নেতা দেখতে কেমন!

‘ঠাকরে’ ছবির একটি দৃশ্যে নওয়াজুদ্দিন সিদ্দিকী
‘ঠাকরে’ ছবির একটি দৃশ্যে নওয়াজুদ্দিন সিদ্দিকী

নেতার ভূমিকা কী? তাঁর কাছে কোনটি বেশি গুরুত্বপূর্ণ দল না দেশ? প্রশ্নগুলোর উত্তর মিলবে ‘ঠাকরে’ চলচ্চিত্রটিতে। মারাঠি নেতা বাল ঠাকরের জীবনীভিত্তিক এ ছবিতে একজন রাজনৈতিক নেতার চরিত্র ফুটিয়ে তুলেছেন বলিউড তারকা নওয়াজুদ্দিন সিদ্দিকী। সম্প্রতি অবমুক্ত হয়েছে ‘ঠাকরে’ ছবির ট্রেলার। ‘ঠাকরে’ সিনেমাটি সম্পর্কে ধারণা পাওয়া যাবে ট্রেলারটি থেকে।

ট্রেলারে দেখা যাবে সহিংস এক সময়কে। সেই সময়ের প্রতিনিধি হয়ে উঠেছিলেন রাজনীতিবিদ বাল ঠাকরে। তাঁর চরিত্রে অনবদ্য অভিনয় করেছেন বলিউড তারকা নওয়াজুদ্দিন সিদ্দিকী। ট্রেলারে দেখা গেছে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে তিনি বলছেন, ‘আমার কাছে আমার দেশ আগে, রাজ্য পরে।’

বাল ঠাকরের চরিত্রে নওয়াজুদ্দিন সিদ্দিকী
বাল ঠাকরের চরিত্রে নওয়াজুদ্দিন সিদ্দিকী

ট্রেলার প্রকাশের আগে মাইক্রো ব্লগ টুইটারে নওয়াজুদ্দিন সিদ্দিকী লিখেছেন, ক্যারিয়ারের সব থেকে জটিল ও কষ্টসাধ্য একটি চরিত্রে অভিনয় করেছেন তিনি। ‘মান্টো’ ছবিতে লেখক সাদাত হাসান মান্টোর চরিত্রে অভিনয়ের পর রাজনীতিবিদ বাল ঠাকরের চরিত্রে একেবারে অন্য এক নওয়াজুদ্দিনকে পাওয়া যাবে। ধারণা করা হচ্ছে এ ছবির মধ্য দিয়ে তাঁর সাফল্যের মুকুটে নতুন একটি পালক যুক্ত হবে।

নওয়াজুদ্দিন সিদ্দিকী
নওয়াজুদ্দিন সিদ্দিকী

রাজনৈতিক চলচ্চিত্র ‘ঠাকরে’ নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে বিতর্ক। ‘রং দে বাসন্তী’ ছবির অভিনেতা সিদ্ধার্থ টুইটারে এ ছবির বিরুদ্ধে বিদ্বেষ উসকে দেওয়ার অভিযোগ করেছেন। ভারতীয় চলচ্চিত্রের ছাড়পত্র সনদ প্রদানকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন ছবিটিতে কিছু ত্রুটি পেয়েছে। ছবির চারটি সংলাপ ও দুটি দৃশ্য সম্পর্কে আপত্তি জানিয়েছে প্রতিষ্ঠানটি। ছবির প্রযোজক রাজ্যসভার সাংসদ ও শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউত সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এ আপত্তি তাঁরা আইনানুগভাবে মোকাবিলা করবেন।

একজন মানবাধিকারকর্মী হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন বাল ঠাকরে। ছিলেন কার্টুনিস্ট। পরে তিনি গঠন করেন রাজনৈতিক দল শিবসেনা। প্রায় ৫০ বছর দাপটের সঙ্গে ভারতের মহারাষ্ট্রে রাজনীতি করেন তিনি। ২০১২ সালে মারা যান এই রাজনীতিবিদ। তাঁর জীবনী নিয়ে ‘ঠাকরে’ ছবিটি পরিচালনা করেছেন অভিজিৎ পানসে। অযোধ্যা, মুম্বাইয়ের দাঙ্গাসহ রাজনৈতিক নানা স্পর্শকাতর বিষয়ে বাল ঠাকরের অবস্থান তুলে ধরা হয়েছে ছবিতে। এতে বাল ঠাকরের স্ত্রী মীনা ঠাকরের চরিত্রে অভিনয় করেছেন অমৃতা রাও। ছবিটি মুক্তি পাবে আগামী বছরের ২৫ জানুয়ারি। তথ্যসূত্র: ডেকান ক্রনিকল