তারার উৎসব উদ্যাপন

সাধারণ মানুষের মতো তারকারাও বিভিন্ন উৎসবে বাঁধভাঙা আনন্দে মেতে ওঠেন। অনেক তারকা পরিবার নিয়ে দুর্গাপূজা উৎসব উদ্‌যাপন করেন। এমন কয়েকজন তারকার কথা নিয়ে এই আয়োজন।

আম্বানি পরিবারের জাঁকজমক পূজা

যেকোনো পূজায় ভারতে মুকেশ আম্বানি ও নীতা আম্বানির বাড়ির দিকে সবার অন্য রকম মনোযোগ থাকবেই। বলিউডের অভিনয়শিল্পী থেকে শুরু করে রাজনীতিবিদ, ব্যবসায়ী ও ক্রীড়াবিদদের পা পড়ে আম্বানিদের পূজামণ্ডপে। আম্বানি পরিবারের সেই পূজামণ্ডপে যেন বলিউডপাড়ার তারকাদের ভিড় জমে যায়। চিরসবুজ অভিনেত্রী রেখা থেকে শুরু করে শচীন টেন্ডুলকার-অঞ্জলি দম্পতি আসেন পূজামণ্ডপে। পূজা উদ্‌যাপনের অছিলায় যেমন চলে সাংস্কৃতিক আয়োজন, তেমনি আয়োজন করা হয় চিরায়ত সব খাবারের। প্রতিদিনই প্রায় মধ্যরাত পর্যন্ত চলে আম্বানিদের পূজা উদ্‌যাপন। বাড়ির কর্ত্রী নীতা আম্বানি নিজ হাতে অতিথিদের আপ্যায়নে সময় দেন। নিজ হাতে প্রচলিত ভারতীয় খাবার বেড়ে দেন তারকাদের পাতে।

রণবীর-আলিয়ার পূজা

গত বছরে আলিয়া ভাট ও রণবীর কাপুরকে একসঙ্গে বিভিন্ন পূজামণ্ডপে দেখা যায়। তখন বিষয়টি তেমন কেউ গুরুত্ব না দিলেও এ বছর সবাই জানে রণবীর-আলিয়ার মধ্যকার সম্পর্কের রসায়নের কথা। আলিয়া ভাট গত বছর রণবীরের সঙ্গে থাকলেও পাদপ্রদীপের আলোয় তেমনটা ছিলেন না। এবারের পূজামণ্ডপেও গতবারের মতোই রণবীর-আলিয়াকে দেখতে চান ভক্তরা। মুম্বাইয়ের জুহুর পূজামণ্ডপেও এবার এই জুটিকে দেখা যাবে বলে ধারণা করা যায়। রণবীরের বিশাল পরিবার, পূজার সময় সবার বাড়ি ঘুরতে ঘুরতেই সময় পার করে দেন এই তারকা। পূজার প্যান্ডেলে যেন কাপুর পরিবারের মেলা বসে যায়। কাপুর পরিবারের প্রথম ও দ্বিতীয় প্রজন্মের গুণী তারকাদের সঙ্গে ভিড় করেন এ সময়কার রণবীর-কারিনা-কারিশমারা।

বচ্চন পরিবারের বিশাল পূজা

বাড়ির আঙিনায় বচ্চন পরিবারের দুর্গাপূজার বিভিন্ন আয়োজন চলতে থাকে। বাড়ির বাইরে মুম্বাইয়ের খার এলাকার পূজামণ্ডপে পা পড়ে বচ্চন পরিবারের সবাই। বিগ বি অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, অভিষেক বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চন, অভিষেক-ঐশ্বরিয়ার কন্যা আরাধ্য ও শ্বেতা বচ্চন নন্দকে একসঙ্গে বিভিন্ন পূজার আয়োজনে দেখা যায়। জয়া বচ্চন আর কন্যা শ্বেতাকে বাঙালি ঘরানার শাড়িতে দেখা যায়। যেখানে ঐশ্বরিয়া কখনো শাড়ি আবার কখনো সালোয়ার–কামিজেই পূজার আনুষ্ঠানিকতা সারেন। আর বিগ বিকে সব সময় দেখা যায় সাদা পাঞ্জাবিতে। অভিষেককেও বাবার স্টাইল অনুকরণ করতে দেখা যায় পূজার সময়। এই সময় দুপুরবেলায় বিভিন্ন অনুষ্ঠানে হাজির হতে দেখা যায় বচ্চনদের। সন্ধ্যার পরে বাড়ির আশপাশের পূজামণ্ডপে দেখা যায় তাঁদের। গত দুই বছর উত্তর মুম্বাইয়ের সর্বজনীন দুর্গাপূজা মণ্ডপে হাজির হয়েছিলেন বচ্চনরা।

