আবেগে ভাসলেন সৌমিত্র ও জয়া

কলকাতার রবীন্দ্র সদনে ‘পথের পাঁচালী’, ‘অপুর সংসার’ আর ‘অপরাজিত’ ছবির প্রদর্শনী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথিরা। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতার রবীন্দ্র সদনে ‘পথের পাঁচালী’, ‘অপুর সংসার’ আর ‘অপরাজিত’ ছবির প্রদর্শনী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথিরা। ছবি: ভাস্কর মুখার্জি

মুম্বাই থেকে কলকাতায় এসেছিলেন বলিউডের বরেণ্য অভিনেত্রী জয়া বচ্চন। সঙ্গে ছিলেন তাঁর স্বামী বলিউডের বরেণ্য অভিনেতা অমিতাভ বচ্চন। তাঁর যোগ দিয়েছেন কলকাতার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। গত শনিবার সন্ধ্যায় এই উৎসব উদ্বোধন করেন অমিতাভ বচ্চন। সঙ্গে ছিলেন বলিউড তারকা শাহরুখ খান, জয়া বচ্চনসহ আরও অনেকে। গতকাল রোববার ছিল উৎসবের দ্বিতীয় দিন। এদিন উৎসবে সত্যজিৎ রায়ের তিনটি ছবি পুনরুদ্ধারের পর তা আনুষ্ঠানিকভাবে প্রদর্শনীর উদ্বোধন করেন জয়া বচ্চন। কলকাতার রবীন্দ্র সদনে আয়োজন করা হয় এই চলচ্চিত্রত্রয়ী প্রদর্শনী। ছবি তিনটি হলো ‘পথের পাঁচালী’, ‘অপুর সংসার’ আর ‘অপরাজিত’।

এই চলচ্চিত্রত্রয়ী প্রদর্শনীর আগে মঞ্চে আসেন এই ছবির তারকা সৌমিত্র চট্টোপাধ্যায়সহ জয়া বচ্চন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত প্রমুখ। এখানে পাশাপাশি বসেছেন সৌমিত্র আর জয়া বচ্চন। এ সময় দুজনেই অতীতের স্মৃতি রোমন্থন করে আবেগে আপ্লুত হন।

দর্শকদের অনুরোধে জয়া বচ্চন বলেন, ‘আজকের সিনেমা নিয়ে ভাবতে হবে আমাদের নতুন প্রজন্মকে। পুরোনো দিনের ছবিকে সংরক্ষণ করতে হবে। নইলে এসব কালজয়ী ছবি হারিয়ে যাবে ইতিহাসের পাতা থেকে।’

মুম্বাইয়ের ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন এবং কলকাতা চলচ্চিত্র উৎসবের যৌথ উদ্যোগে গতকাল রোববার রবীন্দ্র সদনে দেখানো হয় সত্যজিৎ রায়ের তিনটি কালজয়ী ছবি ‘পথের পাঁচালী’, ‘অপুর সংসার’ আর ‘অপরাজিত’।

কলকাতার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আয়োজিত পোস্টার প্রদর্শনীতে অতিথিরা। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আয়োজিত পোস্টার প্রদর্শনীতে অতিথিরা। ছবি: ভাস্কর মুখার্জি

ইতালির বোলোনিয়াতে প্রায় আড়াই বছরের চেষ্টায় ছবি তিনটি পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে। আর এসব ছবি পুনরুদ্ধার করে ক্রাইটেরিয়ন। এই প্রতিষ্ঠানের লি ক্লিন ও মুম্বাইয়ের ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের শিবেন্দ্র সিং দুঙ্গারপুর উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। শিবেন্দ্র জানান, মুম্বাইয়ে জয়া বচ্চনের উৎসাহে সত্যজিৎ রায়ের এই ছবিগুলো পুনরুদ্ধার করা হয়। লন্ডনের হেন্ডারসন ফিল্ম ল্যাবরেটরিতে সংরক্ষিত ছিল এসব ছবির নেগেটিভ। সেখানে তিনটি ছবির নেগেটিভ সংরক্ষণের জন্য পাঠানো হয়েছিল। কিন্তু ওখানে সংঘটিত অগ্নিকাণ্ডে পুড়ে যায় নেগেটিভগুলো। ইতিমধ্যে উদ্ধার করা তিনটি ছবির প্রদর্শনী হয়েছে নিউইয়র্কে। ওই সময় উপস্থিত ছিলেন সত্যজিৎ রায়ের ছেলে পরিচালক সন্দীপ রায়।

এদিকে বাংলা সিনেমার ১০০ বছর উদ্‌যাপন উপলক্ষে গতকাল সন্ধ্যায় কলকাতার গগনেন্দ্র প্রদর্শনশালায় আয়োজিত ‘শতবর্ষের বাংলা সিনেমা’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করেন জয়া বচ্চন। এখানে উপস্থিত ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রসেনজিৎ, বিশ্বজিৎ, ঋতুপর্ণা সেনগুপ্ত প্রমুখ। বিকেলে শিশির মঞ্চে ‘সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার’ দেন বলিউড তারকা নন্দিতা দাস।