ষষ্ঠীতে শুরু হচ্ছে 'শারদীয় নাট্যোৎসব'

‘মেরাজ ফকিরের মা’ নাটক দিয়ে শুরু হবে ‘শারদীয় নাট্যোৎসব’
‘মেরাজ ফকিরের মা’ নাটক দিয়ে শুরু হবে ‘শারদীয় নাট্যোৎসব’

ঢাকের বোলে মুখর হয়ে উঠছে রাজধানীর পূজামণ্ডপগুলো। আজ সোমবার সকালে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। শারদীয় শারদীয় দুর্গাপূজা উপলক্ষে গত কয়েক বছরের ধারাবাহিকতায় আজ সোমবার থেকে শুরু হচ্ছে ‘শারদীয় নাট্যোৎসব’। ‘নারী শক্তির বিকাশ সভ্যতার প্রকাশ’ স্লোগান নিয়ে আজ থেকে আগামী শুক্রবার পর্যন্ত পাঁচ দিন শারদীয় নাট্যোৎসব চলবে রাজধানীর সম্রাট আকবরের প্রধান সেনাপতি মানসিংহের স্মৃতিবিজড়িত রাজারবাগের গঙ্গাসাগর দিঘিপাড়ে বরদেশ্বরী কালীমাতা মন্দির প্রাঙ্গণে।

আয়োজক সূত্রে জানা গেছে, আজ সন্ধ্যা সাতটায় আবদুল্লাহ আল মামুনের লেখা ও ফেরদৌসী মজুমদার অভিনীত থিয়েটারের নাটক ‘মেরাজ ফকিরের মা’ দিয়ে শুরু হবে উৎসব। আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় দেশ অপেরা মঞ্চায়ন করবে যাত্রাপালা ‘সতী করুণাময়ী’। বুধবার আছে দুটি নাটক—সন্ধ্যা সাতটায় ঢাকা নান্দনিকের নাটক ‘নড়বড়ে বউ’ আর রাত নয়টায় স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’। বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় বিবেকানন্দ থিয়েটার ‘বিসর্জন’ নাটক এবং শুক্রবার শেষ দিন সংস্কার নাট্যদল মঞ্চস্থ করবে ‘বশীকরণ’ নাটকটি।

বরদেশ্বরী কালীমাতা মন্দিরের সভাপতি, শারদীয় নাট্যোৎসবের আহ্বায়ক লায়ন চিত্তরঞ্জন দাস প্রথম আলোকে বলেন, ‘১৯৯৫ সাল থেকে আমরা নাট্যোৎসবের আয়োজন করছি। একসময় “ভক্ত গিরিশ”, “ভক্ত প্রহ্লাদ”, “মহারাজা হরিশ্চন্দ্র”, “রাম-সীতা” প্রভৃতি পৌরাণিক এবং ঐতিহাসিক নাটক করতাম। এটা এক অর্থে আমাদের মতো করে আমাদের নির্মাণ, আমাদের আঞ্চলিক আবহের মধ্যে দিয়ে উদ্‌যাপন শুরু ও শেষ ছিল। কিন্তু ২০১৬ সাল থেকে আমরা আমাদের বৈচিত্র্যপূর্ণ নাট্যোৎসব ও সাংস্কৃতিক আয়োজন নিয়ে দর্শকদের বিনোদন দেওয়ার চেষ্টা করছি। গত কয়েক বছর দেখেছি, এখানে মেলা-দিঘি-দেবী দেখতে যেমন অনুরাগীর ঢল নামে, তেমনি লিজেন্ড অভিনেত্রী ফেরদৌসী মজুমদারের অভিনয় দেখতে অনুরাগী দর্শক–শ্রোতার মিলনমেলা তৈরি হয়ে যাবে। তাঁর প্রতি আমাদের কৃতজ্ঞতা। পাশাপাশি অন্য দলের প্রযোজনাগুলো উৎসাহব্যঞ্জক। অনুরাগী ভক্ত–দর্শক–শ্রোতা আসবেন, লোকমেলা দেখবেন, মণ্ডপ পরিদর্শন করবেন, নাটক দেখবেন।’