পরিবার নিয়েই পাওলির পূজা

ঢাকের আওয়াজ ছাড়া এ উত্সব কল্পনাই করা যায় না—টালিউডের অভিনেত্রী পাওলি দামের কাছে নবরাত্রির শেষটা দারুণ লাগে। দুর্গাপূজার সময় চেষ্টা করেন কলকাতায় থাকতে। ব্যক্তিগতভাবে পূজা-অর্চনার প্রতি খুব একটা আগ্রহী না হলেও দুর্গাপূজায় স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন এই তারকা। রীতি অনুযায়ী সাদা-লাল রঙের শাড়ি আর ঐতিহ্যবাহী গয়না পরতে খুব পছন্দ করেন। পূজার সময় বিভিন্ন মণ্ডপে প্রতিমা দেখতে যাওয়া আর বন্ধুবান্ধবদের নিয়ে ঘোরাঘুরি বেশ উপভোগ করেন পাওলি দাম।

সন্তানেরাই সুস্মিতার পূজার আনন্দ

পূজার সময় অভিনেত্রী ও সাবেক বিশ্বসুন্দরী সুস্মিতা সেন মুম্বাইতে থাকবেনই । দুই কন্যাকে সামাজিকতা ও রীতিনীতির প্রতি আগ্রহী করে তুলতে চান তিনি। দুই কন্যার সঙ্গেই মুম্বাইয়ের বান্দ্রার বিভিন্ন পূজামণ্ডপে দেখা যায় তাঁকে। পূজা উদ্‌যাপনের চিরায়ত পোশাক কিংবা গয়না পরার প্রতি আগ্রহ না থাকলেও সময়টা কন্যাদের নিয়ে আনন্দ-উচ্ছ্বাসে উদ্‌যাপন করেন সাবেক এই বিশ্বসুন্দরী। বাঙালি পরিবারে জন্মেছেন বলে ছোটবেলা থেকে পূজা-অর্চনা উপভোগ করেন সুস্মিতা। দুই কন্যা রিনি ও আলিশাকে নিয়ে এখন পূজার কেনাকাটা ও আনন্দ উদ্‌যাপনে বেশ ব্যস্ত এই তারকা।

রানীর বিশাল পূজা উদ্‌যাপন

বাঙালি পরিবারের সন্তান বলিউড তারকা রানী মুখার্জির ব্যস্ততা বেড়ে যায় পূজার সময়। মা-বাবার পরিবার আবার শ্বশুরবাড়ির পরিবার দুই জায়গাতেই তাঁর সরব উপস্থিতি থাকে। পরিবারের সদস্যদের নিয়ে মুম্বাইয়ের সান্তাক্রুজ এলাকার পূজামণ্ডপে সময় কাটাতে দেখা যায় তাঁকে। কলকাতা থেকে আত্মীয়স্বজনও ভিড় জমান রানীর বাড়িতে। নিজ হাতে পূজার ভোগ আর খাবার পরিবেশন করতে উপভোগ করেন। লালচে পাড়ওয়ালা সোনালি কিংবা সাদা রঙের শাড়ি বাঙালি ঘরানায় পরে পূজামণ্ডপে ঘুরে বেড়ান। যদিও পারিবারিক পূজামণ্ডপের বাইরে তেমন যান না রানী, তারপরও পূজার সময়টা বেশ আনন্দেই মাতেন তিনি।

গ্রন্থনা: জাহিদ হোসাইন খান, সূত্র: টাইমস অব ইন্ডিয়া