৪৯ বছর পর অ্যাবে রোডে ম্যাককার্টনি

গত সোমবার অ্যাবে রোডে পল ম্যাককার্টনি
গত সোমবার অ্যাবে রোডে পল ম্যাককার্টনি

বুড়ো হয়ে গেলে নাকি ভাটা পড়ে জনপ্রিয়তায়। দল ভেঙে গেলে ম্লান হয়ে যায় স্মৃতি। এসব কথা আর যার ক্ষেত্রেই হোক, বিটলসের বেলায় খাটে না। প্রজন্ম থেকে প্রজন্মকে গানে বুঁদ করে রাখা দলটি যে এখনো কত জনপ্রিয়, তার প্রমাণ আবারও পাওয়া গেল, যখন ৪৯ বছর পর এই দলের অন্যতম সদস্য পল ম্যাককার্টনি ফিরে গেলেন স্মৃতিময় সেই অ্যাবে রোডে।

১৯৬৯ সালের ৮ আগস্ট ছিল একটি বিশেষ দিন। যুক্তরাজ্যের লন্ডনের খুব সাধারণ একটি রাস্তা এদিন ইতিহাসের পাতায় জায়গা করে নেয়। কারণ, সংগীতজগতের আলোচিত চার তরুণ সেদিন তাঁদের অ্যালবাম অ্যাবে রোড-এর প্রচ্ছদের ফটোশুট করেন লন্ডনের সেন্ট জনস উড এলাকার ছোট্ট অ্যাবে রোডে। সেদিনের সেই ছবিটি তুলেছিলেন ইয়েইন ম্যাকমিলান। ছবিতে ছিলেন জন লেনন, রিংগো স্টার, পল ম্যাককার্টনি ও জর্জ হ্যারিসন। ছবিটি তোলার ঠিক ৪৯ বছর পূর্তির কয়েক দিন আগে গত সোমবার সেই রাস্তায় আবারও সৃষ্টি হলো চাঞ্চল্য। অ্যাবে রোডে পা রাখলেন বিটলসের পল ম্যাককার্টনি। ফিরে গেলেন অতীত রোমন্থনে।

অ্যাবে রোড অ্যালবামে প্রচ্ছদে বিটলসের সদস্যরা
অ্যাবে রোড অ্যালবামে প্রচ্ছদে বিটলসের সদস্যরা

সোমবার সকাল থেকেই পল ম্যাককার্টনির অ্যাবে রোড সফরের কথা আশপাশের এলাকায় ছড়িয়ে পড়লে ভিড় জমে যায় ছোট্ট রাস্তাটিতে। অ্যাবে রোডে পল ফিরেছিলেন তাঁর নতুন অ্যালবাম ইজিপ্ট স্টেশন-এর প্রচ্ছদের ছবি তুলতে। পলের এবারের ছবিটি তুলেছেন তাঁর মেয়ে ম্যারি। সেই ফটোশুটের কিছু ছবি ও ভিডিও গতকাল মঙ্গলবার দিনভর সামাজিক যোগাযোগমাধ্যমের আলোচিত বিষয় ছিল।

একটি ভিডিওতে দেখা যায়, বিশেষ প্রটোকল দিয়ে অ্যাবে রোডে জমে থাকা উৎসুক জনতার ভিড় ঠেকানো হয়েছে। ভিড়ের সামনে দিয়ে হাত নাড়তে নাড়তে হাস্যোজ্জ্বল পল ম্যাককার্টনি পার হচ্ছেন অ্যাবে রোড। কিছুদিন আগেও পল ম্যাককার্টনি বিটলস বিষয়ে স্মৃতি রোমন্থন করে সাড়া ফেলেছিলেন নানা মাধ্যমে। জেমস কর্ডনের ‘দ্য লেট লেট শো’-এর কারপুল কারাওকে আয়োজনে অংশ নিয়েছিলেন পল। সেখানে বিটলস-দিনের অনেক অজানা কথা বলে আলোচিত হয়েছিলেন। অনুষ্ঠানটি ইউটিউবের ‘ট্রেন্ডিং ভিডিও’ তালিকার শীর্ষে ছিল বেশ কয়েক দিন।