সেঁজুতির 'মীনালাপ' দুটি উৎসবে পেল পুরস্কার

সুবর্ণা সেঁজুতি
সুবর্ণা সেঁজুতি

তাজাকিস্তানের অষ্টম ডিডোর আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ক্রিটিকস অ্যাওয়ার্ড জিতেছে মীনালাপ। ছবিটি নির্মাণ করেছেন বাংলাদেশি নির্মাতা সুবর্ণা সেঁজুতি। গত অক্টোবরে তাজাকিস্তানে এই উৎসব অনুষ্ঠিত হয়।

এ ছাড়া ১৪ তম ইউরেশিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে গ্রাঁপি পুরস্কার লাভ করে সিনেমাটি। ছবির গল্প নিয়ে সুবর্ণা জানান, ছবিটির গল্প গড়ে উঠেছে বাঙালি এক দম্পতিকে ঘিরে। ভাগ্যের অন্বেষণে ভারতের পশ্চিমবঙ্গের এক প্রত্যন্ত গ্রাম থেকে পরিবারটি পুনে শহরে আসে। সেখানে এক পোশাক কারখানায় এই দম্পতি কাজ নেয়। নতুন শহরে তাদের নতুন সংগ্রাম, নতুন আশা, নতুন স্বপ্ন। প্রথমবারের মতো স্বামী ও স্ত্রী থেকে মা-বাবা হওয়ার পূর্ব মুহূর্তগুলো উঠে এসেছে চলচ্চিত্রে।

সিনেমাটির চিত্র গ্রহণ করেছেন ভারতের অর্চনা গাঙ্গ রেকর, শব্দ গ্রহণে ছিলেন স্বরূপ ভাত্রা, শিল্প নির্দেশনায় হিমাংশী পাটওয়াল এবং সম্পাদনায় ছিলেন ক্ষমা পাডলকর। ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ার প্রযোজনায় চলচ্চিত্রটির চিত্রনাট্য তৈরি ও পরিচালনা করেছেন সুবর্ণা সেঁজুতি। সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছেন তিতাস দত্ত, প্রমিত দত্ত, বিবেক কুমার ও দেভাস দীক্ষিত।

সুবর্ণা সেঁজুতি এর আগে আরও কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র তৈরি করেছেন। ছবিগুলো হলো জাদু মিয়া (২০১১), পারাপার (২০১৪) ও পুকুরপাড় (২০১৮)।