'টাইটানিক' আর 'অ্যাভাটার', এবার 'অ্যালিটা'

‘অ্যালিটা: ব্যাটেল অ্যাঞ্জেল’ ছবির দৃশ্য
‘অ্যালিটা: ব্যাটেল অ্যাঞ্জেল’ ছবির দৃশ্য

জেমস ক্যামেরন এর আগে নির্মাণ করেছেন ‘টাইটানিক’ (১৯৯৭) আর ‘অ্যাভাটার’ (২০০৯)। হলিউডের ইতিহাসে দারুণ ব্যবসাসফল হয়েছে ছবি দুটি। এই দুটি ছবির পরিচালক ও প্রযোজক ছিলেন তিনি। এবার আসছে তাঁর নতুন ছবি। আমেরিকান সাইবারপাঙ্ক অ্যাকশন ধাঁচের এই ছবির নাম ‘অ্যালিটা: ব্যাটেল অ্যাঞ্জেল’। পরিচালনা নয়, জেমস ক্যামেরন এই ছবির প্রযোজক। এই ছবির পরিচালনার দায়িত্ব দিয়েছেন রবার্ট রদ্রিগেজকে। জাপানের প্রখ্যাত মাঙ্গা আর্টিস্ট ইউকিতো কিশিরোর ‘গান্‌ম’ অবলম্বনে এই ছবির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন জেমস ক্যামেরন। তাঁর সঙ্গে আছেন লিটা এলিজাবেথ ক্যালোগ্রিডিস। লোভ, ক্ষমতা আর নিজের প্রভাব বিস্তার করতে চাওয়া একঝাঁক যন্ত্রদানবের মধ্যে অ্যালিটার নিজের অস্তিত্ব রক্ষার সংগ্রাম নিয়ে ছবির গল্প।

গত বছর ৯ ডিসেম্বর ‘অ্যালিটা: ব্যাটেল অ্যাঞ্জেল’ ছবির ট্রেলার এসেছে। তাতে দেখা যায়, একদিন ঘুম থেকে ওঠার পর নিজেকে চিনতে পারছে না অ্যালিটা। অতীতের সব স্মৃতি তার কাছে ধূসর। তার আলাপ হয় ইডোর সঙ্গে। অ্যালিটা বুঝতে পারে, তার দেহ আসলে কলকবজায় তৈরি। চরম অস্তিত্বের সংকট শুরু হয় মেয়েটির জীবনে। এরপর বন্ধু হুগোর হাত ধরে আয়রন সিটির অলিতে-গলিতে শুরু হয় তার বিচরণ। অ্যালিটার অতীত খুঁজে বের করার গবেষণা শুরু করে ড. ডাইসন ইডো। এদিকে অজানা জাদুর ক্ষমতায় একঝাঁক যন্ত্রদানবের হাত থেকে নিজেকে আর প্রিয়জনদের রক্ষা করে চলেছে অ্যালিটা। কিন্তু তার শেষ রক্ষা হবে তো? পুরো ছবিজুড়েই আছে টানটান উত্তেজনা।

‘অ্যালিটা: ব্যাটেল অ্যাঞ্জেল’ ছবির দৃশ্য
‘অ্যালিটা: ব্যাটেল অ্যাঞ্জেল’ ছবির দৃশ্য

‘অ্যালিটা: ব্যাটেল অ্যাঞ্জেল’ ছবিতে অ্যালিটার চরিত্রে অভিনয় করেছেন রোজা স্যাল্যাজার। এ ছাড়া ড. ডাইসন ইডোর চরিত্রে ক্রিস্টোফ ওয়াল্টস আর হুগোর চরিত্রে কিয়ান জনসন। ছবিতে আরও আছেন জেনিফার কনেলি, মাহেরশালা আলী, ক্যাসপার ভ্যান ডিয়েনসহ অনেকে।

জেমস ক্যামেরনের ‘অ্যালিটা: ব্যাটেল অ্যাঞ্জেল’ ছবির বাজেট প্রায় ২০০ মিলিয়ন মার্কিন ডলার। যুক্তরাষ্ট্রে আগামী ১৪ ফেব্রুয়ারি ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করেছে প্রযোজনা ও পরিবেশক প্রতিষ্ঠান টুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স।