'সীমারেখা'র জিৎ এবার 'নেতাজি'

‘নেতাজি’ সিরিয়ালে অভিষেক বসু
‘নেতাজি’ সিরিয়ালে অভিষেক বসু

ক্ষুদিরাম বসুর ফাঁসির প্রতিবাদে মুখর সারা দেশ। দেশজুড়ে জ্বলছে বিক্ষোভ আর প্রতিবাদের আগুন। স্বাধীনতাসংগ্রামীরা মিছিল বের করেছেন। মিছিলের ওপর হামলা চালিয়েছে ইংরেজ পুলিশ বাহিনী। বাড়ির জানলার খড়খড়ি ফাঁক করে সেই দৃশ্য দেখে সুভাষ। সুভাষ নামের এই শিশু মায়ের কাছে জানতে চায়, ‘ক্ষুদিরাম বসু কি দেশের জন্য প্রাণ দিয়েছিলেন?’ মা তাকে বললেন, স্কুলে ইন্সপেক্টর আসছেন। সে যেন কোনো গন্ডগোল না করে। শিশুটি স্কুলে গিয়ে সেখানে ব্রিটিশ পতাকা উড়তে দেখে। স্কুলের সব শিশু যখন ব্রিটিশ গান গাইছে, তখন চুপ থাকে সুভাষ। ব্রিটিশরা স্কুল থেকে বের হওয়ার সময় সুভাষ গেয়ে ওঠে ‘আমি হাসি হাসি পরব ফাঁসি দেখবে ভারতবাসী’। বন্দুক তাক করে তাঁকে থামাতে চেয়ে ব্যর্থ হয় সেই ব্রিটিশ ইন্সপেক্টর। সেই ছোট্ট সুভাষ বড় হয়ে হন নেতাজি সুভাষচন্দ্র বসু।

‘নেতাজি’ সিরিয়ালে অঙ্কিত হাজরা
‘নেতাজি’ সিরিয়ালে অঙ্কিত হাজরা

গত ১৬ নভেম্বর থেকে জি বাংলায় প্রচার করা হচ্ছে একটি নতুন সিরিয়ালের প্রমো। সিরিয়ালটির নাম ‘নেতাজি’। সবার মতে, ভারতের বাংলা টিভি চ্যানেলগুলোর এই মুহূর্তে সবচেয়ে বড় প্রজেক্ট ‘নেতাজি’। তাই ঘোষণার শুরু থেকেই সবার মনে প্রশ্ন ছিল, কে হচ্ছেন নেতাজি সুভাষচন্দ্র বসু? কিছুদিন আগে ‘নেতাজি’ সিরিয়ালের দ্বিতীয় প্রমো থেকে জানা গেছে, এই সিরিয়ালের নাম ভূমিকায় অভিনয় করবেন অভিষেক বসু। তিনি এখন ‘সীমারেখা’ সিরিয়ালে বিন্দির ‘শহরের বাবু’ আর সবার ‘জিৎ’ চরিত্রে অভিনয় করছেন। এ ছাড়া ‘বোঝে না সে বোঝে না’ এবং ‘ভক্তের ভগবান শ্রীকৃষ্ণ’ সিরিয়ালেও তিনি অভিনয় করেছেন। নেতাজি সুভাষচন্দ্র বসুর ছোটবেলার চরিত্রে অভিনয় করেছে অঙ্কিত হাজরা।

‘নেতাজি’ সিরিয়ালের দৃশ্য
‘নেতাজি’ সিরিয়ালের দৃশ্য

‘নেতাজি’ সিরিয়ালের দ্বিতীয় প্রমোতে দেখা গেছে, ঘরের ছেলে সুভাষের ভারতবাসীর ‘নেতাজি’ হয়ে ওঠা। আরও আছে শিশু থেকে কৈশোর পেরিয়ে বেড়ে ওঠা, শেষে ভারতকে স্বাধীন করার লক্ষ্যে ছদ্মবেশে গৃহত্যাগ, আজাদ হিন্দ ফৌজ গঠন।

আগামীকাল ১৪ জানুয়ারি থেকে জি বাংলায় সিরিয়ালটির প্রচার শুরু হচ্ছে। বাংলাদেশের দর্শক সিরিয়ালটি দেখতে পাবেন রাত ৯টায়। এদিকে ‘নেতাজি’র প্রথম প্রমো প্রচার শুরু হওয়ার পর থেকেই সিরিয়ালটি নিয়ে দর্শকদের আগ্রহ তৈরি হয়। এরই মধ্যে জানা গেছে, প্রচার শুরুর আগেই সিরিয়ালটির সর্বোচ্চ টিআরপি পাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।

‘নেতাজি’ সিরিয়ালের দৃশ্য
‘নেতাজি’ সিরিয়ালের দৃশ্য

‘নেতাজি’ সিরিয়াল নিয়ে এ পর্যন্ত ব্যাপক গবেষণা হয়েছে। অনেক বছর ধরে কাজ হচ্ছে। কারণ নির্মাতারা জানেন, এটি একটি ঐতিহাসিক চরিত্র। এই মানুষটির সঙ্গে জড়িয়ে আছে সারা দেশ আর দেশের মানুষের ভালোবাসা। ইতিহাসে তাঁর রয়েছে শক্ত অবস্থান। তাই সিরিয়ালের কাহিনির কোথাও যদি এতটুকু ভুল তথ্য পাওয়া যায়, তাহলে কেউ ছেড়ে কথা বলবে না। এমনকি সিরিয়ালটি মাঝপথে বন্ধও করতে হতে পারে। পাশাপাশি রয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর মৃত্যু নিয়ে বড় রহস্য। দেশের মানুষের বড় অংশ মনে করছে, এই রহস্যের এখনো কোনো কিনারা হয়নি। তাই সবকিছু মিলিয়ে বড় চ্যালেঞ্জ নিয়েছে ‘নেতাজি’ সিরিয়ালের প্রযোজনা প্রতিষ্ঠান সুরিন্দর ফিল্মস।