স্কলাসটিকায় 'ইচ্ছাপূরণ'

ইচ্ছাপূরণ নাটকের দৃশ্যে স্কলাসটিকার িশক্ষার্থীরা
ইচ্ছাপূরণ নাটকের দৃশ্যে স্কলাসটিকার িশক্ষার্থীরা

স্কুলে হচ্ছে রবীন্দ্রনাথের নাটক, এ বড় সুখের ব্যাপার। রবীন্দ্রনাথ ঠাকুরের দুটি ছোটগল্প ‘ভুল স্বর্গ’ আর ‘ইচ্ছাপূরণ’। তাদের একসূত্রে গেঁথে তৈরি করা হয়েছে ইচ্ছাপূরণ নাটকটি। সে নাটকে অভিনয় করেছে স্কলাসটিকার মিরপুর সিনিয়র শাখার খুদে অভিনেতারা। গত বৃহস্পতি ও শুক্রবার এসটি এমটিএম মিলনায়তনে হলভর্তি দর্শক দেখল সেই অভিনয়।

‘ভুল স্বর্গ’ গল্পে দেবতাদের ভুলে এক বেকার লোক কেজো লোকদের স্বর্গে হাজির হয়। স্বর্গের প্রবীণেরা অনেক চিন্তা করে লোকটিকে পৃথিবীতে ফিরে যাওয়ার নির্দেশ দেন। কিন্তু তার সঙ্গে স্বর্গকন্যাও যে আসতে চায় পৃথিবীতে!

‘ইচ্ছাপূরণ’ গল্পে ইচ্ছাঠাকরুন পিতা সুবলচন্দ্র আর পুত্র সুশীলচন্দ্রের মনের কথা জানতে পেরে পিতাকে পুত্র আর পুত্রকে পিতা করে দেন। ব্যস, তাতেই শুরু হয়ে যায় বিচিত্র সব ঘটনা।

নাটকটি প্রধান অতিথি হয়ে দেখতে এসেছিলেন নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্বজিৎ ঘোষ। স্বাগত বক্তব্য দেন স্কলাসটিকার সিনিয়র ভাইস প্রিন্সিপাল ফারাহ সোফিয়া আহমেদ।

তাঁরা তাঁদের বক্তৃতায় খুদে অভিনয়শিল্পীদের প্রশংসা করেন।

নাটকটির নির্দেশনায় ছিলেন শিক্ষক সানী ঘোষ। অভিনয়ে অংশ নেয় রেহনুমা আনোয়ার, আলিসা নাওয়ার, শেহরিন তাজরিন হক, মোমতাহা আলম রাইবা, আরিয়া এ হোসেন, মো. শামসুর সাফী নূর-ই আজিজ প্রমুখ।