ঢাকায় আবার 'দেবী'

দেবী ছবির পোস্টার
দেবী ছবির পোস্টার

ভদ্রলোকের নানা রকম ব্যবসা। শুনেই জ্বলজ্বল করে উঠল সদ্য স্নাতক পাস করা তরুণীর চোখ। সিনেমার এই দৃশ্য দেখে হই হই করে উঠলেন জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনের সব দর্শক। বয়সে বেশির ভাগই তরুণ। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ছবি ‘কমলা রকেট’ চলছিল সেখানে। গতকাল শুক্রবারের শেষ প্রদর্শনীতে একটি আসনও খালি ছিল না। কারণ জানতে চাইলে স্বেচ্ছাসেবকদের একজন জানালেন, মোশাররফ করিম ও তৌকীর আহমেদের মতো হাই প্রোফাইল অভিনেতারা আছেন এ ছবিতে। টিকিট শেষ হয়ে গেছে আরও অনেক আগে।

গত বৃহস্পতিবার ঢাকায় শুরু হয়েছে সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। শহরের পাঁচটি মিলনায়তনে দেখানো হচ্ছে এ উৎসবে যোগ দেওয়া ২৫টি দেশের চলচ্চিত্র। আর এ উৎসব উপলক্ষে আবার ঢাকার কোনো পর্দায় দেখানো হবে অনম বিশ্বাস পরিচালিত ঢালিউডের গত বছরের সেরা ছবি ‘দেবী’। মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় রাজধানীর শাহবাগের কেন্দ্রীয় সরকারি গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে বাংলাদেশ প্যানারমা শাখায় দেখা যাবে ছবিটি।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় একই মিলনায়তনে দেখা যাবে সদ্য মুক্তিপ্রাপ্ত পর্যটনের ছবি ‘হৃদয়ের রংধনু’। দীর্ঘদিন সেন্সর বোর্ডে আটকে থাকার পর মুক্তি পাওয়া এবং কাছাকাছি সময়ে ঢাকার আন্তর্জাতিক উৎসবে প্রদর্শনীর সুযোগে আনন্দিত পরিচালক রাজিবুল হোসেন।

রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত আন্তর্জাতিক এই উৎসবে দেখানো হবে বেশ কিছু আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ও আলোচিত চলচ্চিত্র। সেগুলোর মধ্যে অন্যতম তুরস্ক ও জর্ডানের যৌথ প্রযোজনায় নির্মিত ছবি ‘দ্য গেস্ট’। সিরীয় শরণার্থীদের তুরস্কে আশ্রয় দেওয়ার ঘটনার ওপর নির্মিত এ চলচ্চিত্রটি মুক্তি পায় গত বছরের ১৪ সেপ্টেম্বর। মুক্তির পর দারুণ আলোচিত হয় ছবিটি। পরিচালনা করেছেন আন্দাজ হাজানেদারগলু। রোববার ১৩ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পর্দায় দেখা যাবে ছবিটি। আলিয়ঁস ফ্রঁসেজের জনসংযোগ কর্মকর্তা মামুন-অর-রশীদ জানান, এ উৎসব চলাকালীন এত বেশি চাপ যায় যে, আয়োজক ও স্বেচ্ছাসেবকদের সঙ্গে তাঁদেরও বাড়তি শ্রম দিতে হয়। তবে চলচ্চিত্র উৎসবের অভিজ্ঞতা থাকায় এ ধরনের উৎসব পরিচালনা করতে অসুবিধা হয় না তাঁদের।