ফাল্গুন ও ভালোবাসার তোড়জোড়

‘কথা দেওয়া আছে’ নাটকে অভিনয় করেছেন তিশা ও তাহসান।
‘কথা দেওয়া আছে’ নাটকে অভিনয় করেছেন তিশা ও তাহসান।

দুটি দিনই পাশাপাশি। ১ ফাল্গুন ও ভালোবাসা দিবস। প্রথমটি বাঙালির বসন্তবরণের আয়োজন, দ্বিতীয়টি ভালোবাসার দিন। দুটি দিন ঘিরেই দেশের অনুষ্ঠানপ্রধান টেলিভিশনগুলোতে থাকে নানা ধরনের আয়োজন। এবারও তার ব্যতিক্রম হবে না বলে জানিয়েছেন বিভিন্ন টেলিভিশন চ্যানেলের কর্মকর্তারা। তবে এবার বছরের শেষে নির্বাচনের কারণে শুটিং ও পরিকল্পনায় খানিকটা ঘাটতি ছিল বলে জানা গেছে। সবকিছু ছাপিয়ে বছরের শুরুতেই বিভিন্ন টেলিভিশন চ্যানেল শুধু ওই দুই দিনই নয়, নিয়েছে কয়েক দিনের উদ্যোগ। এর মধ্যে এগিয়ে আছে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি। ফাল্গুন ও ভালোবাসা দিবসে আরটিভির থাকছে পাঁচ দিনের আয়োজন। ১২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে প্রতিদিন থাকবে এক বা একাধিক বিশেষ নাটক। ১৪ ফেব্রুয়ারি প্রচারিত হবে মিজানুর রহমান আরিয়ান পরিচালিত ‘ফাল্গুনে ভালোবাসা বৈশাখে প্রেম’ শিরোনামে নাটক কথা দেওয়া আছে। লাইভ সংগীতানুষ্ঠান ‘মিউজিক স্টেশন’–এর বিশেষ পর্ব রয়েছে। দিবসটি উপলক্ষে আরও কিছু বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হবে। এটি শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। এরই মধ্যে নির্মিত হয়েছে কথা দেওয়া আছে নাটকটি। নাটকটিতে অভিনয় করেছেন তাহসান ও তিশা। এদিকে নাগরিক টিভি উদ্যোগ নিয়েছে তিন দিনের অনুষ্ঠানমালা প্রচারের। ১২ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ১৪ ফেব্রুয়ারি। চ্যানেলটির অনুষ্ঠানপ্রধান কামরুজ্জামান বাবু বলেন, ‘আমাদের চ্যানেলে তিন দিন বিভিন্ন দৈর্ঘ্যের নাটক, ওয়েব সিরিজ, গানের অনুষ্ঠান নিয়ে বেশ কিছু অনুষ্ঠান প্রচার হবে।’ তিনি জানান, ১২ ও ১৩ ফেব্রুয়ারি রাত আটটায় প্রচারিত হবে যথাক্রমে নয় অভিনয় ও ডেড বল টু উইথ ভ্যালেনটাইন এবং ১৪ ফেব্রুয়ারি রাত সাড়ে আটটায় প্রচারিত হবে জাল নামের নাটক।

এনটিভির এখনো কোনো কিছু চূড়ান্ত হয়নি বলে জানিয়েছে চ্যানেলটির কর্তৃপক্ষ। এদিকে প্রতিবছর ‘ক্লোজআপ’ থেকে ভালোবাসা দিবস উপলক্ষে তিনটি স্বল্পদৈর্ঘ্যের নাটক নির্মিত হয়। পাঠকদের পাঠানো গল্প থেকে নির্মাণ করা হয় নাটকগুলো। কয়েক বছর ধরেই এটি প্রচারিত হয় বাংলাভিশনে। কিন্তু এ বছর এখনো চূড়ান্ত হয়নি। ক্লোজআপ সূত্রে জানা গেছে, এ বছর শুধু একটি চ্যানেলে নয়, একাধিক চ্যানেলে একই সময়ে প্রচারিত হবে নাটক তিনটি। নাটকগুলো নির্মাণ করবেন দেশের তরুণ মেধাবী তিনজন নির্মাতা।

এদিকে ভালোবাসা দিবসের দিন এটিএন বাংলায় প্রচারিত হবে বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান ‘পাঁচফোড়ন’ ও বাংলায় ডাবিং করে টাইটানিক চলচ্চিত্রটি। অন্য টেলিভিশনগুলোর সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, ভালোবাসা দিবস ঘিরে নানা আয়োজনের পরিকল্পনা করলেও এখন চূড়ান্ত করা হয়নি। বেশির ভাগ টেলিভিশনে চলছে পরিকল্পনা চূড়ান্তকরণের কাজ।