'সারেগামাপা'য় বাংলাদেশের ৭ প্রতিযোগী

‘সারেগামাপা’য় বাংলাদেশের কয়েকজন প্রতিযোগী। ছবি: ফেসবুক থেকে নেওয়া
‘সারেগামাপা’য় বাংলাদেশের কয়েকজন প্রতিযোগী। ছবি: ফেসবুক থেকে নেওয়া

১০ সেপ্টেম্বর ভারতের জি বাংলায় শুরু হচ্ছে রিয়েলিটি শো ‘সারেগামাপা’র নবম সিজন। এবার এই আসরে থাকছে বাংলাদেশের প্রতিযোগীও। চূড়ান্ত পর্বে প্রতিযোগিতার জন্য প্রতিযোগীদের তৈরি করছেন ব্যস্ত প্রশিক্ষকেরা। জানা গেছে, শুরুতে ৪৮ জন প্রতিযোগী প্রশিক্ষণ নিচ্ছেন। তাঁদের মধ্যে সাতজন বাংলাদেশের। বাংলাদেশ থেকে অংশ নেওয়া প্রতিযোগীরা হলেন মুগ্ধ তানজীম শরীফ, রোমানা ইতি, মেজবা বাপ্পী, আতিয়া আনিসা, মন্টি সিনহা, অবন্তি সিঁথি ও মাইনুল ইসলাম নোবেল।

‘সারেগামাপা’য় অংশ নিতে আগস্ট মাসের শেষ সপ্তাহে ঢাকা থেকে কলকাতায় যান মুগ্ধ, ইতি, মেজবা, আনিসা, মন্টি, অবন্তি ও নোবেল। আয়োজকদের পক্ষ থেকে বিষয়টি নিয়ে কথা বলা নিষেধ আছে, তাই প্রতিযোগীরা মুখে কুলুপ এঁটে আছেন। কিছুই বলতে চান না। অনেক অনুরোধের পর কেউ কেউ কিছু কথা বলেছেন।

‘সারেগামাপা’তে অংশ নেওয়া বাংলাদেশি প্রতিযোগীরা এরই মধ্যে বাংলাদেশে কয়েকটি রিয়েলিটি শোতে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন। এর মধ্যে মুগ্ধ চ্যানেল আই সেরা কণ্ঠ আর মন্টি বাংলাদেশ আইডলে চ্যাম্পিয়ন হয়েছেন। অন্য প্রতিযোগীদের মধ্যে মেজবা, ইতি ও আনিসা চ্যানেল আই সেরা কণ্ঠের, অবন্তি সিঁথি ‘ক্লোজআপ ওয়ান-তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ প্রতিযোগিতার ২০১২ সালে সেরা দশে ছিলেন।

২০১০ সালে চ্যানেল আই সেরা কণ্ঠ প্রতিযোগিতায় সেরার মুকুট জিতেছেন মুগ্ধ তানজীম শরীফ। এরপর গানের চেয়ে বেশি মনোযোগী হন পড়াশোনায়। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা শেষে এখন আবার গানে ব্যস্ত হতে চান। আর তাই তো ‘সারেগামাপা’র মতো বড় আসরে নিজেকে যাচাই করতে চান তিনি। মুগ্ধ বললেন, ‘আন্তর্জাতিক মঞ্চে নিজের যোগ্যতা যাচাই করে দেখতে চাই। ছোট থেকেই এই রিয়েলিটি শো দেখছি। এখানে ওস্তাদ আর সংগীতবোদ্ধাদের কাছ থেকে সরাসরি কিছু শিখতে পারা আমার জন্য বড় অর্জন। আর সেরা কণ্ঠের পর গানে খুব সময় দিতে পারিনি। এখন আবার তা কাটিয়ে উঠতে চাই। কারণ সামনে গান নিয়ে বড় পরিকল্পনা আছে।’

মুগ্ধ আরও বলেন, ‘গানে আমরা যাঁরা তরুণ, তাদের জন্য জি বাংলার “সারেগামাপা” বেশ মর্যাদার প্ল্যাটফর্ম। এখান থেকে পুরো ভারতবর্ষে পরিচিতি পাওয়া শিল্পীরা বেরিয়ে এসেছে। এই সবকিছু ভেবেই অংশ নিচ্ছি।’

‘সারেগামাপা’য় কয়েকজন প্রতিযোগী। ছবি: ফেসবুক থেকে নেওয়া
‘সারেগামাপা’য় কয়েকজন প্রতিযোগী। ছবি: ফেসবুক থেকে নেওয়া

প্লাস্টিকের কাপ, ফয়েল পেপার আর ধাতব মুদ্রা—এগুলো দিয়েই তৈরি ব্যতিক্রমী বাদ্যযন্ত্র বাজিয়ে পরিচিতি পান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়নশাস্ত্রের শিক্ষার্থী অবন্তি সিঁথি। তাঁর গাওয়া গানগুলো ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। অবন্তির গাওয়া ‘কাপ সং’ তরুণদের কাছে দারুণ প্রিয়। সেই অবন্তি ‘সারেগামাপা’র এবারের প্রতিযোগী।

‘সারেগামাপা’তে অংশ নিয়ে কেমন লাগছে? অবন্তী প্রথম আলোকে বলেন, ‘অনেক কিছুই শিখছি। গ্রুমিং দারুণ হচ্ছে। কণ্ঠের প্রশিক্ষণের ক্লাসগুলো খুব কাজে দিচ্ছে। খুবই ভালো লাগছে এই আয়োজনে অংশ নিয়ে।’

জি বাংলার ‘সারেগামাপা’ অনুষ্ঠানে কারা বিচারক হিসেবে থাকছেন, তা এখনো জানা যায়নি। তবে ৪৮ জন প্রতিযোগীর জন্য ৬ জন প্রশিক্ষক কাজ করছেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য দোহার ব্যান্ডের অমিত এবং ‘সারেগামাপা অল ইন্ডিয়া’র সৌমেন। আরও যাঁরা প্রশিক্ষক তাঁরা হলেন রণজিৎ, সৌমেন, ঝুমুর, অয়ন ও কল্যাণ।