নিখোঁজ অভিনেত্রীর নামে জরিমানা

ফ্যান বিংবিং
ফ্যান বিংবিং

কিছুদিন আগে খবর ছড়ায়, লোকচক্ষুর অন্তরালে চলে গেছেন জনপ্রিয় চীনা অভিনেত্রী ফ্যান বিংবিং। কোথাও কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না তাঁর। কর ফাঁকি দেওয়ার অভিযোগ ওঠায় গা ঢাকা দিয়েছেন তিনি। সেই অভিনেত্রীর খোঁজ অবশেষে পাওয়া গেছে। চীনা সামাজিক যোগাযোগমাধ্যমে কর ফাঁকি দেওয়ার অভিযোগ স্বীকার করে ফ্যান বিংবিং সম্প্রতি একটি বিবৃতি প্রকাশ করেছেন। সেখানে ক্ষমা চেয়েছেন তিনি। তবে চীনা সরকার এতে তুষ্ট হয়নি। কর ফাঁকির অপরাধে ৮৮ কোটি ৩০ লাখ ইউয়ান জরিমানা করা হয়েছে তাঁকে।

চীনে কর ফাঁকি দেওয়ার একটি অবৈধ প্রক্রিয়া রয়েছে, যাকে বলে ‘ইন-ইয়াং কনট্রাক্ট’। এই প্রক্রিয়ায় একজন ব্যক্তি পারিশ্রমিকের বিনিময়ে কোনো কাজ শুরু করার আগে দুটি চুক্তিপত্রে সই করেন। একটি চুক্তিপত্রে থাকে আসল পারিশ্রমিকের পরিমাণ, অন্যটিতে কম পারিশ্রমিক দেখানো হয়। কম পারিশ্রমিকসংবলিত চুক্তিপত্র জমা দেওয়া হয় চীনের কর বিভাগে। কয়েক মাস আগে চীনের গণমাধ্যমে ফ্যান বিংবিং স্বাক্ষরিত এমনই একটি ইন-ইয়াং কনট্রাক্ট ফাঁস হয়। এতে একই কাজের জন্য ফ্যানের সই করা দুটি চুক্তিপত্রের ছবি দেখা যায়। এরপর থেকেই ফ্যান বিংবিংয়ের বিরুদ্ধে তদন্ত শুরু করে চীনের আয়কর বিভাগ। এ কারণে ফ্যান বিংবিং গত জুন মাস থেকে লোকচক্ষুর অন্তরালে চলে যান। এমনকি কোনো সামাজিক যোগাযোগমাধ্যমেও তাঁকে গত কয়েক মাস পাওয়া যায়নি।

৩৭ বছর বয়সী এই অভিনেত্রী শুধু চীনেই নন, হলিউডেও বেশ জনপ্রিয়। অভিনয় করেছেন এক্স-মেন ও আয়রনম্যান–এর মতো ছবিতে। ফোর্বস সাময়িকীর হিসাবে এই অভিনেত্রী বেশ কয়েক বছর বিশ্বের সর্বোচ্চ উপার্জনকারী অভিনেত্রীর তালিকায়ও উঠে এসেছিলেন। গত বুধবার এই অভিনেত্রী গত কয়েক মাসের নীরবতা কাটিয়ে চীনা সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘ইদানীং আমি প্রচণ্ড যন্ত্রণার মধ্য দিয়ে যাচ্ছি। আমি যা করেছি তাতে ভীষণ লজ্জিত। আমি আজ এখানে সবার কাছে ক্ষমা চাইছি।’ সূত্র: বিবিসি।