জ্যাকসনের যৌন হয়রানি নিয়ে তথ্যচিত্র

মাইকেল জ্যাকসন
মাইকেল জ্যাকসন

দুই শিশুকে যৌন হয়রানির অভিযোগ উঠেছিল পপসম্রাট মাইকেল জ্যাকসনের বিরুদ্ধে। এ বিষয় নিয়ে নির্মিত হয়েছে একটি নতুন তথ্যচিত্র ‘লিভিং নেভারল্যান্ড’। শিশুকালের ওই ঘটনা নিয়ে তথ্যচিত্রে বক্তব্য দিয়েছেন ওই যুবকেরা। তবে জ্যাকসনের মৃত্যুর এত দিন পর মীমাংসিত একটি বিষয়কে আবারও সামনে টেনে আনার জন্য তথ্যচিত্রটি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।

চলতি মাসের শেষ দিকে সানড্যান্স চলচ্চিত্র উৎসবে হবে ‘লিভিং নেভারল্যান্ড’ তথ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনী। দুই পর্বের তথ্যচিত্রটি পরিচালনা করেছেন ড্যান রিড। উৎসবের ওয়েবসাইটে দেখা গেছে ‘বিশেষ অনুষ্ঠান’ বিভাগে দেখানো হবে তথ্যচিত্রটি। আর সেখানে লেখা হয়েছে, ‘বিপুল জনপ্রিয় তারকা মাইকেল জ্যাকসন ৭ ও ১০ বছর বয়সী দুজন বালককে যৌন নির্যাতন করেছিলেন। ওই বালকেরা ত্রিশের কোটা ছাড়িয়েছেন। তথ্যচিত্রে সেই সময়ের স্মৃতি নিয়ে কথা বলেছেন তাঁরা।’ উল্লেখ্য, মাইকেল জ্যাকসনের কাছে যৌন নির্যাতনের শিকার এক কিশোরের অভিযোগের ভিত্তিতে ২০০৩ সালে পুলিশ তাঁর ক্যালিফোর্নিয়ার খামারবাড়ি ‘নেভারল্যান্ড’-এ তল্লাশি চালিয়েছিল।

তবে মাইকেল জ্যাকসনের পরিবার এই তথ্যচিত্রকে ‘কুরুচিপূর্ণ’ বলে দাবি করেছে। তারা বলছে, মাইকেল জ্যাকসনের খ্যাতিকে বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করা ও তাঁকে হেয় করার জন্যই এ তথ্যচিত্র নির্মিত হয়েছে। ওই দুই শিশু ওয়েড রবসন ও জেমস সেফচাক বহু আগেই জানিয়েছিলেন, জ্যাকসন তাঁদের সঙ্গে যৌন নির্যাতনমূলক কিছু করেননি। এদের মধ্যে রবসন মাইকেলের পরিবারের বিরুদ্ধে মিলিয়ন ডলার দাবি করে মামলাও করেছিলেন বটে। কিন্তু সেই মামলাও পরে খারিজ হয়ে যায়।

‘লিভিং নেভারল্যান্ড’ যৌথভাবে প্রযোজনা করেছেন পরিচালক রিড, এইচবিও এবং চ্যানেল ফোর। তথ্যসূত্র: ডেকান ক্রনিকল