যে কারও মন জিতে নিতে পারব।

যে প্রশ্ন শুনলে আপনি বিরক্ত হন। 
আমার মাথা সব সময়ই ঠান্ডা থাকে। বিরক্ত হই কম।