আমরাই সিনেমাকে শেষ করে দিচ্ছি

>

দেশের একাধিক প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘মেঘ কন্যা’ সিনেমাটি। এতে অভিনয় করেছেন ফেরদৌস ও নিঝুম রুবিনা। এ ছাড়া শিগগিরই একসঙ্গে তিনটি সিনেমার শুটিং শুরু করবেন এই তারকা। এসব বিষয়ে কথা হলো প্রথম আলোর সঙ্গে। 

ফেরদৌস
ফেরদৌস

‘মেঘ কন্যা’ সিনেমাটি অবশেষে মুক্তি পেল। প্রথম দিনের সাড়া কেমন?
সব হলে প্রথম প্রদর্শনীর দিন ভালো যায় না। তবে মধুমিতার প্রথম প্রদর্শনী মোটামুটি হয়েছে। তা ছাড়া এই সিনেমার তো কোনো প্রচারই করতে পারিনি আমরা।

কেন? 
মুক্তির আগের দিনও প্রযোজক শুক্রবারে সিনেমাটির মুক্তি চূড়ান্ত করতে পারেননি। ইন্ডাস্ট্রির কিছু মানুষের চক্রান্তের শিকার হয়েছেন প্রযোজক। আরও দুটি নতুন সিনেমা অন্যায়ভাবে পুরোনো দেখিয়ে একই দিন মুক্তির পাঁয়তারা করা হয়েছিল। শেষ মুহূর্তে এসে চক্রান্ত টেকেনি। প্রযোজককে ধন্যবাদ জানাই। তিনি আদালতে গিয়ে চলচ্চিত্রের এ ধরনের নতুন চক্রান্ত রুখে দিয়েছেন।

নিজেদের মধ্যেই চক্রান্ত কেন? 
সত্যি কথা কি, আমরাই আমাদের সিনেমাকে শেষ করে দিচ্ছি। নতুন দুজন পরিচালক ও প্রযোজকের ছবি আসমানি ও মেঘ কন্যা। তাঁদের প্রতি শুভকামনা না জানিয়ে উল্টো আরও দুটি ছবি একই দিন কৌশল করে মুক্তি চূড়ান্ত করেন দুজন পরীক্ষিত পরিচালক ও প্রযোজক। যাতে নতুনেরা ক্ষতিগ্রস্ত হয়ে আর সিনেমায় না আসেন। পুরো ইন্ডাস্ট্রির নয়, নিজের লাভই তাঁদের কাছে বড়।

যৌথ প্রযোজনার সিনেমায়ও তো আপনাকে এখন দেখা যায়...
যৌথ প্রযোজনার জায়গাটাও শেষ করে দিয়েছেন সিনেমার দু-একজন মানুষ। আগে বাংলাদেশ ও ভারতের প্রযোজকদের বিনিয়োগে দুই দেশের শিল্পীদের নিয়ে কত ভালো ভালো সিনেমা হয়েছে। আমি এমন অসংখ্য সিনেমায় কাজ করেছি। দুই দেশের সিনেমার একটা মেলবন্ধন তৈরি হয়েছিল। কিন্তু আমাদের সিনেমার কিছু মানুষ ক্ষমতা খাটিয়ে অসৎ পথে কাজটি করতে গিয়ে যৌথ প্রযোজনাটাই শেষ করে দিলেন। এখন যৌথ প্রযোজনার নিয়মিত কাজ নেই।

ফায়ার সার্ভিসের ওপর গল্প নিয়ে ‘সেভ লাইফ’ নামে একটি সিনেমায় অভিনয় করছেন। কেমন হবে কাজটি? 
অন্য রকম একটি পেশার ওপর গল্প। দারুণ গল্পটি। একবার পড়েই রাজি হয়েছি। এটি আমার সিনেমা জীবনে নতুন অভিজ্ঞতা হবে। ফায়ার সার্ভিস বিভাগ সিনেমাটিতে সরাসরি সহযোগিতা করছে। আমার বিপরীতে আছেন পপি। ১১ অক্টোবর এর মহরত হয়েছে। নভেম্বর থেকে শুটিং শুরু।

‘জ্যাম’ ও ‘গাঙচিল’ সিনেমার শুটিং কবে? 
গাঙচিল সিনেমার শুটিং অক্টোবরের শেষের দিকে শুরু হবে। জ্যাম নভেম্বর থেকে।

‘অডি’ গাড়ি কিনলেন...
হ্যাঁ, আজই (শুক্রবার) গাড়িটি কিনলাম। একেবারে নতুন। এখন গাড়িটি কিনে শোরুম থেকে বের হচ্ছি। মা, শাশুড়ি, বউ, দুই মেয়ে আমার সঙ্গে আছে। অডিতে করে সবাইকে নিয়ে বাড়ি ফিরব।

মৌসুমী, পূর্ণিমা ও পপি—কাকে সবার ওপরে রাখবেন?
পূর্ণিমা।

‘এক কাপ চা’-এর দ্বিতীয় কিস্তি নির্মাণ করলে কী কী ভুল শুধরে নেবেন?
সম্পাদনার কাজটি আরও উন্নত মানের করার চেষ্টা করব।

নায়ক নাকি প্রযোজক—কোনটিতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন?
নায়ক।