বামবা বুড়িয়ে যায়নি: হামিন

১৯৮৭ সালে প্রবাসী রেবেকা হোসেন ও মাইলস ব্যান্ডের হামিন আহমেদ মিলে বন্যাদুর্গত ব্যক্তিদের সাহায্যার্থে একটি কনসার্ট করেন। তৎকালীন হোটেল ইন্টারকন্টিনেন্টালের বলরুমে আয়োজিত সেই কনসার্টে সেদিক ফিডব্যাক, সোলস, রেনেসাঁ, মাইলসসহ ১০টি ব্যান্ড অংশ নিয়েছিল। সেই কনসার্টের মধ্য দিয়ে যাত্রা শুরু হওয়া বামবার ৩০ বছর পেরিয়ে গেছে। গতকাল রোববার ঢাকার দ্য ডেইলি স্টার ভবনের তৌফিক আজিজ খান সেমিনার মিলনায়তনে অটিজম সচেতনতা বিষয়ক একটি কনসার্টের ঘোষণা দিয়েছে বামবা। ২৮ সেপ্টেম্বর বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এই কনসার্ট। এ সূত্রে কথা হলো বামবার বর্তমান সভাপতি হামিন আহমেদের সঙ্গে।
হামিন আহমেদ
হামিন আহমেদ

হঠাৎ এ ধরনের আয়োজনে বামবা সম্পৃক্ত হলো কেন?
বামবা নানা সামাজিক ইস্যুতে বরাবরই সোচ্চার। গত ৩০ বছরের ইতিহাসে বিনোদনের পাশাপাশি বিভিন্ন সামাজিক বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করেছি আমরা। অটিস্টিক শিশু বা যে কেউই সমাজে নানা বৈষম্য ও বঞ্চনার শিকার হন। আমরা এখানে একটি ভূমিকা রাখতে চাই এবং সমাজের অবস্থার পরিবর্তন আনতে চাই। আমরা এ বার্তাটি ছড়িয়ে দিতে চাই যে অটিজম লুকিয়ে রাখার মতো কোনো বিষয় নয়। আমাদের সঙ্গে কনসার্টটি যৌথভাবে আয়োজন করছে পিএফডিএ-ভোকেশনাল ট্রেনিং সেন্টার (পিএফডিএ-ভিটিসি), সমাজকল্যাণ মন্ত্রণালয় ও স্কাইট্র্যাকার লিমিটেড।

এই কনসার্টে কোন কোন ব্যান্ড গাইবে?
মাইলস, ওয়ারফেজ, সোলস, দলছুট, ফিডব্যাক, শিরোনামহীন, মাকসুদ ও ঢাকা, পাওয়ারসার্জ, নেমেসিস, ভাইকিংস, আর্বোভাইরাস ও দৃক অংশ নেবে।

এলআরবি, নগর বাউলসহ বেশ কয়েকটা বড় দল এই কনসার্টে নেই। কেন?
নগর বাউলের মতো অনেক ব্যান্ডকে প্রস্তাব দেওয়া হয়েছিল। যে যে পেরেছে এসেছে। কাউকে তো জোর করে আনা যায় না। তা ছাড়া একসঙ্গে বামবার সব সদস্যকে এক দিনের আয়োজনে রাখা সম্ভব নয়। হয়তো পরের আয়োজনগুলোয় পর্যায়ক্রমে অন্যরাও থাকবে। এলআরবি বেশ কয়েকবার ইস্তফা দিয়ে চিঠি দিয়েছে, কিন্তু আমরা তা গ্রহণ করিনি। আমরা চেয়েছি ভেতর থেকে বিষয়টি সমাধান করতে। ভবিষ্যতে ওরা হয়তো আমাদের আয়োজনে থাকবে।

একটা সময় নিয়মিত বামবার কনসার্ট দেখা যেত। এখন কনসার্টের জন্য অনেক মাস, এমনকি বছর অপেক্ষা করতে হয়। তাহলে কি বলব বামবা বয়সের ভারে ক্লান্ত?
বামবা বুড়িয়ে যায়নি। সংগঠনটির যাত্রার শুরু থেকে বামবা যা কিছু করেছে, তার ৯০ শতাংশ কাজের পেছনে কোনো না কোনো মহৎ উদ্দেশ্য থাকে। আর শুধু কনসার্ট করে বামবা সক্রিয় থাকবে, এমনটা ভাবলে ভুল হবে। সংগঠনের কার্যক্রম তার নিজের গতিতেই চলে। আমরা তো ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান নই যে কনসার্ট আয়োজনে আমাদের কাজ সীমাবদ্ধ হবে। এই যে মেধাস্বত্ব আইন নিয়ে এত আলাপ, সচেতনতা বা বাস্তবায়ন-এ কাজটির নেতৃত্ব বামবাই দিয়েছে। গানের রয়্যালটি নিয়ে কাজ করেছে। এমনকি আন্তর্জাতিক পর্যায়েও এসব নিয়ে সক্রিয় ছিল বামবা।

মাইলসের খবর বলুন। মাইলসের আগামী পরিকল্পনা কী?
আগামী বছর মাইলসের ৪০ বছর পূর্তি হবে। এ নিয়ে বড় আয়োজনের প্রস্তুতি চলছে। বড় করেই উদ্যাপন করব আমরা। এ ছাড়া আমরা নিয়মিত চর্চা করছি। বেশ কিছু লাইভ আছে ভবিষ্যতে। এখন তো ইউটিউবে মিউজিক ভিডিওর চর্চাটা বেশি হয়। মাইলসের নতুন-পুরোনো গান নিয়ে চার-পাঁচটি মিউজিক ভিডিও করে আমাদের নিজস্ব চ্যানেলে প্রকাশ করার ইচ্ছা আছে।