'আজ তক সম্মান' পেলেন তিন বাংলাদেশি

‘আজ তক অ্যাচিভারস অ্যাওয়ার্ডস’ হাতে সোহানী হোসেন, হাসিবুর রেজা কল্লোল ও কৌশিক হোসেন তাপস
‘আজ তক অ্যাচিভারস অ্যাওয়ার্ডস’ হাতে সোহানী হোসেন, হাসিবুর রেজা কল্লোল ও কৌশিক হোসেন তাপস

ভারতের মুম্বাই থেকে ৯ বছর ধরে প্রকাশিত হচ্ছে সাময়িকী ‘সিনেমা আজ তক’। দুই বছর ধরে এই সাময়িকীর কর্তৃপক্ষ একটি সম্মাননা প্রদান অনুষ্ঠান আয়োজন করছে। গতকাল সোমবার সন্ধ্যায় মুম্বাইয়ে আন্ধেরির মেয়র মিলনায়তনে ‘আজ তক অ্যাচিভারস অ্যাওয়ার্ডস’ নামের এই সম্মাননা দেওয়া হয়। চলচ্চিত্র আর গানের সঙ্গে যুক্ত ভারতের ৪৭ জনের পাশাপাশি এবার এই সম্মাননা পেয়েছেন বাংলাদেশের গান বাংলা চ্যানেলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কৌশিক হোসেন তাপস এবং ‘সত্তা’ ছবির পরিচালক হাসিবুর রেজা কল্লোল ও প্রযোজক সোহানী হোসেন। প্রথম আলোর মুম্বাই প্রতিনিধিকে বিষয়টি নিশ্চিত করেছেন ‘আজ তক অ্যাচিভারস অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানের আয়োজক নরেন্দ্র শর্মা।

নরেন্দ্র শর্মা আরও জানান, ‘সিনেমা আজ তক’ সাময়িকীর সঙ্গে ‘ইন্ডিয়া টুডে’ থেকে প্রকাশিত সাময়িকী ‘আজ তক’-এর কোনো সম্পর্ক নেই। মাসিক এই সাময়িকী বলিউডকেন্দ্রিক সংবাদ প্রকাশ করে। অনুষ্ঠান আয়োজকের পক্ষ থেকে সমু মিত্র বলেন, ‘সাংস্কৃতিক কর্মকাণ্ডে বাংলাদেশ কোনো অংশে পিছিয়ে নেই। বিশ্বায়নের এই যুগে আমরা সে দেশের সাংস্কৃতিক কর্মকাণ্ড সম্পর্কে অনেক কিছুই জানতে পারছি। আমরা যাঁদের সম্মানিত করেছি, তাঁরা বাংলাদেশে খুবই পরিচিত এবং প্রতিভাবান। যেকোনো আয়োজনে সীমানা পার করার একটা চিন্তা থাকে, এই আয়োজনের ক্ষেত্রে তেমনটাই ছিল।’

ভারতের ৪৭ জনের মধ্যে পুরস্কার পাওয়া উল্লেখযোগ্য ব্যক্তিরা হলেন অভিনয়শিল্পী পঙ্কজ বেরি, ‘বিগ বস’-এর প্রতিযোগী আরশি খান ও গায়িকা জসপিন্দর নারুলা।

এদিকে ‘আজ তক অ্যাচিভারস অ্যাওয়ার্ড’-এ পুরস্কার পাওয়ার খবর তাপস ও কল্লোল তাঁদের ফেসবুক পোস্টের মাধ্যমে জানিয়েছেন। প্রথম আলোকে আজ মঙ্গলবার বিকেলে কল্লোল বলেন, ‘দেশের বাইরে থেকে সম্মাননা পাওয়ার বিষয়টি নিঃসন্দেহে অনেক বেশি আনন্দের। নতুন কাজ করার ক্ষেত্রে অনুপ্রেরণাও।’

‘আজ তক অ্যাচিভারস অ্যাওয়ার্ডস’-এ ‘সত্তা’র জন্য সেরা ছবি হিসেবে প্রযোজক সোহানী হোসেন ও সেরা পরিচালক হাসিবুর রেজা কল্লোলের হাতে সম্মাননা স্মারক তুলে দেন ‘সনম বেওয়াফা’ ছবির পরিচালক শাওন কুমার এবং গ্লোবাল মিউজিক কোলাবরেশন প্রজেক্ট ‘উইন্ড অব চেঞ্জ’-এর জন্য সেরা সংগীত পরিচালক কৌশিক হোসেন তাপসের হাতে সম্মাননা স্মারক তুলে দেন পাঞ্জাবি গায়িকা জসপিন্দর নারুলা।