চলে গেলেন অস্কারজয়ী বেরনার্দো বের্তোলুচি

বেরনার্দো বের্তোলুচি
বেরনার্দো বের্তোলুচি

এক দ্য লাস্ট এম্পেরোর দিয়েই জিতেছিলেন নয়টি অস্কার। এর আগে তাঁর সৃষ্টিকে ঘিরে কত তর্ক, কত বিতর্ক। সেই পথিকৃৎ নির্মাতা বেরনার্দো বের্তোলুচি চলে গেলেন সব তর্ক–বিতর্কের ঊর্ধ্বে। গতকাল সোমবার সকালে ৭৭ বছর বয়সী বের্তোলুচি ক্যানসারে ভুগে ইতালির রোমে নিজ বাড়িতে মারা গেলেন।

বেরনার্দো বের্তোলুচি তাঁর প্রজন্মের এক পথিকৃৎ নির্মাতা ছিলেন। ‘লাস্ট ট্যাংগো ইন প্যারিস’ দিয়ে যতটা সমালোচিত হয়েছিলেন এ নির্মাতা, দ্য লাস্ট এম্পেরোর দিয়ে ততটাই সাড়া ফেলেন তিনি বিশ্বজুড়ে। ১৯৪১ সালের মার্চে ইতালির পার্মা শহরের এক প্রভাবশালী পরিবারে জন্ম নেন বেরনার্দো বের্তোলুচি। তাঁর বাবা ছিলেন একজন কবি ও কথাসাহিত্যিক। পারিবারিক সাংস্কৃতিক চর্চাই বের্তোলুচিকে পরিচয় করিয়ে দেয় চলচ্চিত্রের রঙিন জগতের সঙ্গে। ১৯৬১ সালে ইতালীয় কবি, লেখক ও চলচ্চিত্র নির্মাতা পিয়ের পাওলো পাসোলিনির সহকারী হিসেবে নিজের চলচ্চিত্রজীবন শুরু করেন। ১৯৬২ সালে নিজেই বসে পড়েন পরিচালকের আসনে, নির্মাণ করেন দ্য গ্রিম রিপার। প্রথম ছবি দিয়েই জায়গা করে নেন ভেনিস চলচ্চিত্র উৎসবের মতো আসরে। দুই বছর পর তাঁর ছবি বিফোর দ্য রেভল্যুশন স্থান পায় কানের ক্রিটিকস উইকের তালিকায়।

১৯৭০ সালে দ্য কনফোর্মিস্ট ছবি দিয়ে পাকা নির্মাতা হিসেবে নিজেকে বিশ্বের সামনে তুলে ধরেন বেরনার্দো বের্তোলুচি। অর্জন করেন নিজের প্রথম অস্কার মনোনয়ন। সেই সঙ্গে ছবিটি হয়ে ওঠে বের্তোলুচির কর্মজীবনের সেরা একটি কাজ, যা সমসাময়িক নির্মাতা যেমন ফ্রান্সিস ফোর্ড কপোলা, স্টিভেন স্পিলবার্গদের কাছে হয়ে ওঠে অনুসরণীয়। তবে এর পরপর লাস্ট ট্যাংগো ইন প্যারিস দিয়ে বিতর্কের মুখে পড়েন বের্তোলুচি। ছবির একটি ধর্ষণ দৃশ্য নিয়ে এখনো আপত্তি নানা মহলের দর্শক ও সমালোচকদের। তবে আলোচনা–সমালোচনা—এই সবকিছুর মধ্য দিয়েই বেরনার্দো বের্তোলুচি এক পথিকৃৎ নির্মাতা।

গতকাল বেরনার্দো বের্তোলুচির মুখপাত্র ফ্লাভিয়া শিয়াভি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন এই নির্মাতার মৃত্যুর খবরটি। দীর্ঘদিন ধরেই ৭৭ বছর বয়সী এই গুণী ভুগছিলেন ক্যানসারে, যার পরিণতিতে তিনি বিদায় নিলেন পৃথিবী থেকে।