সৈয়দ শামসুল হকের নতুন গান

সৈয়দ শামসুল হক, আলম খান ও এন্ড্রু কিশোর
সৈয়দ শামসুল হক, আলম খান ও এন্ড্রু কিশোর

গত সোমবার খবরটা দিলেন সংগীতশিল্পী এন্ড্রু কিশোর। প্রয়াত লেখক সৈয়দ শামসুল হকের লেখা গান গেয়েছেন তিনি। গানটির সুর করেছেন আলম খান। খবরটা দেওয়ার আগে বললেন, ‘হক ভাই চলে যাওয়ার আগে আমাকে বলেছিলেন, “এন্ড্রু, কিছু গান লেখা আছে, তুমি তো গাইলে না।” আমি সেদিন বলেছিলাম, গাইব তো, কিন্তু সুর করাব কাকে দিয়ে? পরে হক ভাই–ই বলেছেন, “কেন, আমাদের আলম খান।”’

তারপর থেকে বেশ কিছুদিন চলে গেছে। ২৭ সেপ্টেম্বর সৈয়দ শামসুল হকের প্রয়াণের দুই বছর পূর্ণ হবে। দুই বছর পর এসে সেই গানগুলো প্রাণ পেতে যাচ্ছে।

সম্প্রতি সৈয়দ শামসুল হকের স্ত্রী লেখক আনোয়ারা সৈয়দ হকের সঙ্গে পরামর্শ করে গানগুলো রেকর্ড করেন এন্ড্রু কিশোর। সৈয়দ হকের লেখা অপ্রকাশিত এই গানগুলো নিয়ে কথা হলো আনোয়ারা সৈয়দ হকের সঙ্গে। তিনি বললেন, ‘হক সাহেব আমাকে গানগুলো এন্ড্রু কিশোরকে দিয়ে গাওয়াতে বলেছিলেন। আমি কিছুদিন আগে তাঁকে ডেকে গানগুলো দিয়েছি। সেগুলোর রেকর্ডিংয়ের কথা আমি শুনেছি, কিন্তু এখনো পুরো গান শুনিনি। আশা করি ভালো হয়েছে।’

জানা গেছে, নতুন গানটির শিরোনাম ‘ফুলের গন্ধের মতো’। সংগীতা থেকে ‘অপ্রকাশিত সৈয়দ হক ১’ নামে বাজারে আসবে গানটি। এন্ড্রু কিশোর জানালেন, ‘অপ্রকাশিত সৈয়দ হক’ নামে আরও কিছু গান আসবে।

বলে রাখা ভালো, এন্ড্রু কিশোর কণ্ঠশিল্পী হিসেবে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন বড় ভালো লোক ছিল ছবিতে সৈয়দ শামসুল হকের লেখা ‘হায়রে মানুষ রঙিন ফানুস’ গানটির জন্য। এই গানটির সুরকারও ছিলেন আলম খান। এ ছাড়া তিনি বরেণ্য এই লেখকের লেখা ‘তোরা দেখরে চাহিয়া’, ‘আমি চক্ষু দিয়া দেখতেছিলাম’, ‘চাঁদের সাথে আমি দেব না, তোমার তুলনা’সহ আরও বেশ কিছু গান গেয়েছিলেন। প্রতিটি গানই শ্রোতাপ্রিয় হয়েছিল।