'উজানে মৃত্যু' বৃহস্পতিবার

পালাকার নাট্যদলের নতুন নাটক ‘উজানে মৃত্যু’র দৃশ্য
পালাকার নাট্যদলের নতুন নাটক ‘উজানে মৃত্যু’র দৃশ্য

পালাকার নাট্যদলের নতুন প্রযোজনা ‘উজানে মৃত্যু’। তিনটি প্রতীকী চরিত্রের অস্তিত্বহীন অনিশ্চিত গন্তব্যের পরিক্রমায় মানবজীবনের প্রকৃত সত্যের সন্ধান নিয়ে নাটকটি। সৈয়দ ওয়ালীউল্লাহর এ নাটকটি নির্দেশনা দিয়েছেন শামীম সাগর। আগামী বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে নাটকটির প্রদর্শনী হবে।

নির্দেশক শামীম সাগর বলেন, ‘অস্তিত্বহীন মানবজীবন ও তার সংগ্রাম এ নাটকের মূল প্রতিপাদ্য। বাংলা সাহিত্য ও নাটকের কালজয়ী লেখক সৈয়দ ওয়ালীউল্লাহ নাটকটিতে বাঙালির জীবনে ঘটে যাওয়া বিচিত্র ঘটনা তুলে ধরেছেন। শ্রমজীবী, কর্মজীবী আর খেটে খাওয়া মানুষ তাদের জীবন গড়ে তুলতে গিয়ে কত যে অত্যাচার ও নির্যাতনের শিকার হন, তিনি তা তুলে ধরেছেন। এই নাটকে আছে সহজ-সরলভাবে দার্শনিক সত্যের খোঁজ। নাটকের প্রধান চরিত্র স্ত্রী, সন্তান ও জমিজমা হারানো এক মাঝি। তার দিশেহারা জীবনের দৃশ্যগুলোর রেশ রেখে যায় উজানে বয়ে চলা নৌকার মতোই দীর্ঘশ্বাস নিয়ে।’

অস্তিত্বহীন মানবজীবন ও তার সংগ্রামই এ নাটকের মূল প্রতিপাদ্য
অস্তিত্বহীন মানবজীবন ও তার সংগ্রামই এ নাটকের মূল প্রতিপাদ্য

নাটকের অধিকর্তা আমিনুর রহমান মুকুল বলেন, ‘পালাকারের সব নাটকেই নিরীক্ষা ছিল। এটা সেই ধারার নাটক। বর্তমান প্রজন্মের দর্শকদের কাছে সৈয়দ ওয়ালীউল্লাহর নাটককে নতুনভাবে উপস্থাপনের ভাবনা থেকে প্রযোজনাটি নতুন করে মঞ্চে আনা হচ্ছে। এবারের প্রযোজনায় একদল নবীন শিল্পী অভিনয় করছেন।’

নাটকটিতে অভিনয় করেছেন আসাদুজ্জামান শুভ, সাজ্জাদ হোসেন, চারু পিন্টু, শতাব্দী সানজানা, মুনিরা অবনী, সোনিয়া আক্তার, ফাহমিদা মল্লিক, অধরা হাসান প্রমুখ।

‘উজানে মৃত্যু’ নাটকে আছে সহজ-সরলভাবে দার্শনিক সত্যের খোঁজ
‘উজানে মৃত্যু’ নাটকে আছে সহজ-সরলভাবে দার্শনিক সত্যের খোঁজ

পালাকারের উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে আছে রবীন্দ্রনাথের ‘ডাকঘর’, সেলিম আল দীনের ‘বাসন’, ব্রেটল্ড ব্রেখটের ‘রাইফেল’, উডি অ্যালেনের ‘ডেথ নকস’।