ঐশী কি মিস ওয়ার্ল্ড হতে পারবেন?

জান্নাতুল ফেরদৌস ঐশী
জান্নাতুল ফেরদৌস ঐশী

বিশ্বকে তাক লাগিয়ে দেওয়ার একেবারে শেষ প্রান্তে প্রতিযোগীরা। স্বপ্ন তাঁদের আকাশ ছোঁয়ার। প্রতিযোগিতার প্রতিটি পর্যায়ে নিজেদের প্রমাণ করছেন আর এখন অপেক্ষা শুধু স্বীকৃতির। শেষ মুহূর্তে সবার প্রশ্ন—কে হবেন বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার এবারের আসরের সেরা সুন্দরী। গ্র্যান্ডফিনালে বিশ্বসেরা ত্রিশ প্রতিযোগী লড়ছে। আছেন বাংলাদেশের মেয়ে জান্নাতুল ফেরদৌস ঐশীও। বাংলাদেশের অনেকের মনে প্রশ্ন, ঐশীকে কি ছুঁতে পারবেন বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় সেরা মুকুট? তা জানতে অবশ্য অপেক্ষা করতে হবে আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত।

বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। চলছে টানটান উত্তেজনা। আর প্রতিযোগীরা পার করছেন রোমাঞ্চকর সময়। অপেক্ষা মাত্র আট ঘণ্টার। এরপর বিশ্ববাসী জেনে যাবেন, কে হচ্ছেন এবারের আসরের বিশ্ব সুন্দরী।

বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় ‘হেড টু হেড চ্যালেঞ্জ’ পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন ঐশী
বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় ‘হেড টু হেড চ্যালেঞ্জ’ পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন ঐশী

প্রতিযোগিতার নানা ধাপ পেরিয়ে বিশ্বের সেরা ৩০ সুন্দরী লড়ছেন গ্র্যান্ড ফিনালেতে। এখান থেকেই নির্বাচিত হবেন এবারের বিশ্ব সুন্দরী। এবারই প্রথম বাংলাদেশের কোনো প্রতিযোগী গ্র্যান্ড ফিনালেতে লড়ছেন। তাই তো ঐশীর দিকে তাকিয়ে আছেন অনেকে। মেধা ও সৌন্দর্যের প্রতিযোগিতার সবচেয়ে বড় এই আসরে এরই মধ্যে অনেক ঘটনা আর অঘটনের জন্ম দিয়েছেন বাংলাদেশের এই প্রতিযোগী। তাই তো কেউ কেউ আশাবাদীও হয়ে উঠছেন এই ঐশীকে নিয়ে।

আজ শনিবার সন্ধ্যায় চীনের সানাই শহরে বসছে বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে। ওই মঞ্চে লাল-সবুজের পতাকার প্রতিনিধিত্ব করবেন ঐশী। এরই মধ্যে মিস ওয়ার্ল্ড নির্বাচনে চলছে ভোটিং। এ প্রতিযোগিতায় এগিয়ে যাওয়ার জন্য ঐশীর এখন ভোট দরকার। তাঁকে সেরাদের সেরা করতে ভোট করা যাবে গ্র্যান্ড ফিনালে শুরুর আগ পর্যন্ত। বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানটি সরাসরি প্রচার করবে জুম টেলিভিশন। শুক্রবার সন্ধ্যায় প্রথম আলোকে এমনটাই জানিয়েছেন বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় বাংলাদেশ অংশের অনুমোদিত আয়োজক প্রতিষ্ঠান অন্তর শোবিজের চেয়ারম্যান স্বপন চৌধুরী।

বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় অন্য প্রতিযোগীদের সঙ্গে ঐশী
বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় অন্য প্রতিযোগীদের সঙ্গে ঐশী

‘হেড টু হেড চ্যালেঞ্জ’ পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ৬৮তম আসরে সেরাদের তালিকায় জায়গা করে নেন বাংলাদেশের ঐশী। পিরোজপুরের মাটিভাঙ্গা এলাকার মধ্যবিত্ত পরিবারের মেয়ে জান্নাতুল ফেরদৌসী ঐশী। এইচএসসি পাস করেছেন মাথাভাঙ্গা ডিগ্রি কলেজ থেকে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে এসেছিলেন ঢাকায়। ভর্তি কোচিং করার সময়ই দেখেন ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতার বিজ্ঞাপন। নাম লেখান প্রতিযোগিতায়। নানা ধাপ পেরিয়ে ৩০ সেপ্টেম্বরের গ্র্যান্ড ফিনালেতে চ্যাম্পিয়ন হন তিনি। ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের রাজদর্শন মিলনায়তনে বসেছিল ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮’-এর গ্র্যান্ড ফিনালে। অন্তর শোবিজের আয়োজনে সেদিন সেরা ১০ সুন্দরীর মধ্য থেকে ঐশীকে সেরা হিসেবে নির্বাচিত করা হয়। এরপর তিনি বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পেয়ে যান। মেধা আর সৌন্দর্যের এই প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে অংশগ্রহণের সুযোগ পেয়ে উচ্ছ্বসিত ঐশী। তিনি বলেন, ‘আমি অনেক খুশি। বাংলাদেশের শুভাকাঙ্ক্ষী আর বন্ধুদের প্রতি আমার ভালোবাসা, কৃতজ্ঞতা। আপনারা আমাকে সমর্থন করে ভোট দিয়েছেন। আপনাদের ভোটের কারণে আমি এত দূর আসতে পেরেছি। ভালোবেসে পাশে আছেন, ভবিষ্যতেও আপনাদের পাশে পাব।’

এদিকে মিস ওয়ার্ল্ড ট্যালেন্ট ফাইনালে অস্ট্রিয়া, মিসর, রুয়ান্ডা, চিলি ও জাম্বিয়ার প্রতিযোগীদের পাশাপাশি নৃত্য পরিবেশন করে বিচারকদের প্রশংসা কুড়িয়েছেন ঐশী। চীনের সানাইয়া শহরে জমকালো এক আয়োজনের মধ্য দিয়ে ঘোষণা করা হবে ‘মিস ওয়ার্ল্ড ২০১৮’। এবার বিশ্ব সুন্দরীকে মুকুট পরিয়ে দেবেন গত আসরের ‘মিস ওয়ার্ল্ড’ ভারতের মানুষি ছিল্লার। জানা গেছে, গ্র্যান্ড ফিনালে শেষে ১০ ডিসেম্বর ঢাকায় ফিরবেন ঐশী।