নজরুলসংগীতকে জনপ্রিয় করেছেন তিনি: রুনা লায়লা

>

আজ সোমবার বেলা তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন মিলনায়তনে আয়োজন করা হয়েছে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার প্রদান অনুষ্ঠান ২০১৮ ’। এ বছর ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পাচ্ছেন বরেণ্য সংগীতশিল্পী রুনা লায়লা। এ প্রসঙ্গে কথা হলো তাঁর সঙ্গে।

ফিরোজা বেগম
ফিরোজা বেগম

কেমন আছেন?
এই তো, ভালো আছি। তবে কাজের চাপে আছি।

আপনি আজ ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ গ্রহণ করতে যাচ্ছেন, কেমন লাগছে?
ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড থেকে প্রতিবছর তাঁর নামে এই স্বর্ণপদক দেওয়া হয়। এ বছর আমাকে দেওয়ায় আমি কৃতজ্ঞ। সবাইকে ধন্যবাদ জানাই। পদক পেয়ে খুব ভালো লাগছে।

রুনা লায়লা
রুনা লায়লা

ফিরোজা বেগমের সঙ্গে কখনো আপনার দেখা বা কথা হয়েছিল?
তাঁর সঙ্গে আমার খুব বেশি যোগাযোগ ছিল না। কিছু অনুষ্ঠানে গিয়ে দেখা হয়েছে। ওই সময় কিছু কথা হয়েছে। তিনি আমার খোঁজখবর নিতেন। আসলে তিনি আমাদের দেশের অনেক বড় একজন সংগীতশিল্পী। তাঁর অক্লান্ত চেষ্টায় নজরুলসংগীত আজ এতটা পথ পেরিয়ে এসেছে। নজরুলসংগীতকে তিনি সবার কাছে পরিচিত করেছেন, জনপ্রিয় করেছেন। এটা আমাদের জন্য অনেক বড় ব্যাপার।

ফিরোজা বেগমের সঙ্গে কোনো স্মৃতি আছে?
সে রকম কিছু মনে পড়ছে না। বেশির ভাগ সময় ঢাকায় বা কলকাতায় গানের অনুষ্ঠানে দেখা হতো। তাঁকে সালাম দিতাম। আসলে তিনিও ব্যস্ত থাকতেন, আমিও কাজ নিয়েই যেতাম। আর অনুষ্ঠানে দেখা হলে তো খুব বেশি আলাপ করার সুযোগ হতো না। তিনি যখন মারা যান, তখন আমি দেশে ছিলাম না। এটা একটা দুঃখ। তবে একটা পত্রিকায় তাঁকে নিয়ে লিখেছিলাম। এতটুকুই।

এখন কী নিয়ে ব্যস্ত? 
আমি বেশ কিছুদিন দেশের বাইরে ছিলাম। অনেক কাজ জমে গেছে। বেশ কিছু গানের কাজ নিয়ে এগোচ্ছি। তাই ব্যস্ত সময় যাচ্ছে।

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পাওয়ায় আপনাকে অভিনন্দন। 
আপনাদের সবাইকে ধন্যবাদ ও শুভেচ্ছা।