কিছু 'শেয়ার' করার আগে একটু ভাববেন: তাহসান

তাহসান
তাহসান
>

১৮ অক্টোবর ছিল সংগীতশিল্পী ও অভিনেতা তাহসান–এর জন্মদিন। এর আগের দিন এই শিল্পী সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছিলেন, সবার কাছ থেকে চেয়ে উপহার নেবেন, জন্মদিনের দিন ফেসবুকে পোস্ট করবেন একটি কবিতা। পরে তা আর করা হয়নি। কারণ সেই দিনের শুরুতেই সংগীত কিংবদন্তি আইয়ুব বাচ্চুর মৃত্যুর খবর স্থবির করে দেয় সব। তাই গত কয়েক দিনের সেই স্থবিরতা কাটিয়ে গতকাল সোমবার কথা হয় তাহসানের সঙ্গে। সেই কবিতার ব্যাপারে জানতে চাওয়া হয়। কথা হয় আরও কিছু বিষয় নিয়ে।

জন্মদিনে একটি কবিতা ফেসবুকে সবার উদ্দেশে পোস্ট করবেন বলেছিলেন। সেটা তো আর করা হলো না। আমরা কি জানতে পারি কবিতাটি কী নিয়ে ছিল? আবার কবে পোস্ট করবেন?
আসলে এমন একটি পরিস্থিতির (আইয়ুব বাচ্চুর প্রয়াণ) মধ্যে আর কবিতাটি পোস্ট করতে চাইনি। ১৮ তারিখ সকাল থেকে দুপুর পর্যন্ত স্কয়ার হাসপাতালে ছিলাম। এরপর বাসায় ফিরে পরিবারের সবার সঙ্গেই দিনটা কাটিয়েছি। বন্ধুদের সঙ্গেও দেখা করিনি। ওই অবস্থাতেই ছিলাম না। কবিতাটাও তাই আর পোস্ট করিনি। হয়তো পরে কোনো একসময় করব। এখনো কিছু ভাবিনি।

কী নিয়ে সেই কবিতা?
আমাদের চারদিকে ইদানীং অনেক নেগেটিভিটি ছড়িয়ে গেছে। আমরা যদি এ সময় ইতিবাচক কিছু না বলে চুপ করে থাকি, তাহলে এই নেতিবাচক পরিস্থিতি স্থায়ী হয়ে যাবে সবখানে। সেই তাগিদ থেকেই কিছু বলার ইচ্ছা নিয়ে কবিতাটি পোস্ট করতে চেয়েছিলাম। তাতে বোঝাতে চেয়েছিলাম যে আমরা নিছক উপহাস করার জন্য যে নেতিবাচক বিষয়গুলোকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিচ্ছি, তা আস্তে আস্তে ভালো কিছুকে গ্রাস করে নিচ্ছে। তাই আমি অনুরোধ করি, আমার ভক্ত কিংবা যাঁরা আমার গান শুনে আমাকে ভালোবাসেন, তাঁরা নিছক উপহাস-ঠাট্টার জন্য কিছু ‘শেয়ার’ করার আগে এর বিভিন্ন দিক নিয়ে একটু ভাববেন। জন্মদিনের উপহার হিসেবেও সবার কাছ থেকে ওই ইতিবাচক ভাবনাটাই চেয়ে নেওয়ার ইচ্ছা ছিল।

আপনার অভিনীত ‘যদি একদিন’ ছবিটি কোন পর্যায়ে আছে, জানতে পারি?
শুটিং শেষ। দুই দিন ডাবিং করেছি। কাল আবার ডাবিং আছে। এ মাসের মধ্যে ডাবিংয়ের কাজ শেষ হবে। তবে এই ছবি মুক্তি হয়তো জাতীয় সংসদ নির্বাচনের পর একটা ভালো সময়েই হবে। ছবিটির একটা গান তো মুক্তি পেয়েছেই। সামনে ‘রূপকথা’ নামে আরেকটা গান আসছে।

গত দুই দিনে ডাবিংয়ের সময় ‘যদি একদিন’ ছবি পর্দায় দেখে কেমন লাগল?
ভালো লেগেছে। আসলে আমাদের এখানে এমন ফ্যামিলি ড্রামা তো বড় পর্দায় খুব একটা দেখা যায় না। তাই এই ছবিতে একটা ভিন্ন আমেজ আছে। ইদানীং সিনেমার জন্য একটা ভালো সময়ও যাচ্ছে। এই যেমন গত কয়েক দিনে দেবী ছবিটি নিয়ে দর্শকের সাড়াকে ইতিবাচক হিসেবে দেখছি।

বর্তমান গানের অঙ্গন নিয়েও কি এমন ইতিবাচক বোধ করেন?
হ্যাঁ। অবশ্যই করি। তরুণ শিল্পীরা এখন তাঁদের মেধা কিন্তু খুব সহজেই সবার সামনে তুলে ধরতে পারছেন। এই যেমন নোবেল তাঁর গান দিয়ে কত অল্প সময়ে কত শ্রোতার কাছে পৌঁছে যাচ্ছেন। তরুণ শিল্পীদের এ ক্ষেত্রে আবার দায়িত্ব বেড়ে যাচ্ছে। তাঁদের সুন্দর কণ্ঠ ও উপস্থাপনার পাশাপাশি মৌলিক গান গাওয়ার দিকেও মনোযোগ দিতে হবে। কারণ একজন আইয়ুব বাচ্চুর গান সুন্দর করে অনেকেই বছরের পর বছর গাইতে পারেন। এতে সবাই প্রশংসাও করবেন। কিন্তু সেই শিল্পীকে একটা সময় নিজের গান দিয়েই নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে। আরেকটা জিনিস আমি বলতে চাই, এখন যেহেতু জনপ্রিয়-কালজয়ী গান কভার বা রিমেক করার একটা রীতি এসেছে, তাই তরুণ শিল্পীদের সেই গানগুলো মূল শিল্পীর যথাযথ ক্রেডিট দিয়ে গাওয়া উচিত।

শেষ তিন প্রশ্ন
সুযোগ পেলে জীবনের কোন সময়টায় আবার ফিরে যেতে চান?
বিশ্ববিদ্যালয়–জীবনে।

কোনো দিন আর গাইতে বা অভিনয় করতে পারছেন না। তখন কী করবেন?
তখন মেয়েকে পিয়ানো বাজানো শেখাব।

অভিনয় কিংবা গানের জগতের কোনো একজন সহশিল্পী/সহকর্মীকে নিয়ে বিশ্বভ্রমণের সুযোগ পেলে কাকে সঙ্গে নেবেন?
আরিফিন শুভ। কিছুদিন আগে তার সঙ্গে নিউইয়র্ক ঘুরে এলাম। তাই ছোট ভাই-সহকর্মী হিসেবে তার সঙ্গেই আবার যেতে চাই।