প্রেমিকা থেকে বউ হওয়ার তিন বছর

পিয়া চক্রবর্তী ও অনুপম রায়
পিয়া চক্রবর্তী ও অনুপম রায়

২০১৫ সালের ৭ ডিসেম্বর অনুপম রায় উত্তর প্রদেশের নয়দা থেকে নিজের বিয়ের খবর প্রথম আলোকে এভাবে জানিয়েছিলেন, ‘প্রেমিকা এখন বউ হয়ে গেছে।’ কলেজে পড়ার সময় পিয়া চক্রবর্তীর সঙ্গে অনুপম রায়ের বন্ধুত্ব হয়। এই বন্ধুত্ব পরবর্তী সময়ে এসে গড়ায় ভালোবাসার সম্পর্কে। তারপর বিয়ে।

এরই মধ্যে বিয়ের তিন বছর হয়ে গেছে। বিবাহবার্ষিকী উপলক্ষে টুইটারে ছবি শেয়ার করেছেন অনুপম রায়ের স্ত্রী পিয়া চক্রবর্তী। ক্যাপশনে তিনি লিখেছেন, ‘বিয়েকে আমরা গিলে ফেলতে পারি না। তবে একে অপরের জন্য বাঁচতে শিখছি। শুভ তৃতীয় বার্ষিকী বন্ধু।’ আর অনুপম রায় লিখেছেন, ‘যা হোক করে আমরা টিকে গেলাম। তৃতীয় বিবাহবার্ষিকী।’

ভারতের বাংলা গানের এ সময়র অন্যতম জনপ্রিয় কণ্ঠশিল্পী, সুরকার, গীতিকার ও সংগীত পরিচালক অনুপম রায়। ২০১০ সালে সৃজিত মুখোপাধ্যায়ের ‘অটোগ্রাফ’ সিনেমায় ‘আমাকে আমার মতো থাকতে দাও’ আর ‘বেঁচে থাকার গান’—এ দুটি গানের মাধ্যমে ভারতের বাংলা গানের জগতে নিজের সম্ভাবনার কথা জানান দেন। তাঁকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এরপর ২৫টি চলচ্চিত্রে গান গেয়েছেন, গানের কথা লিখেছেন ও সুর করেছেন। এখন পর্যন্ত তাঁর চারটি একক অ্যালবাম বেরিয়েছে। প্রথমটি ‘দুরবিনে চোখ রাখব না’, দ্বিতীয়টি ‘দ্বিতীয় পুরুষ’, তৃতীয়টি ‘বাক্যবাগীশ’ আর সর্বশেষ ‘এবার মরলে গাছ হব’। তাঁর সব কটি অ্যালবামই দারুণ জনপ্রিয় হয়।

অনুপম রায়
অনুপম রায়

অনুপম রায় জন্মগ্রহণ করেন ১৯৮২ সালের ২৯ মার্চ। তিনি প্রাথমিক শিক্ষার ১০ বছর পার করেন কলকাতার সেন্ট পলস ব্রডিং অ্যান্ড ডে স্কুলে। কলেজজীবন পার করেছেন বেহালার এমপি বিরলা ফাউন্ডেশন থেকে। অনুপম রায় কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেছেন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ২০০৪ সালে স্বর্ণপদক পান। কলকাতায় ২০০৪ সালের জুলাই থেকে ২০১১ সালের মার্চ পর্যন্ত এনালগ সার্কিট ডিজাইন ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছেন। তাঁর স্ত্রী পিয়া চক্রবর্তী নৃবিজ্ঞানে পিএইচডি করেছেন গ্রেটার নয়দার শিব নাদার বিশ্ববিদ্যালয় থেকে।