ইফতেখারুল আলম আর নেই

ইফতেখারুল আলম কিসলু
ইফতেখারুল আলম কিসলু

গত শতকের পঞ্চাশ দশক থেকে প্রযোজক, পরিবেশক ও প্রদর্শক হিসেবে চলচ্চিত্রের সঙ্গে যুক্ত ছিলেন ইফতেখারুল আলম কিসলু। তিনি ছিলেন স্টার ফিল্ম করপোরেশনের স্বত্বাধিকারী। স্বাধীনতার আগে এ দেশের অন্যতম চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান ছিল এটি। এখান থেকে ১৯৬৪ সালে জহির রায়হানের পরিচালনায় তৈরি হয়েছিল পাকিস্তানের প্রথম সম্পূর্ণ রঙিন ছবি ‘সঙ্গম’। ১৯৬৬ সালে রাজ্জাক-সুচন্দা জুটির প্রথম ছবি ‘বেহুলা’ নির্মাণ করেন। স্বাধীনতার পর প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক ছবি ‘ওরা ১১ জন’-এর প্রযোজনাও করেছিলেন তিনি।

ইফতেখারুল আলম কিসলু (৯১) আর নেই। গতকাল শনিবার রাত ৯টা ৩৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ রোববার সকালে ইফতেখারুল আলম কিসলুর মৃত্যুর খবর প্রথম আলোকে জানিয়েছেন তাঁর ছেলে মরহুম ফেরদৌস আলমের স্ত্রী ফৌজিয়া আলম। তিনি জানান, ইফতেখারুল আলম কিসলু বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। সম্প্রতি তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হন। আজ বাদ জোহর গুলশানের আজাদ মসজিদে জানাজার পর ইফতেখারুল আলম কিসলুকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

বিশিষ্ট ব্যবসায়ী ইফতেখারুল আলম কিসলু ১৯৭৯ সালে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ছিলেন। তিনি ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটি ট্রাস্টের আজীবন সদস্য। রোটারি ক্লাব অব ঢাকার পিডিজি ছিলেন তিনি।