ইতিহাস গড়লেন জন লিজেন্ড

জন লিজেন্ড
জন লিজেন্ড

এমি অ্যাওয়ার্ড জিতে নতুন ইতিহাস গড়লেন মার্কিন সংগীতশিল্পী, সুরকার ও অভিনেতা জন লিজেন্ড। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ পুরুষ শিল্পী, যিনি অর্জন করলেন মার্কিন বিনোদন দুনিয়ার বিরল ‘ইগট’ (ইজিওটি) স্বীকৃতি। অর্থাৎ এই শিল্পীর ঝুলিতে এখন যুক্তরাষ্ট্রের সম্মানজনক এমি, গ্র্যামি, অস্কার ও টনি-চারটি পুরস্কারই রয়েছে। জন লিজেন্ডসহ যুক্তরাষ্ট্রের মাত্র ১৫ জন সাংস্কৃতিক ব্যক্তিত্ব এই বিরল স্বীকৃতিটি এ পর্যন্ত অর্জন করতে পেরেছেন।

গত রোববার রাতে জন লিজেন্ড বিশেষ এই এমি জেতেন। টেলিভিশনে প্রচারের জন্য নির্মিত তাঁর বিশেষ অপেরা কনসার্ট ‘জেসাস ক্রাইস্ট সুপারস্টার’-এর জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হয়। এর আগে এই শিল্পী তাঁর একাধিক গানের জন্য ১০টি গ্র্যামি জিতেছেন। অস্কার জিতেছেন সেরা গান বিভাগে সেলমা ছবির ‘গ্লোরি’ গানটির জন্য। গত বছর মঞ্চে তিনি জিটনে নামের একটি মঞ্চনাটকের সহ-প্রযোজক ছিলেন, যার জন্য ঘরে টনি অ্যাওয়ার্ড তুলেছেন এই তারকা। এবার এমি জেতার মধ্য দিয়ে ষোলোকলা পূর্ণ হলো।

এর আগে নারী-পুরুষনির্বিশেষে অভিনেত্রী হুপি গোল্ডবার্গ প্রথম কৃষ্ণাঙ্গ শিল্পী হিসেবে রেকর্ড গড়েছিলেন। জন লিজেন্ড হলেন সেই তালিকায় দ্বিতীয়। আলাদা করে কৃষ্ণাঙ্গ পুরুষ শিল্পী হিসেবে প্রথম। ‘ইগট’ তালিকায় এ পর্যন্ত নাম আছে অড্রে হেপবার্ন, মেল ব্রুকসদের মতো কিংবদন্তিদের। সূত্র: বিবিসি।