কে পাচ্ছেন কোটি টাকা?

‘বাংলাদেশ জিজ্ঞাসা’র ফাইনালের চার প্রতিযোগীর সঙ্গে সঞ্চালক খালেদ মুহিউদ্দিন
‘বাংলাদেশ জিজ্ঞাসা’র ফাইনালের চার প্রতিযোগীর সঙ্গে সঞ্চালক খালেদ মুহিউদ্দিন

শ্বাসরুদ্ধকর প্রতীক্ষার পালা শেষ হবে বিজয় দিবসে, ১৬ ডিসেম্বর রাত ১০টায়। কোটি টাকা জয়ের জন্য লড়বেন চার মেধাবী—প্রীতীশ, শামীম, বেনজির ও মহসিন। ৮০ হাজার প্রতিযোগীর মধ্য থেকে চারজন লড়বেন কোটি টাকা পুরস্কারের জন্য। তাঁদের একজন প্রীতীশ। তাঁর কথায়, ‘দারিদ্র্য কী জিনিস, সেটি আমার চেয়ে ভালো কেউ উপলব্ধি করতে পারেনি।’ বরিশালের ছেলে প্রীতীশ অষ্টম শ্রেণিতে পড়ার সময় বাবা পক্ষাঘাতগ্রস্ত হয়ে যান। তারপর নিজের চেষ্টায় বিশ্ববিদ্যালয়ের গণ্ডি অতিক্রম করে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা হয়েছেন তিনি।

‘বাংলাদেশ জিজ্ঞাসা’র চূড়ান্ত পর্বে তাঁর সঙ্গে লড়বেন নরসিংদীর ছেলে শামীম আহমেদ। নিজের লালিত স্বপ্ন পূরণে ‘বাংলাদেশ জিজ্ঞাসা’ তাঁর জন্য এক জুতসই প্ল্যাটফর্ম উল্লেখ করে শামীম বলেন, ‘অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ স্যারের একটা কথা, মানুষ তার স্বপ্নের সমান বড়। এটা আমাকে আলোড়িত করেছে। তাই আমি আমার স্বপ্ন পূরণের জন্য লড়ছি।’ কী তাঁর স্বপ্ন? সেটি তিনি এখনই বলতে চাননি!

ঝিনাইদহের ছেলে বেনজির আহমেদ চূড়ান্ত পর্বে অংশ নেবেন। শৈশবে আগুনে পুড়ে যাওয়া বেনজির মাদ্রাসায় পড়াশোনা করেছেন। উচ্চমাধ্যমিকের পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়েছেন। বেনজির মায়ের শিক্ষানুরাগী মনের দিকটি বিবেচনায় এনে তিনি ঝিনাইদহে নিজ গ্রামে গড়ে তোলেন পাঠাগার। এর জন্য তিনি নিজে মাটি কেটে পাঠাগারের জায়গা ঠিক করেছেন। জীবনের অর্জন–উপার্জন দিয়ে তিনি তাঁর এলাকায় পাঠাগার ও শিক্ষা উন্নয়নে কাজ করবেন বলে জানান।

পিরোজপুরের ছেলে মহসিন আহমেদ বলেন, গুণগত শিক্ষার মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব। তিনি পথশিশু ও নারী শিক্ষার আলো পিরোজপুরে এবং ধীরে ধীরে সারা দেশে ছড়িয়ে দিতে চান।

দেশের ৮০ হাজার প্রতিযোগী থেকে বিভাগীয় পর্যায়ে লিখিত পরীক্ষার মাধ্যমে ৬৪ জনকে নির্বাচিত করার পর তাঁদের নিয়ে গত ১২ অক্টোবর থেকে শুরু হয় ‘বাংলাদেশ জিজ্ঞাসা’র টেলিভিশন সম্প্রচার পর্ব। ৬৪ জন থেকে ৮ জনকে নিয়ে ৭ ও ৮ ডিসেম্বর অনুষ্ঠিত সেমিফাইনাল অনুষ্ঠিত হয়। এখান থেকে ফাইনালের জন্য নির্বাচিত হন চারজন।

‘বাংলাদেশ জিজ্ঞাসা’র চ্যাম্পিয়ন পাবেন এক কোটি টাকা পুরস্কার। প্রথম রানারআপ ২৫ লাখ টাকা, দ্বিতীয় রানারআপ ১৫ লাখ টাকা এবং তৃতীয় রানারআপ পাবেন ৫ লাখ টাকা।

৪৭ বছরের বাংলাদেশের অর্জন, সাফল্য, ব্যর্থতা নিয়ে জ্ঞানভিত্তিক কুইজ প্রতিযোগিতা ‘বাংলাদেশ জিজ্ঞাসা’র পৃষ্ঠপোষকতা করছে আইএফআইসি ব্যাংক। অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে ইন্ডিপেনডেন্ট টিভিতে।